বর্তমান ঘটনা আগে দেখার মানেই দেজা ভ্যু!

ঢাকা, সোমবার   ২০ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৬ ১৪২৬,   ১৪ রমজান ১৪৪০

Best Electronics

বর্তমান ঘটনা আগে দেখার মানেই দেজা ভ্যু!

রাজ চৌধুরী ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৫৩ ৪ মে ২০১৯   আপডেট: ১১:০৮ ৪ মে ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

একই পরিস্থিতির সম্মুখীণ হয়ে ভাবছেন, এই ঘটনাটি তো আগেও ঘটেছে! বিভিন্ন পরিস্থিতিতে এই একই ঘটনা আমাদের সঙ্গে বারংবার ঘটে থাকে। আপনি ভাবতে পারেন এরকম তো হওয়ার কথা না কারণ এই কাজটি জীবনে প্রথমবার করছেন। একটা উদাহরণ দেয়া যাক। আপনি প্রথমবারের মতো নতুন কোনো জায়গায় ঘুরতে এসেছেন। সেখানে গিয়ে আপনার হঠাৎ করে মনে হবে যে কবে না কবে যেন এ জায়গাটিতে আগেও এসেছেন। যদিও আপনি নিজেও জানেন যে জায়গাটিতে আপনি প্রথমবার যাচ্ছেন তারপরও মনের ভেতর একটা কিন্তু থেকেই যায়! এরকম ঘটনাকেই বলা হয় দেজা ভ্যু।

ফরাসি ভাষার শব্দ দেজা ভ্যু এর অর্থ হচ্ছে আগেই দেখা। আগের ঘটনা ঠিক যে উদাহরণ দেয়া হয়েছে দেজা-ভ্যু ঠিক তাই। দেজা-ভ্যু খুবই সাধারন একটি ঘটনা। ২০০৪ সালে প্রায় ৫০ জন লোকের উপর একটি গবেষণায় জানা যায়, দুই-তৃতীয়াংশ লোকের সাথেই জীবনে অন্তত একবার দেজা ভ্যু হয়েছে। অনেকের আবার একাধিকবার দেজা ভ্যু হয়েছে। দিন দিন মানুষ দেজা ভ্যু নিয়ে যত বেশি জানছে তাদের সাথে এই ঘটনাটিও দিন দিন বেশি ঘটে চলছে। মূলত দেজা ভ্যু বলতে বোঝানো হয়, যে ঘটনাটি আপনার সাথে ঘটে গেছে সেটি পরিষ্কার না কিংবা মনের ভ্রান্ত ধারণা। এমনকি যারা জন্ম থেকেই অন্ধ তারাও দেজাভুর সম্মুখীন হয়েছে।

দেজা ভ্যু কেন হয় বা কখন হবে এ নিয়ে সরাসরি কোনো গবেষণার ফলাফল পাওয়া যায়নি। কারণ দেজা ভ্যু এত দ্রুত ঘটে থাকে যে গবেষণাগারে কাউকে নিয়ে এ নিয়ে কোনো তথ্য উদঘাটন করা সম্ভব না। তবুও বিজ্ঞানীরা দেহ ঘটনাটি উদ্ঘাটন করার জন্য বেশ চেষ্টা করে যাচ্ছেন। অনেকেই এর জন্য মানুষের মস্তিষ্কের স্মৃতি বিজড়িত অংশ নিয়ে গবেষণা চালাচ্ছেন। দেজা ভ্যু কীভাবে কাজ করে তা নিয়ে বিজ্ঞানীরা বেশ কিছু ব্যাখ্যা দিয়েছেন। একেক দলের মতামত একেক রকম। তাদের মধ্যে বেশ কিছু ব্যাখ্যা জানানো হলো-

মেমোরি এক্সপ্লেনেশন
বিজ্ঞানীরা এই থিওরিতে বলছেন, দৈনন্দিন জীবনে চলার পথে আমরা নানা ঘটনার সম্মুখীন হই। কিছু কিছু ঘটনা থাকে যেগুলো একে অন্যের সাথে সম্পর্কিত এবং খুব কাছাকাছি। এজন্যই আমাদের দেজা ভ্যু হয়। এটা হয় মূলত আমাদের মনের অবচেতন অংশ থেকে। যেমন আপনি টিভিতে একটি শহর নিয়ে বড় ধরনের একটি প্রামাণ্যচিত্র দেখে থাকতে পারেন। তারপর আপনি যখন সে শহরে যাবেন তখন আপনার মনে হতে পারে যে আপনি এখানে আগেও এসেছেন। এর কারণ হচ্ছে আপনি যে আগে থেকেই সেই শহরটি সম্পর্কে জেনেছেন এবং প্রামাণ্যচিত্রে অনেক কিছু দেখেছেন তা আপনার মনের অবচেতন অংশে ধারণ করা ছিল।

সিঙ্গেল এলিমেন্ট ফিমিলিয়ারিটি
এই থিওরিটির মূল কথা হচ্ছে যখন আপনার দেজা ভ্যু হয় তখন আপনি সে ঘটনায় যেসব বস্তু পর্যবেক্ষণ করছেন তার মধ্যে যেকোনো একটি বস্তু সাথে আপনি আগে থেকে অনেক ভালোভাবে পরিচিত কিন্তু তা অমনোযোগী অবস্থায়। যেমন আপনি নদীর পাড়ে ঘুরতে গেলেন আর সেখানে ঘাট দেখলেন যেখানে নৌকা রাখা। আপনি আগে থেকেই অন্য কোনো ঘাটে নৌকা বাঁধা দেখেছেন তবে খুব ভালো ভাবে হয়তো মনে নেই। আবার মনে থাকতেও পারে। এরকমটাই হচ্ছে দ্বিতীয় তত্ত্বের মূল কথা। এক্ষেত্রে যে আপনি শুধু একটি বস্তুই দেখেছেন এমন মনে না হয়ে একাধিকও দেখে থাকতে পারেন।

গ্যাসাল্ট ফিমিলিয়ারিটি
পরিচিতি কোনো দৃশ্যের মধ্যে সব বস্তু কীভাবে সংগঠিত হয় এবং আপনি যখন একই লে-আউটের সাথে কিছু দেখে থাকলে তখন দেজ ভু হয়। উদাহরণস্বরূপ, আপনি হয়তো আগে আপনার লিভিং রুমে আপনার বন্ধুর পেন্টিং দেখেননি, কিন্তু আপনি হয়তো এমন একটি রুম দেখেছেন যা আপনার বন্ধুর লিভিং রুমের মত সজ্জিত। তাছাড়াও নিউরোলজিক্যাল বেশ কিছু থিওরি রয়েছে দেজা ভ্যু নিয়ে। তবে কোনটি আসলে সত্য এ নিয়ে কোনো প্রমাণ নেই।

তথ্যসূত্র: thoughco

ডেইলি বাংলাদেশ/জেএমএস

Best Electronics

শিরোনাম

শিরোনামজঙ্গিবাদ থেকে মুক্ত রেখে দেশের অর্থনৈতিক উন্নয়ন চায় সরকার: প্রধানমন্ত্রী শিরোনামপরিবেশ আইন-লঙ্ঘন: উত্তরাঞ্চলের ১৯ ইটভাটার মালিকের বিরুদ্ধে মামলা করার নির্দেশ হাইকোর্টের শিরোনামকেমিক্যাল ব্যবহার বন্ধে সারা দেশের ফলের বাজারে যৌথ কমিটির তদারকির নির্দেশ হাইকোর্টের শিরোনামরূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের আবাসিক প্রকল্পে দুর্নীতির ঘটনা তদন্ত চেয়ে হাইকোর্টে করা রিটের শুনানি আজ শিরোনামবিমান বাংলাদেশ এয়ারলাইন্সের হজ ফ্লাইটের টিকিট বিক্রি শুরু শিরোনামসংরক্ষিত আসনে বিএনপির মনোনয়ন জমা দিলেন রুমিন ফারহানা শিরোনামরাঙামাটিতে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা শিরোনামচট্টগ্রামে বন্দুকযুদ্ধে ছিনতাইকারী নিহত শিরোনামরাজধানীতে বন্দুকযুদ্ধে দুই ছিনতাইকারী নিহত শিরোনামআজ ইফতার: সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে