বাংলাদেশের ছবি যখন উইজডেনে

ঢাকা, মঙ্গলবার   ০২ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭,   ০৯ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

বাংলাদেশের ছবি যখন উইজডেনে

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫৮ ৯ এপ্রিল ২০২০   আপডেট: ১৩:৩৩ ৯ এপ্রিল ২০২০

উইজডেনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা  পাওয়া ছবি -রাজীব রায়হান

উইজডেনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পাওয়া ছবি -রাজীব রায়হান

ক্রিকেটের বাইবেল বলা হয় উইজডেনকে। গতকাল প্রকাশ পেয়েছে ক্রিকেটার্স অ্যালমানাকের ১৫৭তম সংস্করণ।  এখন পর্যন্ত বাংলাদেশের একমাত্র বাংলাদেশী হিসেবে উইজডেনে জায়গা পেয়েছিলেন তামিম ইকবাল। ২০১১ সংস্করণে এই বইয়ের সেরা ক্রিকেটারদের তালিকায় জায়গা পেয়েছিলেন তিনি। তবে এবার ঘটলো এক বিরল ঘটনা। কোন বাংলাদেশী জায়গা না পেলেও জায়াগ পেয়েছে এক ছবি।

মাঠের পারফরম্যান্স দিয়ে ২০২০ সংস্করণে বাংলাদেশের কোনো খেলোয়াড় উইজডেন অ্যালমানাকে জায়গা না পেলেও একটি ক্ষেত্রে বাংলাদেশের নাম শোনা যাচ্ছে। এমসিসির সঙ্গে যৌথ উদ্যোগে উইজডেন সারা বিশ্বের আলোকচিত্রীদের কাছে ছবি আহবান করে। এই আহবানে সাড়া দিয়ে সর্বশেষ সংস্করণের জন্য জমা পড়েছিল ৬৫০ ছবি। সেখান থেকে চূড়ান্ত করা হয়েছে ১১টি ছবি। এই ১১ ছবির একটি তুলেছেন বাংলাদেশের রাজীব রায়হান।

রাজীবের ছবিটা কাল ভীষণ গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম ‘গার্ডিয়ান’। উইজডেনের সংক্ষিপ্ত তালিকায় থাকা ১১টি ছবিই প্রকাশ করেছে গার্ডিয়ান । তবে তারা ছবির গ্যালারির ‘কাভার’ করেছে রাজীবের ছবি দিয়ে।

রাজীবের ছবিটা তোলা চট্টগ্রামের ফিশারি ঘাটে। মাঠজুড়ে ছড়িয়ে থাকা জালের মাঝে ২২ গজ বের করে নিয়েছে তিন কিশোর। সেখানেই চলছে ব্যাটে-বলের লড়াই। ছবির কিশোরেরা বুঝিয়েছে, ছোট্ট এক খণ্ড জমিন পেলেই খেলা যায় ক্রিকেট। ক্রিকেটের প্রতি তীব্র ভালোবাসা কী দারুণ ফুটে উঠেছে ছবিতে।

আলোকচিত্রী রাজীব কাজ করেন দেশের ইংরেজি দৈনিক ‘ডেইলি স্টারে’র চট্টগ্রাম ব্যুরোতে। ছবি দিয়ে উইজডেনে জায়গা পেলেও পেশাগতভাবে তিনি ক্রীড়া আলোকচিত্রী নন। এমনকি ছবিটা তুলেছিলেনও নাকি একটু অগোছালোভাবে। এই ছবি দিয়ে উইজডেনের সেরা তালিকায় ঠাঁই পাবেন ভাবতেই পারেননি রাজীব,।

তিনি বলেন, ‘ছবিটা ২০১৮ সালের ৬ অক্টোবরে সন্ধ্যার খানিক আগে তোলা। গিয়েছিলাম মূলত কর্ণফুলী নদীর ছবি তুলতে। কর্ণফুলীর ছবি তুলে ফেরার সময় দেখি তিনটা ছেলে খেলছে। বেশি ক্লিক করতে পারিনি। খুব যত্ন নিয়ে তোলার সময়ও ছিল না হাতে। কোনোভাবে দুই-তিনটা ক্লিক করে চলে এসেছিলাম। একটু আফসোস হচ্ছিল, ছবিটা যদি আরেকটু সময় নিয়ে তুলতে পারতাম। ভাবতেই পারিনি এ ছবিটাই উইজডেনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পাবে!’

ছবিটা কাল গার্ডিয়ানে প্রকাশের পর রাজীব ভেসে যাচ্ছেন অভিনন্দন বার্তায়। পুরস্কার হিসেবে উইজডেন তাঁকে দিচ্ছে ২৫০ পাউন্ড। আর্থিক পুরস্কারের চেয়ে তাঁর কাছে বড় প্রাপ্তি, উইজডেনের স্বীকৃতি। সেটির চেয়ে বড় কথা, ক্রিকেটের বাইবেলে বাংলাদেশের অংশগ্রহণ তো থাকল।

ডেইলি বাংলাদেশ/আরএস