Alexa বসানো হবে বজ্রপাত নিরোধক টাওয়ার

ঢাকা, শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯,   ভাদ্র ৮ ১৪২৬,   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

বসানো হবে বজ্রপাত নিরোধক টাওয়ার

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১৫ ১৬ জুলাই ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেছেন, মৃত্যু নিরোধে বজ্রপাত নিরোধক টাওয়ার বসানোর জন্য প্রস্তাব দিয়েছেন ডিসিরা। তবে তাদের প্রস্তাবের আগেই আমরা এ ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছি। এ বিষয়ে কর্মশালাও করেছি। যেখানে বজ্রপাতের আশঙ্কা বেশি সেখানে টাওয়ার বসাবো।

মঙ্গলবার সকালে সচিবালয়ে জেলা প্রশাসক সম্মেলনের একটি কার্যঅধিবেশন শেষে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বজ্রপাতে প্রতিদিনই মানুষ প্রাণ হারায়। তাই ডিসিরা এ প্রস্তাব দিয়েছেন। তবে এখন পর্যন্ত প্রতি বজ্রনিরোধকের মূল্য পেয়েছি সর্বনিম্ন প্রায় সাড়ে সাত লাখ টাকা। এটা অনেক বড় বাজেটের ব্যাপার। আরো কম মূল্যে পাওয়া যায় কি না সেজন্য আমরা চেষ্টা করছি। পাওয়া গেলেই যেখানে বজ্রপাতের আশঙ্কা বেশি সেখানে টাওয়ার বসাবো।

প্রতিমন্ত্রী বলেন, বন্যার সময় বন্যাকবলিত জনগণকে নিরাপদ আশ্রয়ে সরানোর জন্য ডিসিরা নৌকার প্রস্তাব দিয়েছেন। আমরা নৌকার জন্য আগে এক লাখ টাকা বরাদ্দ দিয়েছিলাম। ওনারা তিন লাখ টাকা বরাদ্দ চেয়েছেন। আমরা সেই প্রস্তাবেও সম্মতি দিয়েছি।

এছাড়াও প্রধানমন্ত্রীর কন্যা সায়মা হোসেন একটি প্রস্তাব দিয়েছেন বলেও জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, এজন্য তিনি একটি ডিজাইন দিয়েছেন। ১০ লাখ টাকার একটি নৌকার জন্য স্টেটিমেটও দিয়েছেন। এ নৌকায় বন্যাকবলিত জনগণ তাদের মালামাল এমনকি ঘর পর্যন্ত অন্য জায়গায় সরিয়ে নিতে পারবেন। এ প্রকল্প আমরা গ্রহণ করছি। 

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/টিআরএইচ

Best Electronics
Best Electronics