বাংলাদেশে ফেসবুকের এজেন্টের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা

ঢাকা, সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৩ ১৪২৭,   ১০ সফর ১৪৪২

বাংলাদেশে ফেসবুকের এজেন্টের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৫১ ১৩ আগস্ট ২০২০   আপডেট: ২১:৩৪ ১৩ আগস্ট ২০২০

জাতীয় রাজস্ব বোর্ড। ফাইল ছবি।

জাতীয় রাজস্ব বোর্ড। ফাইল ছবি।

ভ্যাট আইন ভঙ্গের দায়ে বাংলাদেশের ফেসবুকের এজেন্ট এইচটিটিপুল বাংলাদেশ লিমিটেডের বিরুদ্ধে মামলা করেছে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।

বৃহস্পতিবার গণমাধ্যমকে এ তথ্য জানান ভ্যাট গোয়েন্দা তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মঈনুল খান।

২০২০ সালের মে মাসে ফেসবুকের এজেন্ট এইচটিটিপুল বাংলাদেশ লিমিটেড ভ্যাটে নিবন্ধন গ্রহণ করে। যার নং-০০২৮৪৮৮৩৬৭০২০৩। প্রতিষ্ঠানটি ঠিকানা ব্যবহার করা হয় শাহ আলী টাওয়ার, ১১ তলা, ৩৩ কাওরানবাজার, ঢাকা। কিন্তু একটি অভিযোগের সূত্র অনুযায়ী অনুসন্ধানে নামে এনবিআরের ভ্যাট গোয়েন্দা সংস্থা।

ভ্যাট গোয়েন্দাদের অনুসন্ধানে দেখা যায়, নিবন্ধিত স্থান শাহ আলী টাওয়ারে এইচটিটিপুল বাংলাদেশ লিমিটেডের কোনো অস্তিত্ব নেই। ভ্যাট আইন অনুযায়ী অফিস পরিবর্তন করলে ভ্যাট অফিসকে অবহিত করতে হয়। কিন্তু প্রতিষ্ঠানটি অফিস পরিবর্তনের কোনো নোটিশ দেয়নি।

ভ্যাট গোয়েন্দারা আরো দেখেন, ফেসবুকের এজেন্ট তিন মাস আগে নিবন্ধন করেছে। ভ্যাট আইন অনুযায়ী প্রতি মাসেই রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক। কিন্তু এখনো কোনো রিটার্ন দাখিল করেনি প্রতিষ্ঠানটি।

এইচটিটিপুল প্রতি মাসে রিটার্ন দাখিল না করায় প্রতিষ্ঠানটি কর্তৃক কর্তন করা ভ্যাট সরকারি কোষাগারে জমা হয়নি।

ভ্যাট গোয়েন্দাদের অনুসন্ধান অনুযায়ী, স্থানীয় ফেসবুক এজেন্ট এরইমধ্যে ৩১টি প্রতিষ্ঠানের কাছ থেকে ১৯৮টি চালানে ৬.২২ কোটি টাকার বিজ্ঞাপন সংগ্রহ করে। এতে তারা ১৫% হারে ৯৩.৩২ লাখ টাকার ভ্যাট কর্তন করেছে।

ফেসবুক এজেন্টের ঠিকানা সঠিকভাবে ব্যবহার না করা ও মাসিক রিটার্ন জমা না করায় প্রতিষ্ঠানটির কাছে সরকারের ৯৩.৩২ লাখ টাকা ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

এ কর্তন করা টাকা সরকারের কোষাগারে জমা না করায় সৃষ্টি ঝুঁকি, মাসিক রিটার্ন দাখিল না করা ও অনুমোদন ছাড়া অফিস অস্তিত্বহীন হওয়ায় মামলাটি করা হয়।

মামলাটি নিষ্পত্তির জন্য ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে পাঠানো হয়েছে। প্রতিষ্ঠানটি আরো অনিয়মের সঙ্গে জড়িত কিনা তা খতিয়েও দেখছে ভ্যাট গোয়েন্দা সংস্থা।

ডেইলি বাংলাদেশ/এমকেএ