Alexa বলিউড ‘বাদশাহ’র জন্মদিন আজ

ঢাকা, শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৮ ১৪২৬,   ২৫ রবিউল আউয়াল ১৪৪১

Akash

বলিউড ‘বাদশাহ’র জন্মদিন আজ

বিনোদন ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২৭ ২ নভেম্বর ২০১৯   আপডেট: ১৪:৩৪ ২ নভেম্বর ২০১৯

শাহরুখ খান

শাহরুখ খান

আজ বলিউড বাদশা শাহরুখ খানের জন্মদিন। ভারতের দিল্লিতে এক মুসলিম পরিবারে ১৯৬৫ সালের আজকের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। এবারের জন্মদিন ৫৪ বছরে পা রাখলেন এই অভিনেতা। 

চিরো তরুণ এই অভিনেতার মায়ের নাম লতিফ ফাতিমা খান, বাবা তাজ মোহাম্মদ খান ও বোন শেহনাজ লালারুখ খান। এই ভারতীয় অভিনেতা, প্রযোজক ও টেলিভিশন ব্যক্তিত্ব এসআরকে নামেও পরিচিত। মিডিয়ায় তাকে বলা হয় বলিউড বাদশাহ্, বলিউড কিং বা কিং খান।

পাঁচ বছর বয়স পর্যন্ত তিনি নানীর সঙ্গে প্রথমে ম্যাঙ্গালোর, তারপর ব্যাঙ্গালোরে থাকতেন। নানী তার দেখাশোনা করতেন। শাহরুখের নানা ম্যাঙ্গালোর বন্দরের মুখ্য প্রকৌশলী ছিলেন।

স্কুলে পড়ার সময় শাহরুখ হিন্দিতে খুব একটা দক্ষ ছিলেন না। তবে একবার হিন্দি পরীক্ষায় দশে দশ পেয়েছিলেন তিনি। পুরষ্কার হিসাবে তার মা সিনেমা দেখাতে নিয়ে গিয়েছিলেন।

দিল্লির হংসরাজ কলেজ থেকে অর্থনীতিতে বি এ পাশ করেন শাহরুখ। আর জামিয়া মিলিয়া ইসলামিয়াতে মাস কমিউনিকেশন নিয়ে এম এ পড়তে ভর্তি হন। তবে সেটা আর শেষ করা হয়নি তার।

স্কুলে পড়ার সময় গৌরীর সঙ্গে প্রথম চেনা পরিচিতি হয় শাহরুখের। একটা পার্টিতে দুজনের মধ্যে বেশ অনেকক্ষণ গল্প চলে। তখন থেকেই শুরু হয় শাহরুখ-গৌরীর প্রেম পর্ব। গৌরী আর শাহরুখের বিয়ে হয় ১৯৯১ সালের ২৫ অক্টোবর।

শাহরুখ খানের প্রথম রোজগার ছিল ৫০ টাকা। গায়ক পঙ্কজ উদাসের একটা কনসার্টে কাজ করে সেই টাকা পেয়েছিলেন। প্রথম রোজগারের টাকা দিয়ে ট্রেনের টিকিট কেটে শাহরুখ আগ্রা গিয়েছিলেন।

শাহরুখের প্রথম টেলি-সিরিয়াল শুরু হয় ১৯৮৯ সালে। কর্নেল কাপুরের পরিচালনায় ‘ফৌজি’ নামের সেই ধারাবাহিক খুবই জনপ্রিয় হয়েছিল। সেখানেই প্রথমবার ভারতের দর্শক দেখলেন, পরের কয়েক বছরে স্টার থেকে সুপার স্টার হয়ে ওঠা শাহরুখ খানকে।

রেণুকা সাহানের সঙ্গে ১৯৮৯-৯০ সালে ‘সার্কাস’ সিরিয়ালে কাজ করতে শুরু করেন শাহরুখ। একই বছর প্রথম চলচ্চিত্রে অভিনয় করেন শাহরুখ। সেটি ছিল হেমা মালিনী অভিনীত ‘দিল আসনা হ্যায়’। 

তবে নায়ক হিসাবে শাহরুখকে প্রথম দেখা যায় ১৯৯২ সালের ২৫ জুন ‘দিওয়ানা’ সিনেমায়। জানেন কি, মাত্র চার পাঁচ ঘণ্টা ঘুমান তিনি। তার প্রিয় উক্তি হলো, ঘুমানো মানে জীবন নষ্ট করা।

ডেইলি বাংলাদেশ/টিএএস