বাংলাদেশসহ ৯ দেশের কূটনীতিক পরিবর্তন ভারতের

.ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১০ ১৪২৬,   ১৮ শা'বান ১৪৪০

বাংলাদেশসহ ৯ দেশের কূটনীতিক পরিবর্তন ভারতের

 প্রকাশিত: ১২:৪৭ ১২ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৭:১৬ ১২ সেপ্টেম্বর ২০১৮

হর্ষ বর্ধন শ্রীংলা ও রিভা গাঙ্গুলি দাস

হর্ষ বর্ধন শ্রীংলা ও রিভা গাঙ্গুলি দাস

বাংলাদেশসহ ৯টি দেশের কূটনীতিককে পরিবর্তন করতে যাচ্ছে ভারত। 

ঢাকায় নিযুক্ত ভারতের হাই কমিশনার হর্ষ শ্রীংলাকে বদলি হতে পারে যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত হিসেবে রয়েছেন নবতেজ স্বর্ণা। এ বছরের শেষ নাগাদ তার অবসরে যাওয়ার কথা। ফলে তার স্থানে বসানো হচ্ছে হর্ষ বর্ধন শ্রীংলাকে। অপরদিকে বাংলাদেশের হাই কমিশনার হতে পারেন রিভা গাঙ্গুলি দাস। তিনি বর্তমানে ঢাকায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাংস্কৃতিক বিভাগ- আইসিসিআর-এর ইনচার্জ।  

অন্যদেশগুলোর মধ্যে রয়েছে- যুক্তরাষ্ট্র, চীন, জাপান, থাইল্যান্ড, যুক্তরাজ্য, মিয়ানমার, স্পেন ও রাশিয়া। খবর টাইমস অব ইন্ডিয়ার। মিয়ানমারের বর্তমান রাষ্ট্রদূত বিক্রম মিশ্রি। চীনে গৌতম বামবাওয়ালে।  বিক্রম মিশ্রিকে চীনে পাঠানো হতে পারে। গৌতম বামবাওয়ালে থিম্ফু, ইসলামাবাদ ও বেইজিং-এ দায়িত্ব পালন করছেন। 

অন্যদিকে নিউ ইয়র্কে অবস্থিত জাতিসংঘে রয়েছেন শীর্ষ কূটনীতিক সৈয়দ আকবারুদ্দিন। তিনি সেখানেই থাকবেন বলেই মনে হচ্ছে। অন্যদিকে জাপানে দায়িত্বে থাকা ভারতের রাষ্ট্রদূত সুজন চিনয় শিগগিরই অবসরে যাচ্ছেন। তার স্থলাভিষিক্ত হতে পারেন বর্তমানের অতিরিক্ত সচিব সঞ্জয় বর্মা। অক্টোবরের শেষের দিকে টোকিও সফরে যাওয়ার কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সেই সফর পর্যন্ত দায়িত্বে থাকতে সুজন চিনয়ের প্রতি আহ্বান জানানো হয়েছে। থাইল্যান্ডে বর্তমানে ভারতের রাষ্ট্রদূত ভগবন্ত বিষ্ণু। তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন সুচিত্রা দুরাই। বর্তমানে তিনি কেনিয়াতে ভারতের হাই কমিশনার। অন্যদিকে ব্রিটেনে রয়েছেন যশ সিনহা। তিনি দায়িত্ব থেকে অবসরে যাবেন। তার স্থানে বসানো হবে রুচি ঘনশ্যামকে। তিনি বর্তমানে ভারতের সচিব (পূর্ব)।

বিক্রম মিশ্রি স্পেনে ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করে বর্তমানে দায়িত্ব পালন করছেন মিয়ানমারে। তার স্থানে বসানো হবে সৌরভ কুমারকে। সৌরভ বর্তমানে ইরানে ভারতের রাষ্ট্রদূত। বিক্রম মিশ্রিকে যদি চীনে ভারতের দূত করা হয়; তাহলে ভারতের সাবেক পররাষ্ট্র সচিব এস জয়শঙ্করের পরে তিনিই হবে দ্বিতীয় দূত। ওদিকে বর্তমানে প্রটোকল বিষয়ক প্রধান সঞ্জয় বর্মাকে পাঠানো হতে পারে স্পেনে। সেখানে বর্তমানে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন ভেঙ্কটেশ বর্মা। রাশিয়ায় রয়েছেন রাষ্ট্রদূত পঙ্কজ শরন। তার কাছ থেকে দায়িত্ব নিতে পারেন ভেঙ্কটেশ বর্মা। 

একনজরে ৯টি দেশে রদবদল হয়ে যেসব কূটনীতিক রাষ্ট্রদূত বা হাইকমিশনাররা দায়িত্ব পালন করতে পারেন; তাদের তালিকা নিম্নে দেয়া হলো-

বাংলাদেশ- রিভা গাঙ্গুলি দাস
যুক্তরাষ্ট্র- হর্ষ শ্রীংলা
জাপান- সঞ্জয় বর্মা
থাইল্যান্ড- সুচিত্রা দুরাই
যুক্তরাজ্য- রুচি ঘনশ্যাম
মিয়ানমার- সৌরভ কুমার
স্পেন- সঞ্জয় বর্মা
চীন- বিক্রম মিশ্রি
রাশিয়া-ভেঙ্কটেশ বর্মা।

ডেইলি বাংলাদেশ/এসআই/আরআই