বশেমুরকৃবিতে ক্লাস-পরীক্ষা বর্জন অব্যাহত

ঢাকা, মঙ্গলবার   ২৫ জুন ২০১৯,   আষাঢ় ১২ ১৪২৬,   ২১ শাওয়াল ১৪৪০

বশেমুরকৃবিতে ক্লাস-পরীক্ষা বর্জন অব্যাহত

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:২০ ২৭ মে ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

তিন দফা দাবিতে চতুর্থ দিনের মতো আন্দোলনে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) শিক্ষার্থীরা।

২০ মে ক্লাসের উপস্থিতির ওপর জরিমানা আদায়ের নোটিশ জারির পর ২২ মে আন্দোলনে নামে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার সকাল থেকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস-পরীক্ষা বর্জন করে তিন দফা দাবি আদায়ে আন্দোলন করছেন।

শিক্ষার্থীরা জানান, হঠাৎ করেই বিশ্ববিদ্যালয় প্রশাসন ঘোষণা দিয়েছে যদি কোনো শিক্ষার্থী ৮০% এর নিচে ক্লাসে উপস্থিত থাকে তাহলে তাকে জরিমানা দিয়ে চূড়ান্ত পরীক্ষায় বসতে হবে। শ্রেণিকক্ষে ৭০-৭৯% উপস্থিতি হলে দুই হাজার টাকা এবং ৬০-৬৯% উপস্থিতি হলে পাঁচ হাজার টাকা জরিমানা ধার্য করা হয়েছে প্রতি কোর্সের জন্য। ফলে প্রতি টার্মে জরিমানা স্বরুপ শিক্ষার্থীদের ১০ হাজার টাকা থেকে ৩০ হাজার টাকা এবং বাৎসরিক ৩০ হাজার টাকা থেকে ৯০ হাজার পর্যন্ত জরিমানা গুনতে হবে।

শিক্ষার্থীরা আরো জানান, আমরা রোববার গণস্বাক্ষরসহ স্মারকলিপি জমা দিয়েছি কিন্তু শিক্ষকরা আমাদের কথায় কর্ণপাত করেননি। আমাদের দাবিগুলো স্পষ্ট ও সহজ হলেও তারা বিভিন্ন যুক্তিতর্কের মাধ্যমে বিষয়টাকে জটিল ও অন্যদিকে প্রবাহিত করার চেষ্টা করেছেন। এর প্রতিবাদে ছাত্রছাত্রীরা সমস্বরে তাদের দাবিগুলো আবার পড়ে শোনান আর দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ও ক্লাস-পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত জানিয়ে সোমবারের কর্মসূচি শেষ করেন।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক তোফায়েল আহমেদ জানান,  ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এ জরিমানার বিধান রয়েছে। সম্পূর্ণ আবাসিক এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্লাসমুখী করতেই এ ব্যবস্থা নেয়া হয়েছে।  

ডেইলি বাংলাদেশ/এমএইচ