Alexa বাংলাদেশে ৩০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে সৌদি আরব

ঢাকা, মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৩ ১৪২৬,   ০২ রজব ১৪৪১

Akash

বাংলাদেশে ৩০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে সৌদি আরব

নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২১ ১৩ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ২০:৫৪ ১৩ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলাদেশে ৩০ বিলিয়ন ডলারের বিশাল বিনিয়োগ করতে যাচ্ছে সৌদি আরব। দেশের বাণিজ্যের বিভিন্ন খাতে সৌদির বিভিন্ন শীর্ষ প্রতিষ্ঠানগুলো এই বিনিয়োগ করবে বলে জানিয়েছে বাংলাদেশের কর্মকর্তারা।

বুধবার বাংলাদেশ সফররত সৌদি ব্যবসায়িক প্রতিনিধি দলের সঙ্গে দু’দিন ব্যাপী বৈঠকের প্রথম দিনের বৈঠক অনুষ্ঠিত হয় বলে জানিয়েছে সৌদি সংবাদমাধ্যম আরব নিউজ।

৪০ সদস্যের এই সৌদি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির শ্রম মন্ত্রণালয়ের উপমন্ত্রী মাহির আব্দুল রাহমান গাসিম। দলটিতে আরো রয়েছেন সৌদি আরবের সর্ববৃহৎ সাতটি ব্যবসা প্রতিষ্ঠান - সৌদি আরামকো, এসিডব্লিউএ পাওয়ার, হানি অ্যান্ড হেল্থ, ইঞ্জিনিয়ারিং ডিমেনশন কোং., আলজোমিয়াহ এনার্জি অ্যান্ড ওয়াটার কোম্পানি, অ্যাল্বওয়ানি ওয়াটার অ্যান্ড পাওয়ার এবং রেড সি গেটওয়ে টার্মিনালের প্রতিনিধিরা।

এদিকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ।

প্রথম দিনের বৈঠকে দু’দেশের প্রতিনিধি দলের মধ্যে ছয়টি বিষয়ে আলোচনা হয়। দু’দিনের এই বৈঠকে মোট আটটি বিষয় নিয়ে তাদের মধ্যে আলোচনা হবে।

ইআরডি’র মধ্যপ্রাচ্য বিষয়ক সিনিয়র সহকারী প্রধান ফয়সাল জহুর আরব নিউজকে বলেন, বুধবারের বৈঠকটি মূলত বাংলাদেশের শক্তি ও জ্বালানী খাতে বিনিয়োগ নিয়ে হয়েছে। আমরা উভয় পক্ষ একটি খসড়া চুক্তি তৈরি করেছি, বৃহস্পতিবার এটি স্বাক্ষর করা হবে।

তিনি বলেন, বিনিয়োগ ছাড়াও দুই পক্ষের মধ্যে সৌদি আরবে কর্মরত বিশাল সংখ্যক বাংলাদেশি শ্রমিকদের বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা হয়েছে। বাংলাদেশি অনেক শ্রমিকের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় সমস্যার সৃষ্টি হয়েছে, এ সমস্যা নিরসনে সৌদি কর্তৃপক্ষকে আহ্বান জানিয়েছেন তারা।

জহুর আরো বলেন, সৌদি আরব বাংলাদেশে ৩০ বিলিয়ন ডলার বা তারও বেশি বিনিয়োগ করতে পারে। তবে এখন দেখার বিষয় বাংলাদেশ কতটা নিতে পারে।

এদিকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মোহাম্মদ সিরাজুল ইসলাম আরব নিউজকে বলেন, সৌদি আরব একটি উত্তম অংশিদারী দেশ।

তিনি বলেন, সৌদি আরব এখানে বিনিয়োগের জন্য আসায় আমরা খুব খুশি। কারণ, তাদের বিনিয়োগ সক্ষমতা অনেক বেশি। আমাদের লক্ষ্য হচ্ছে প্রচুর পরিমাণে বিনিয়োগ করতে পারে এমন বিনিয়োগকারীদের এখানে নিয়ে আসা।

ডেইলি বাংলাদেশ/মাহাদী