বর্ণবাদী কান্ডে ম্যাচ বাতিল করতে পারবে রেফারি
SELECT bn_content_arch.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content_arch.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content_arch.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content_arch INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content_arch.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content_arch.ContentID WHERE bn_content_arch.Deletable=1 AND bn_content_arch.ShowContent=1 AND bn_content_arch.ContentID=40190 LIMIT 1

ঢাকা, মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৮ ১৪২৭,   ২১ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

বর্ণবাদী কান্ডে ম্যাচ বাতিল করতে পারবে রেফারি

 প্রকাশিত: ১৫:২২ ৭ জুন ২০১৮  

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

এক সপ্তাহ পরই রাশিয়ায় পর্দা উঠছে এবারের ফুটবল বিশ্বকাপের। এই আসর নিয়ে খেলোয়াড়,ভক্ত-সমর্থকদের উৎসাহের অন্ত নেই। তবে বর্ণবাদী আক্রমণ বিষয়ে অনেকেই চিন্তিত। কারন রাশিয়ায় ঐতিহাসিকভাবেই বর্ণবাদ সংক্রান্ত সমস্যা রয়েছে। আশঙ্কা করা হচ্ছে,ম্যাচের সময় খেলোয়াড়রা এর শিকার হতে পারেন।

তবে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো এর প্রতিকারের ঘোষণা দিয়েছেন । বিশ্বকাপে বর্ণবাদী কান্ডে ম্যাচ বাতিল করার এখতিয়ার থাকছে রেফারিদের হাতে।

ফুটবলাররা মূলত ভক্তদের দ্বারাই বর্ণবাদী আক্রমণের শিকার হয়ে থাকেন। গত মাসে সেইন্ট পিটার্সবার্গে একটি প্রীতি ম্যাচে ফ্রান্সের খেলোয়াড়দের এমন আচরণের শিকার হতে হয়েছে ভক্তদের কাছ থেকে। সেজন্য ফিফা রাশিয়ান ফুটবল ইউনিয়নকে সাড়ে ৩৮ হাজার মার্কিন ডলার জরিমানা করেছে।

একারনেই ইংল্যান্ডের ডিফেন্ডার ড্যানি রোজ তার পরিবারকে নিষেধ করে দিয়েছেন বিশ্বকাপের সময় রাশিয়ায় না জেতে। ইনফান্তিনো জানিয়েছেন ফিফা এই বিষয়টি নিয়ে খুবই কঠোর,`আমি বলব না আমরা বৈষম্য,মানবাধিকার এবং নিরাপত্তা নিয়ে চিন্তিত। বরং এগুলো খুবই কঠোরভাবে নিচ্ছি। প্রস্তুতিপর্বে আমরা এর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছি।`

ফুটবলের এই অভিভাবক সংস্থার সভাপতি ইনফান্তিনো জানিয়েছেন রেফারিদের হাতে দেয়া ক্ষমতার কথা, `আমাদের একটা পরিস্কার পদ্ধতি আছে। বৈষম্যের ঘটনায় তিন ধাপের একটি প্রক্রিয়ার মাধ্যমে রেফারি ম্যাচ থামানো,বিলম্বিত করা এমনকি বাতিলও করতে পারবেন।

`বৈষম্যের কোন ঘটনা সম্পর্কে আগে থেকেই সতর্ক করে দিয়েছেন ইনফান্তিনো,`আমাদের মনিটরিং পদ্ধতি আছে। কিছু হলে তৎক্ষণাত নিষেধাজ্ঞা আরোপ করা হবে। আমরা আশা করছি এমন কিছু হবে না। তবে সবাইকে সতর্ক করা হচ্ছে এমনটা হলে মারাত্মক ফলাফল ভোগ করতে হবে।

 

ডেইলি বাংলাদেশ/আরএস