Alexa বাংলাদেশে বাড়তে পারে কমনওয়েলথভুক্ত দেশগুলোর বিনিয়োগ

ঢাকা, মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯,   কার্তিক ২৭ ১৪২৬,   ১৪ রবিউল আউয়াল ১৪৪১

Akash

বাংলাদেশে বাড়তে পারে কমনওয়েলথভুক্ত দেশগুলোর বিনিয়োগ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৫৭ ১৭ অক্টোবর ২০১৯   আপডেট: ২০:০০ ১৭ অক্টোবর ২০১৯

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

বাংলাদেশে কমনওয়েলথভুক্ত দেশগুলোর বিনিয়োগ বাড়তে পারে বলে আশা প্রকাশ করেছেন এফবিসিসি এর সভাপতি শেখ ফজলে ফাহিম। কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিলের গ্লোবাল অ্যাডভাইজারি সভা শেষে এ আশা প্রকাশ করেন তিনি। 

তিনি বলেন, সিডব্লিউইআইসি'র সভায় বাংলাদেশে বিনিয়োগ করার জন্য কমনওয়েলথভুক্ত অন্যান্য দেশের বাণিজ্য প্রতিনিধিদের আহ্বান জানিয়েছি। আমাদের দেশে বর্তমানে চমৎকার বিনিয়োগবান্ধব পরিবেশ বিরাজ করছে। এজন্য আমরা চাইছি এখানে প্রচুর পরিমাণে বিদেশি বিনিয়োগ আসুক। একটি দেশের অর্থনীতির জন্য বেশ ভালো ফলাফল নিয়ে আসবে।

যুক্তরাজ্যের লন্ডনে গতকাল বুধবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয় কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিলের গ্লোবাল অ্যাডভাইজারি কাউন্সিল বা সিডব্লিউইআইসি’র সভা। এতে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম। সভায় তিনি বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রযাত্রার চিত্র তুলে ধরে বাংলাদেশ সরকারের দেয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে কমনওয়েলথভুক্ত দেশগুলোর বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান। 

এফবিসিসিআই সভাপতি জানান, কমনওয়েলথ এর অন্যান্য দেশগুলো বাংলাদেশে বিনিয়োগের ব্যাপারে তার কাছে আগ্রহ প্রকাশ করেছে। বাংলাদেশের বর্তমান বিনিয়োগ পরিস্থিতি নিয়ে তারা সন্তুষ্টি প্রকাশ করেছে বলেও জানিয়েছেন তিনি।

এ সময় যে কোনো দেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ আরো জোরদার করতে দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন হিসেবে এফবিসিসিআই সবসময় পাশে থাকবে বলে কমনওয়েলথভুক্ত দেশেগুলোর বাণিজ্য প্রতিনিধি আশ্বস্ত করেন ফাহিম।
    
কমনওয়েলথ সচিবালয় এবং সদস্য দেশগুলোর সরকার ও শীর্ষ ব্যবসায়ী সংগঠনগুলোর সহযোগিতায় ২০১৪ সালের জুলাই মাসে কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে আরো বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের উদ্দেশে কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিল (সিডব্লিউইআইসি) গঠিত হয়। কমনওয়েথভুক্ত দেশগুলোর মধ্য থেকে এ বছরই প্রথম বাংলাদেশের শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআই সিডব্লিউইআইসি-এর স্ট্যাটেজিক পার্টনার হয়েছে।

সিডব্লিউইআইসির সভায় এফবিসিসিআই সভাপতি প্রথমেই নিজের বক্তব্যে সংগঠনের পরিচিতি, কার্যক্রম ও এফবিসিসিআই ভিশন-২০৪১ তুলে ধরেন। এরপর বাংলাদেশ এখন বিশ্ব অর্থনীতিতে এক উদীয়মান শক্তি উল্লেখ করে এফবিসিসিআই সভাপতি কমনওয়েলথভুক্ত দেশগুলোকে তাদের ব্যবসা সম্প্রসারণের জন্য বাংলাদেশকে বেছে নেয়ার আহ্বান জানান। 

তিনি বিদেশি বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে বর্তমান সরকার গৃহীত ১০০টি ‘বিশেষ অর্থনৈতিক অঞ্চল’ গঠনের কথা জানান। এছাড়াও তিনি বাংলাদেশ সরকারের দেয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে ভারত, জাপানসহ কমনওয়েলথ বিনিয়োগকারীদেরকে ‘বিশেষ অর্থনৈতিক অঞ্চলে’ এবং অন্যান্য খাতে বিনিয়োগের আহবান জানান। 

বর্তমানসরকারের ২০২১ এবং ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যে সরকার এবং বেসরকারি খাত পারস্পারিক সহযোগিতার ভিত্তিতে এফবিসিসিআই কাজ করে যাচ্ছে বলেও নিজের বক্তৃতায় উল্লেখ করেন শেখ ফাহিম। শেখ হাসিনা সরকারের নেতৃত্বে গত এক দশকে দেশের অর্থনীতি ৬ শতাংশের বেশি বেড়েছে বলেও কমনওয়েলথ এর অন্যান্য ব্যবসায়ীদের জানান তিনি।

সভা শেষে এফবিসিসিআই সভাপতি ডাচেস অব কর্নওয়াল ক্যামিলার সঙ্গে সাক্ষাৎ করেন। কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিলের চেয়ারম্যান লর্ড জনাথেন মার্লল্যান্ড অব অডস্টকও এসময় উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/এসআই