বাঁশের বাইকে ৩২ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে বাংলাদেশে

ঢাকা, শনিবার   ০৪ এপ্রিল ২০২০,   চৈত্র ২১ ১৪২৬,   ১০ শা'বান ১৪৪১

Akash

বাঁশের বাইকে ৩২ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে বাংলাদেশে

ভ্রমণ প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৪৩ ৩ ফেব্রুয়ারি ২০২০  

গ্রেগরি লিলি (বামে)

গ্রেগরি লিলি (বামে)

গ্রেগরি লিলি, বয়স ৪৮ বছর। এ পরিবেশপ্রেমী বাঁশ ও সোলারের তৈরি বাইকে চষে বেড়াচ্ছেন পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। তার দেখা ২৭তম দেশ বাংলাদেশ। দেশের বিভিন্ন জেলায় ঘুরে সোলার প্যানেল ব্যবহারে মানুষকে উৎসাহ দিচ্ছেন তিনি।

পরিবেশপ্রেমী এ মানুষটি সিলেটের ডাউকি বর্ডার দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছেন ১৮ জানুয়ারি। তারপর অসুস্থতার কারণে এক সপ্তাহ বিশ্রাম নিয়েছেন। এরপর আবার যাত্রা শুরু করেন। ঘুরেছেন শ্রীমঙ্গল ও মৌলভীবাজার জেলা। এখন তিনি ঢাকায় আছেন। বিশ্ব ভ্রমণের সহযোগী ও যাতায়াতের মাধ্যম হিসেবে কেন তিনি বাঁশের তৈরি বাইক বেছে নিয়েছেন? জানতে চাওয়া হলো তার কাছে। তিনি বলেন, আমার গাড়িটির পেছনে যে সোলার প্যানেল দেখছেন, সেটা দেখে অনেকেই অবাক হন। কিন্তু এটি জনপ্রিয় হলে দ্যুতের কারণে পরিবেশের যে দূষণ হয় তা কমে আসবে। মানুষকে সচেতন করতেই আমার এ যাত্রা।

তিনি জানান, বিশ্বব্যাপী পরিবেশ নষ্ট হচ্ছে। এ কারণে জলবায়ুর প্রভাবে হুমকিতে পড়েছে পৃথিবী। মানুষসহ প্রতিটি প্রাণ বাঁচানোর জন্য পরিবেশ রক্ষা প্রয়োজন। পরিবেশের জন্য বড় একটি হুমকি বিদ্যুৎ। তবে সভ্যতার প্রয়োজনে বিদ্যুৎ দরকার। আর এর সমাধান হচ্ছে সোলার প্যানেল।

বাঁশ-সোলার বাইক নিয়ে গ্রেগরি লিলি

২০১৮ সালের ৩ জুন তৃতীয় ধাপে বেলজিয়াম থেকে যাত্রা শুরু করেন গ্রেগরি লিলি। ফ্রান্স, সুইজারল্যান্ড, জার্মানি, হল্যান্ড, রাশিয়া, কাজাখস্তান, চীন, লাওস, ভারত এবং সর্বশেষ বাংলাদেশসহ ২৭টি দেশ পরিবেশবান্ধকব বাইকে তিনি ভ্রমণ করেছেন। কিলোমিটার হিসেব করলে যা দাঁড়ায় ৩২ হাজারে। এরপর তিনি যাবেন ভূটান।

তার এ দীর্ঘ যাত্রা মোটেও সহজ ছিল না। তবে সব অসুবিধার কথা না ভেবে তিনি পাওয়াগুলোকে বড় করে দেখছেন। পথে পথে অসংখ্য নতুন মানুষের সঙ্গে সখ্যতা হয়েছে তার। জেনেছেন নতুন নতুন সংস্কৃতি ও আচার-আচরণ সম্পর্কে। তিনি বলেন, যেখানেই গেছি সাধারণ মানুষ আমাকে আপন করে নিয়েছে। অনেক সময় ঘিরে ধরেছে আমার বাঁশের বাইক দেখতে।

বিশেষ এ বাইক তৈরিতে উগান্ডার বাঁশ ব্যবহার করেছেন তিনি। ৪.২০ মিটার লম্বা এ বাইকের পেছনের দিক অনেকটা ঠেলাগাড়ির মতো যার প্রস্থ ১ মিটার। মূলত পেছনের এই অংশে রয়েছে দুটি সোলার প্যানেল, যা থেকে বিদ্যুৎ উৎপন্ন হয় আর এর সাহায্যেই চলে বাইকটি।

ডেইলি বাংলাদেশ/এনকে