.ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১০ ১৪২৬,   ১৭ শা'বান ১৪৪০

বাংলাদেশের গুরুত্বপূর্ণ তিন খাতে বিনিয়োগে আগ্রহী চীন

নিজস্ব প্রতিবেদক :: staff-reporter

 প্রকাশিত: ০৩:৩৮ ৭ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৫:৩৯ ৭ ডিসেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশের মৎস্য, তথ্য-প্রযুক্তি (আইটি), শিল্প ও অন্যান্য খাতে ব্যাপক বিনিয়োগে আগ্রহী চীন।

বৃহস্পতিবার সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র নেতৃবৃন্দের এক মতবিনিময় সভায় বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝেং ঝুয়ো একথা বলেন। সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ এই সভায় সভাপতিত্ব করেন।

চীনের রাষ্ট্রদূত বলেন, চীন প্রতিবেশী দেশগুলোর মধ্যে বাংলাদেশকে বিশেষ গুরুত্ব দিচ্ছে। চীনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক অত্যন্ত শক্তিশালী। এই বাণিজ্য সম্পর্ক আরো জোরদার করতে পারলে দু’দেশই দারুণভাবে লাভবান হবে।

তিনি বলেন, চীন বাংলাদেশে মৎস্য উৎপাদন ও আইটি খাতে বিনিয়োগে বিশেষভাবে আগ্রহী। দুই দেশের কেন্দ্রীয় ব্যাংকের সহযোগিতা পেলে এই সংক্রান্ত প্রকল্পগুলো বাস্তবায়ন করা যাবে।

চীনা রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানিয়ে খন্দকার শিপার বলেন, চীন বাংলাদেশের উন্নয়নের অন্যতম প্রধান সহযোগী। বাংলাদেশের বিভিন্ন খাতে চীনের বড় ধরনের বিনিয়োগ রয়েছে। এ বিনিয়োগ বৃদ্ধি করতে পারলে বাংলাদেশ এবং চীন উভয় দেশই লাভবান হবে। 

তিনি সিলেটের শিল্প, পর্যটন ও নির্মাণাধীন সিলেট হাইটেক পার্কে বিনিয়োগে এগিয়ে আসার জন্য চীনের বিনিয়োগকারীদের আহবান জানান। এছাড়াও তিনি দুই দেশের মধ্যে বাণিজ্য যোগাযোগ বৃদ্ধিতে প্রতিনিধি বিনিময়ের আহবান জানান।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কাস্টম্স, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট সিলেট-এর কমিশনার মো. গোলাম মুনির, বাংলাদেশ ব্যাংকের জিএম জীবন কৃষ্ণ রায়, সিলেট সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রিন্সিপাল প্রফেসর মো. হায়াতুল ইসলাম আকঞ্জি, সিলেট চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মাসুদ আহমদ চৌধুরী, সহ সভাপতি মো.এমদাদ হোসেন, পরিচালক নুরুল ইসলাম, মুশফিক জায়গীরদার, মুকির হোসেন চৌধুরী প্রমুখ।

ডেইলি বাংলাদেশ/আরএ