বরিশাল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক কনফারেন্স শুরু

ঢাকা, মঙ্গলবার   ০৭ এপ্রিল ২০২০,   চৈত্র ২৫ ১৪২৬,   ১৪ শা'বান ১৪৪১

Akash

বরিশাল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক কনফারেন্স শুরু

ববি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০৫ ২৭ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৭:১১ ২৭ ফেব্রুয়ারি ২০২০

ছবিঃ ডেইলি বাংলাদেশ

ছবিঃ ডেইলি বাংলাদেশ

মুজিববর্ষ উদযাপনকে সামনে রেখে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও সভ্যতা বিভাগ এবং জন-ইতিহাস চর্চা কেন্দ্রের আয়োজনে শুরু হয়েছে ‘Bangabandhu, His Times and Legacy: Society, Economy and State Formation in Retrospect’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স। 

বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স কমপ্লেক্সে কনফারেন্সের উদ্বোধন করেন বাংলাদেশ সেক্টর কমান্ডার’স ফোরামের মহাসচিব মুক্তিযোদ্ধা হারুন হাবিব। 

উদ্বোধনী বক্তব্যে হারুন হাবিব বলেন, কিছু নাম থাকে অবিনশ্বর। মুজিববর্ষ উদযাপন প্রাক্কালে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও সভ্যতা বিভাগ এবং জন-ইতিহাস চর্চা কেন্দ্রের আয়োজনে এ আন্তর্জাতিক কনফারেন্সে বঙ্গবন্ধুকে যেমন জানব, তেমনই বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক চিন্তা চেতনা, রাষ্ট্রনীতি, পররাষ্ট্রনীতি, সমাজনীতি, রাজনৈতিক দর্শন, অর্থনৈতিক ভবনা, শিক্ষাভাবনা, গণমাধ্যম ভাবনা সম্পর্কেও অবগত হব। এসব বিষয়ে সঠিক ও বস্তনিষ্ঠ চর্চা না থাকলে বঙ্গবন্ধুর আদর্শকে চিন্তা, চেতনা ও মননে ধারন করা সম্ভব নয়। এই আন্তর্জাতিক কনফারেন্সের মাধ্যমে সীমিত পরিসরে হলেও বঙ্গবন্ধু ও তাঁর দর্শন সম্পর্কে সঠিকভাবে জানার সুযোগ থাকবে। যা আমাদের বঙ্গবন্ধুর জীবনাদর্শকে সঠিকভাবে ধারন করে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে সাহায্য করবে।  

কনফারেন্সে বাংলাদেশ, ভারত, কানাডা ও সুইডেনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তিনশত’র অধিক খ্যাতনামা অধ্যাপক, শিক্ষক, ইতিহাসবিদ, গবেষক, সাংবাদিক ও ডেলিগেটরা অংশগ্রহণ করেন। কনফারেন্সে বিভিন্ন সেশনে মোট ৭৫টি পেপার উপস্থাপন করা হবে। 

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন এর সভাপতিত্বে কনফারেন্সে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন, বাংলাদেশ সেক্টর কমান্ডার’র ফোরামের মহাসচিব মুক্তিযোদ্ধা হারুন হাবিব, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, জন-ইতিহাস চর্চা কেন্দ্রের প্রেসিডেন্ট প্রফেসর ড. মেজবাহ কামাল, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার ড. স্বপন কুমার বালা, কানাডার ম্যাগগিল বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুব্রত বসু, সুইডেনের লুন্ড ইউনিভার্সিটির ড. ইসা দেবী, জন-ইতিহাস চর্চা কেন্দ্রের তপন মাহামুদ লিমনসহ বরিশাল বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মুহসিন উদ্দীন, বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক এবং আমন্ত্রিত বিশিষ্ট অতিথিরা। 

আন্তর্জাতিক এ কনফারেন্সের আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও সভ্যতা বিভাগের চেয়ারম্যান ড. আবদুল বাতেন চৌধুরী। ২৮ ফেব্রুয়ারি ২ দিনব্যাপী এ কনফারেন্সের সমাপনী পর্বে প্রধান অতিথি থাকবেন বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ।

ডেইলি বাংলাদেশ/জেডএম