Alexa বাংলাদেশি আসিফের নামে নিউ ইয়র্কে রাস্তা

ঢাকা, বুধবার   ১৭ জুলাই ২০১৯,   শ্রাবণ ৩ ১৪২৬,   ১৪ জ্বিলকদ ১৪৪০

বাংলাদেশি আসিফের নামে নিউ ইয়র্কে রাস্তা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩৫ ৭ জুলাই ২০১৯   আপডেট: ১৩:৩৬ ৭ জুলাই ২০১৯

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

নিউ ইয়র্কের কুইন্স বুলভার্ডে হাঁটতে গেলে প্রাণোচ্ছ্বল এক তরুণের ছবি চোখে পড়বে। ছেলেটি বাংলাদেশি। ছবিটির ঠিক ওপরে লেখা, ‘আসিফ রহমান ওয়ে’। তার নামেই ওই সড়কের নামকরণ করা হয়েছে।

তরুণ সাইকেল আরোহী আসিফ রহমান ২০০৮ সালের ২৮ ফেব্রুয়ারি সড়ক দুর্ঘটনায় নিহত হন। পেশায় তিনি ছিলেন সংগীতশিল্পী। তার মা নিউ ইয়র্ক প্রবাসী বাংলাদেশি কমিউনিটির জনপ্রিয় মুখ লেখিকা ও সংস্কৃতিসেবী লিজি রহমান।

আন্দোলনের পর রাস্তায় সাইকেলওয়ে বাস্তবায়িত হয়েছে

ছেলের অকাল মৃত্যুর পর পরই নিউ ইয়র্কে নিরাপদ সড়ক আন্দোলন গড়ে তোলেন লিজি রহমান। রাস্তায় নিয়মিত মানবন্ধন, মিছিল ও মিটিং হয় তার নেতৃত্বে। এমনটি আসিফের ব্যবহৃত সাইকেলের আদলে স্থাপন করেন একটি প্রতীকী সাইকেল। সবকিছুর মূলে ছিল একটি পৃথক সাইকেল লেন করার দাবি। তার এই উদ্যোগে পাশে দাঁড়িয়েছেন অনেকেই।

কয়েক বছর পর তার সমর্থনে এগিয়ে আসেন কাউন্সিলম্যান এবং মেয়র বিল ডিব্লাজিসহ অন্য জনপ্রতিনিধিরাও। এখানে সাইকেলওয়ে বাস্তবায়িত হয়েছে। এবার বেসরকারি উদ্যোগে স্থাপিত হলো তার সন্তানের নামে আসিফ রহমানওয়ে। নাম ফলক স্থাপনের অনুষ্ঠানে লিজি রহমানের সঙ্গে তার মেয়ে মৌমিতা রহমান ও ছেলে নাফিস রহমানও উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/এনকে

শিরোনাম

শিরোনামরাজশাহীতে পাসের হার ৭৬.৩৮% জিপিএ ৫ পেয়েছেন ছয় হাজার ৪২৯ শিরোনামবন্যা মোকাবিলায় সেনাবাহিনী প্রস্তুত: সেনাপ্রধান শিরোনামদিনাজপুরে পাসের হার ৬৭.০৫% জিপিএ ৫ পেয়েছেন চার হাজার ৪৯ শিরোনামসিলেটে পাসের হার ৬৭.০৫% জিপিএ ৫ পেয়েছেন এক হাজার ৯৪ শিরোনামএইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ এবং জিপিএ ৫ পেয়েছে ৪৭ হাজার ২৮৬ জন শিরোনামপ্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলের অনুলিপি হস্তান্তর করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি শিরোনামসেনাবাহিনী-বিজিবির চেষ্টায় বান্দরবানের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক শিরোনামবিজিবি`র সঙ্গে বন্দুকযুদ্ধে দুই মাদক ব্যবসায়ী নিহত শিরোনামহজে যেয়ে এখন পর্যন্ত ৬ বাংলাদেশির মৃত্যু শিরোনাম‘বেনাপোল এক্সপ্রেস’র উদ্বোধন আজ