Alexa বাংলাদেশে পরমাণু শক্তির বর্তমান অবস্থা এবং উন্নয়ন শীর্ষক সেমিনার

ঢাকা, বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৩ ১৪২৬,   ১৮ মুহররম ১৪৪১

Akash

বাংলাদেশে পরমাণু শক্তির বর্তমান অবস্থা এবং উন্নয়ন শীর্ষক সেমিনার

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:২৫ ১২ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ২১:২৭ ১২ সেপ্টেম্বর ২০১৯

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এমআইএসটিতে- বৃহস্পতিবার ‘বাংলাদেশে পরমানু শক্তির বর্তমান অবস্থা এবং উন্নয়ন’ শীর্ষক সেমিনার শেষে অংশগ্রহণকারীদের সঙ্গে ফটোসেশনে অংশগ্রহণ করেন।- আইএসপিআর

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এমআইএসটিতে- বৃহস্পতিবার ‘বাংলাদেশে পরমানু শক্তির বর্তমান অবস্থা এবং উন্নয়ন’ শীর্ষক সেমিনার শেষে অংশগ্রহণকারীদের সঙ্গে ফটোসেশনে অংশগ্রহণ করেন।- আইএসপিআর

বাংলাদেশের পারমাণবিক শক্তির বর্তমান প্রেক্ষাপটের উন্নয়ন ও দক্ষ জনবল গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন উদ্যোগের বিষয়ে বাংলাদেশে পরমাণু শক্তির বর্তমান অবস্থা এবং উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার মিরপুর সেনানিবাসের মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজি (এমআইএসটি) এর নিউক্লিয়ার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। প্রধান অতিথি তার বক্তব্যে দেশের পারমাণবিক শক্তির বিকাশ ও উন্নয়নে বর্তমান সরকারের সুদূর প্রসারী ও সুষ্ঠু পরিকল্পনার কথা তুলে ধরেন। সরকারের এই পরিকল্পনা বাস্তবায়নের জন্যে দক্ষ নিউক্লিয়ার ইঞ্জিনিয়ার গড়ে তোলা প্রয়োজন। এ লক্ষ্যে নিয়মিত সেমিনার, কর্মশালা ও প্রশিক্ষণ আয়োজনের বিষয়ে তিনি গুরুত্বারোপ করেন। 

এই সেমিনার আয়োজনের জন্যে তিনি নিউক্লিয়ার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রশংসা করেন।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি বিষয়ক) মো. আবুল কালাম আজাদ। তিনি তার বক্তব্যে দেশের পারমাণবিক শক্তির বিকাশে প্রধানমন্ত্রীর সুষ্ঠু ও সঠিক নেতৃত্বের কথা তুলে ধরেন।

সেমিনারে সভাপতিত্ব করেন এমআইএসটি’র কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. ওয়াহিদ-উজ-জামান, এনডিসি, এওডাব্লিউসি, পিএসসি, টিই। তিনি তার বক্তব্যে দেশের পরমাণু শক্তির উন্নয়ন ও সরকারের লক্ষ্য পূরণের জন্যে এমআইএসটির নিউক্লিয়ার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ কি ভূমিকা পালন করতে পারে সে বিষয়ে আলোকপাত করেন। 

আমন্ত্রিত বক্তা হিসেবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. শৌকত আকরব সেমিনারে বাংলাদেশের পারমাণবিক শক্তি ও অবকাঠামোর বর্তমান অবস্থা ও অগ্রগতি বিষয়ে মূল্যবান বক্তব্য উপস্থাপন করেন। 

এছাড়া বিশেষ বক্তা হিসেবে এন এসপিসি এর মুখ্য সমন্বয়ক ব্রিগেডিয়ার জেনারেল আখতার শাহিদ বাংলাদেশের পারমাণবিক নিরাপত্তা ও ভৌত সুরক্ষা ব্যবস্থা বিষয়ে বক্তব্য রাখেন। ‘বাংলাদেশের পামাণবিক বর্জ্য ব্যবস্থাপনা ও নিরাপত্তা’ বিষয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন কানাডার ন্যাশনাল রিসার্চ কাউন্সিল এর বিশিষ্ট পরমাণু প্রকৌশলী শাহাদাত হোসাইন। 

সেমিনারে উপস্থিত সবার সঙ্গে প্রশ্নোত্তর পর্বের সমন্বয় করেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সাবেক চেয়ারম্যান বিশিষ্ট প্রকৌশলী এম আলি জুলকারনাইন। এ সময় বক্তারা পরমাণু গবেষণায় দক্ষ জনবল নিয়োগ ও বাংলাদেশ পারমাণু শক্তি কমিশনে নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারদের নিয়োগের জন্য কি ধরনের পদক্ষেপ নেয়া হচ্ছে সে বিষয়ে উপস্থিত ব্যক্তিবর্গের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন।

অনুষ্ঠানের সূচনা বক্তব্য প্রদান করেন, নিউক্লিয়ার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান কর্নেল মো. রোশায়দুল মাওলা, পিএসসি। এছাড়া, সব ডিন, বিভাগীয় প্রধান, সব শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থীসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তা এবং আমন্ত্রিত অন্যান্য অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/আরএস/এসআই