.ঢাকা, শুক্রবার   ২২ মার্চ ২০১৯,   চৈত্র ৮ ১৪২৫,   ১৫ রজব ১৪৪০

‘বাংলাদেশ অনেক সম্মানজনক অবস্থানে রয়েছে’

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ০৬:৫৫ ৩ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৯:১১ ৩ জানুয়ারি ২০১৯

ড. নীনা আহমেদ। ফাইল ছবি

ড. নীনা আহমেদ। ফাইল ছবি

বাংলাদেশ গত এক দশকে অনেক উন্নতি করেছে বলে মন্তব্য করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে দায়িত্বপালনকারী মার্কিন রাজনীতিক ড. নীনা আহমেদ। 

সম্প্রতি এনআরবি নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। এ সময় তিনি ৩০ ডিসেম্বরের নির্বাচনী ফলাফলকে স্বাগত জানান।

ডেমক্র্যাটিক পার্টি থেকে পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের লে. গভর্ণর পদে মনোনয়নের লড়াইয়ে এক লাখ ৮৬ হাজার ভোট পেয়ে দ্বিতীয় স্থান দখল করেন বাংলাদেশি-আমেরিকান এ রাজনীতিবিদ।

তিনি এনআরবি নিউজকে বলেন, উন্নতির এই ধারা অব্যাহত রাখতে হবে। একই সঙ্গে রাজনীতি ও প্রশাসনে চাই জবাবদিহিতা এবং স্বচ্ছতা। দরকার বাক-স্বাধীনতা সমুন্নত রাখা। তা না হলে গণতন্ত্র বিকশিত হবে না। 

ড. নীনা বলেন, বাংলাদেশের গণতন্ত্রের বয়স মাত্র ৪৭ বছর। এই বয়সের আমেরিকায় কী যে অরাজক পরিস্থিতি ছিল তা ইতিহাসেই লিপিবদ্ধ রয়েছে। সে তুলনায় বাংলাদেশ অনেক সম্মানজনক অবস্থানে রয়েছে।

তিনি আরো বলেন, নারী ক্ষমতায়নের কথা বলা হলেও সত্যিকার অর্থে নারীরা এখনো ঘরে এবং কর্মস্থলে নিগৃহীত হচ্ছেন। এটি দূর করতে চাই আন্তরিক প্রয়াস।

বাংলাদেশের ভোট কেন্দ্রে কিছু অনিয়মের অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, আমি আত্মীয়-স্বজনের সঙ্গে কথা বলে জেনেছি, তারা নির্বিঘ্নে ভোট দিতে পেরেছেন। নিজের ভোট দিতে পারেননি- এমন অভিযোগ শুনিনি।

ডেইলি বাংলাদেশ/জেডআর