Alexa বাংলাদেশি গবেষকদের জাপান জয়!

ঢাকা, শনিবার   ২৪ আগস্ট ২০১৯,   ভাদ্র ১০ ১৪২৬,   ২৩ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

বাংলাদেশি গবেষকদের জাপান জয়!

 প্রকাশিত: ২১:৩১ ৬ জুন ২০১৮  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

জাপানের সামাজিক উদ্যোক্তা অনুসন্ধানের প্রতিযোগিতা ‘HULT Prize Japan National’ এর চূড়ান্ত পর্বে প্রথম হয়েছে কিউশু বিশ্ববিদ্যালয়ের একদল মেধাবী মুখ। বাংলাদেশি ছাত্রদের নিয়ে গড়ে তোলা S-cube (Store, Smart-use & Save) নামের এ দলের মূল উপজীব্য বিষয় হল বাংলার প্রত্যন্ত অঞ্চলের কৃষকদের ফসল সংরক্ষণের জন্য বিদ্যুৎবিহীন হিমাগার সুবিধা প্রদান।

গবেষক দলের সব সদস্যই বর্তমানে কিউশু বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য বাংলাদেশি অধ্যাপক ড. বিদ্যুৎ বরণ সাহার তত্ত্বাবধানে পিএইচডি কোর্সে অধ্যয়নরত। চার সদস্যের দলটিতে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা এমএল পলাশ, মো. আমিরুল ইসলাম, তাহমিদ হাসান রুপম এবং বুয়েটের মাহবুবুল মুত্তাকিন।

‘হাল্ট প্রাইজ ফাউন্ডেশন’ আয়োজিত এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে জাপানের বিখ্যাত সব বিশ্ববিদ্যালয়ের বিজয়ী হয়ে আসা দলসমূহ। অংশগ্রহণকারী ২৩টি দলের সবাইকে পেছনে ফেলে এই প্রতিযোগিতায় জয়ী S-cube দলটি জাপানের প্রতিনিধি হয়ে চলতি বছরের জুলাইয়ে লন্ডনে চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, বাংলাদেশের এ দলটি নিজের দেশের বিদ্যুৎ শক্তির অপ্রতুলতার কথা চিন্তা করে অনন্য এক অত্যাধুনিক প্রযুক্তির তথ্য উপস্থাপন করে। এ প্রযুক্তির মূল তত্ত্ব হচ্ছে বহু অণুরন্ধ বিশিষ্ট কঠিন পদার্থের মধ্যে বাষ্পের পরিশোষণ (adsorption of vapor onto porous solid)। এই তত্ত্ব প্রয়োগ করে এমন হিমাগার বানানো সম্ভব যা স্বল্প উষ্ণতার পরিত্যক্ত তাপ অথবা সৌরশক্তি দ্বারা চালিত হবে। পাশাপাশি এ প্রযুক্তি কিভাবে বাংলাদেশে সামাজিক ব্যবসার মাধ্যমে বাস্তবায়ন করা সম্ভব তারও এক স্বয়ংসম্পূর্ণ পরিকল্পনা তারা তুলে ধরে।

ডেইলি বাংলাদেশ/ডিএম/এমআরকে

Best Electronics
Best Electronics