Alexa বাংলাকে বিশ্বমঞ্চে তুলে ধরবে নবম ‘ঢাকা লিট ফেস্ট’ 

ঢাকা, শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯,   কার্তিক ৩০ ১৪২৬,   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

Akash

বাংলাকে বিশ্বমঞ্চে তুলে ধরবে নবম ‘ঢাকা লিট ফেস্ট’ 

বিনোদন প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩৬ ৫ নভেম্বর ২০১৯   আপডেট: ১৪:৪৬ ৬ নভেম্বর ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বাংলাকে বিশ্বের মঞ্চে তুলে ধরার প্রত্যয় নিয়ে নবমবারের মতো শুরু হতে যাচ্ছে ‘ঢাকা লিটারারি ফেস্টিভ্যাল’। দেশি-বিদেশি সাহিত্য অঙ্গনের রথী-মহারথীদের এই মিলন মেলা আগামী ৭ থেকে ৯ নভেম্বর বাংলা একাডেমি চত্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এক সংবাদ সম্মেলনে ঢাকা লিট ফেস্টের আয়োজকরা এসব কথা জানান।

এতে ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায্ জানান, লিট ফেস্ট’র একমাত্র উদ্দেশ্য হবে বাংলাদেশের অসাম্প্রদায়িকতা, গণতন্ত্র ও সাহিত্য বিশ্বের কাছে তুলে ধরা। 

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঢাকা লিট ফেস্ট ২০২০ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হবে। আর এ বছর জাতির জনককে নিয়ে থাকছে অসংখ্য সেশন।

জানা গেছে, এ সাহিত্য উৎসবে পাঁচটি মহাদেশের ১৮টি দেশ থেকে শতাধিক বিদেশি এবং দুই শতাধিক বাংলাদেশি সাহিত্যিক, লেখক, গবেষক, সাংবাদিক, রাজনীতিক অংশ নিচ্ছেন। জনসাধারণের জন্য দেশি-বিদেশি অতিথিদের সঙ্গে সরাসরি সাহিত্যসহ সমাজের বিভিন্ন প্রসঙ্গ নিয়ে আলোচনা-পর্যালোচনার সুযোগ থাকছে।

লিট ফেস্টের পরিচালক সাদাফ সায্ বলেন, তিন দিনের এ আয়োজনে আসছেন বাংলাদেশি বংশোদ্ভূত বুকারপ্রাপ্ত ব্রিটিশ লেখক মনিকা আলী, ভারতীয় রাজনীতিক শশী থারুর, কথাসাহিত্যিক উইলিয়াম ডালরিম্পল প্রমুখ। এবারের উৎসবে দুই বাংলার জনপ্রিয় বাংলাভাষী লেখক শংকর আসছেন। সঙ্গে থাকছেন বাংলাদেশের জনপ্রিয় কথাসাহিত্যিক শাহীন আখতার, সৈয়দ মনজুরুল ইসলাম, আসাদ চৌধুরী, রুবী রহমান, সেলিনা হোসেন প্রমুখ।

তিনি আরো বলেন, লিট ফেস্টে বইয়ের সমারোহ, দেশীয় ঐতিহ্যকে তুলে ধরার উন্মুক্ত মঞ্চও থাকবে। বই প্রকাশ এবং বইয়ের মোড়ক উন্মোচনও অনুষ্ঠিত হবে। লোকশিল্পীদের উপস্থিতি থাকবে। থাকছেন শিল্পী চন্দনা, মাইজভাণ্ডারি শিল্পীগোষ্ঠী। এতে অংশ নিচ্ছেন ভারতীয় সাংবাদিক প্রেয়াগ আকবর, প্রিয়াঙ্কা দুবে, ফিনিশ সাংবাদিক মিন্না লিন্ডগ্রেন, ডিএসসি পুরস্কারপ্রাপ্ত লেখক এইচএম নাকভি, ব্রাজিলের কথাসাহিত্যিক ইয়ারা রড্রিগেজসহ অনেকে।

প্রথমদিন এই উৎসবে বাংলাদেশের জনপ্রিয় সাহিত্য সম্মাননা জেমকন সাহিত্য পুরস্কার দেয়া হবে। এছাড়া দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর নির্মিত ডকুফিল্ম ‘হাসিনা: অ্যা ডটার্স টেল’ প্রদর্শিত হবে। পরে চলচ্চিত্র নির্মাতা পিপলু খান বলবেন এর নির্মাণ অভিজ্ঞতা নিয়ে। এছাড়া ভারতীয় চলচ্চিত্র নির্মাতা কৌশিক মুখার্জি আসছেন তার চলচ্চিত্র নিয়ে আলাপ করতে।

বিভিন্ন আয়োজন নিয়ে উৎসবটি প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৭টা পর্যন্ত সবার জন্য মুখর থাকবে। দর্শনার্থী ও সাহিত্যপ্রেমী থেকে শুরু করে সব অঙ্গনের মানুষের জন্য উন্মুক্ত এ আয়োজনে অংশ নিতে রেজিস্ট্রেশন করতে হবে। এই লিংকের মাধ্যমে রেজিস্ট্রেশন করা যাবে- https://www.dhakalitfest.com/register

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ এবং আহসান আকবর, সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন প্রমুখ।

ডেইলি বাংলাদেশ/জেডআর/টিএএস