Alexa বাংলাদেশে বিনিয়োগে মার্কিনিদের আহ্বান প্রধানমন্ত্রীর

ঢাকা, বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯,   কার্তিক ২ ১৪২৬,   ১৭ সফর ১৪৪১

Akash

বাংলাদেশে বিনিয়োগে মার্কিনিদের আহ্বান প্রধানমন্ত্রীর

 প্রকাশিত: ১৭:১৭ ২১ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ২১:৪১ ২১ সেপ্টেম্বর ২০১৭

প্রধানমন্ত্রী শেখ হাসিনা : ফাইল ফটো

প্রধানমন্ত্রী শেখ হাসিনা : ফাইল ফটো

বাংলাদেশে বিনিয়োগ করতে যুক্তরাষ্ট্রের উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার হোটেল গ্রান্ড হায়াতে ব্যবসায়িক প্রতিনিধি দলের সঙ্গে মধ্যাহ্নভোজ শেষে বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

মার্কিন উদ্যোক্তা ও ব্যবসায়িক নেতাদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, ‘শিল্পপতি ও ব্যবসায়িক নেতৃবৃন্দকে আমি আহ্বান করছি তারা যেন আমাদের সঙ্গে বিনিয়োগ করেন এবং ব্যবসা-বাণিজ্যে লাভ ও সমৃদ্ধি ভাগাভাগি করেন। আমাদের দ্বিপাক্ষিক বিনিয়োগ ও ব্যবসা দু’দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক মজবুত করবে এবং এটাকে ঈর্ষণীয় পর্যায়ে নিয়ে যাবে।’

বাংলাদেশের সবগুলো বাণিজ্যিক খাতে বেসরকারি বিনিয়োগের সুযোগ রয়েছে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা সম্ভাব্য যে সব ক্ষেত্রে বিনিয়োগে আহ্বান করছি সেগুলো হচ্ছে, বিদ্যুৎ ও জ্বালানি বিশেষ করে নবায়নযোগ্য জ্বালানি, জাহাজ নির্মাণ ও সংস্কার, অটোমোবাইল, লাইট ইঞ্জিনিয়ারিং, রাসায়নিক সার, কৃষি, ফার্মেসি, সিরামিক, প্লাস্টিক পণ্য, আইসিটি, সামুদ্রিক সম্পদ ব্যবস্থাপনা, পর্যটন, চিকিত্সার যন্ত্রপাতি, টেলিযোগাযোগ ও জ্ঞানভিত্তিক উচ্চ প্রযুক্তির শিল্প।’

তিনি জানান, বাংলাদেশ একটি শিল্পভিত্তিক, ডিজিটাল ও মধ্য আয়ের দেশ হওয়ার জন্য ভিশন ২০২১ এবং ২০৪১ এর মধ্যে উন্নত দেশে পরিণত হওয়ার পরিকল্পনা হাতে নিয়েছে। এরই মধ্যে দেশটি নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার কথা জানান।

এই অগ্রগতি ধরে রাখার জন্য দু’দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক মজবুত করার ওপর জোর দেন। এ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, ‘আমাদের মজবুত সম্পর্কের সুন্দর প্রতিফলন ঘটেছে ক্রমবর্ধমান দ্বিপাক্ষিক বাণিজ্যের মাধ্যমে যেটা গত বছর ৭ বিলিয়ন ডলার ছুঁয়েছে। কিন্তু, দু’দেশের মধ্যকার সম্পর্কের সম্পূর্ণ সম্ভাবনা এখনও অনুসন্ধানের বাকি আছে।’

বক্তব্যে যুক্তরাষ্ট্রে রপ্তানিতে বাংলাদেশ থেকে উঁচু হারে শুল্ক গ্রহণের প্রসঙ্গও তুলেন প্রধানমন্ত্রী। এটা দু’দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ককে আশানুরূপ জায়গায় নিচ্ছে না বলে জানান।

বিভিন্ন উন্নত দেশ যেখানে যুক্তরাষ্ট্রে শুল্কমুক্ত বাণিজ্য করার সুযোগ পাচ্ছে সেখানে এলডিসিভুক্ত দেশগুলো বিভিন্ন নিয়ম কানুন ও শুল্কের ফাঁদে পড়ছে। এক্ষেত্রে বাংলাদেশকেও শুল্কমুক্ত প্রবেশের সুযোগ দেয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

এ সময় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, এফবিসিসিআই সভাপতি এম শফিউল ইসলাম মহিউদ্দিন প্রমুখ।
জাতিসংঘের সাধারণ পরিষদের বার্ষিক সম্মেলনে অংশগ্রহণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি প্রতিনিধিদল যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থান করছে।

সূত্র: ইউএন’বির

ডেইলি বাংলাদেশ/আরএ