Alexa বরফ এমনকি শাক-সবজিও যখন বাদ্যযন্ত্র, সুর শুনলে তাজ্জব হবেন!

ঢাকা, সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ১ ১৪২৬,   ১৬ মুহররম ১৪৪১

Akash

বরফ এমনকি শাক-সবজিও যখন বাদ্যযন্ত্র, সুর শুনলে তাজ্জব হবেন!

সাতরঙ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০৫ ২৪ আগস্ট ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সাধারণ জিনিস দিয়ে কীভাবে অসাধারণ সুর সৃষ্টি করা যায় এসব বাদ্যযন্ত্রই হয়তো তার নমুনা। আপনি কি কখনো ভেবেছেন, বরফ দিয়ে কিংবা সবজি দিয়ে বাদ্যযন্ত্র তৈরি করা যেতে পারে? হয়তো বা না! তবে বাস্তবেই এমন সৃষ্টিশীল কিছু অদ্ভূত বাদ্যযন্ত্র রয়েছে যা সবাইকে কৌতূহল করে তুলবে। তেমনই পাঁচটি বাদ্যযন্ত্র সম্পর্কে জেনে নিন-

বরফের তৈরি বাদ্যযন্ত্র

বরফের তৈরি বাদ্যযন্ত্রবরফের শব্দ অন্য যে কোনো বস্তুর থেকে একেবারেই আলাদা। অনেকেই এই সুরকে উষ্ণতার সঙ্গে তুলনা করেন। আইস মিউজিক ফেস্টিভেলে প্রতি বছর হাজারো পর্যটক বরফের সুর ও সৌন্দর্য দেখতে হাজির হন। এক একটি বাদ্যযন্ত্র তৈরি করতে কমপক্ষে ১২ ঘণ্টা লাগে। তবে লক্ষ্য রাখার বিষয় হলো, কনসার্টের আগ পর্যন্ত এটি গলে যায় কিনা, সেটা শিল্পীর ভাগ্যের উপর নির্ভর করে।

নিত্য ব্যবহার্য জিনিস দিয়ে সংগীত সৃষ্টি

নিত্য ব্যবহার্য জিনিস দিয়ে সংগীত সৃষ্টিস্কটিশ ভিডিও শিল্পী জেমস প্রোভান ইউটিউবে নিজেকে ‘গির ২০০৭’ নামে উপস্থাপন করেন। তার বিকল্প বাদ্যযন্ত্র দিয়ে তৈরি ক্লিপগুলো ১ কোটি ৭০ লাখ বার দেখা হয়েছে। তার ভিডিও ‘হাউজ বিট’ এ নিজের বাবা-মা’র পুরো বাড়িটিকে কিছুক্ষণের জন্য বাদ্যযন্ত্রে পরিণত করেছিলেন তিনি।

ফ্লপি ডিস্ক ড্রাইভ থেকে গান

ফ্লপি ডিস্ক ড্রাইভ থেকে গানপোলিশ মিউজিশিয়ান পাওয়েল জাদ্রোনিয়াক কম্পিউটারের ৮টি হার্ড ড্রাইভ ব্যবহার করে এবং দুটি স্ক্যানার যুক্ত করে মিউজিক সৃষ্টি করেন। যন্ত্রগুলো থেকে বাজিং, ভাইব্রেটিং এবং চ্যাটারিংয়ের প্রোগ্রাম বানিয়ে একে অপরের সঙ্গে যুক্ত করে ছোট ছোট সুর সৃষ্টি করেন তিনি। তার বাদ্যযন্ত্রের নাম দিয়েছেন ‘ফ্লপোট্রন’৷

মার্বেল মেলোডিস

মার্বেল মেলোডিসসুইডিশ সুরকার মার্টিন মলিন তার মার্বেল মেশিনটি তৈরি করতে ১৪ মাস ধরে কাজ করেছেন। এটি একটি কাঠের বাদ্যযন্ত্র, যার আকার একটি তাত যন্ত্রের মতো। এর মধ্যে দুই হাজার ইস্পাতের মার্বেল একটি বিশেষ ব্যবস্থায় ঘুরতে থাকে এবং একে অপরের মধ্যে সংঘর্ষের ফলে ভিন্ন ভিন্ন সুর সৃষ্টি হয়। ইন্টারনেটে যন্ত্রটির কথা প্রকাশ করার পর তা ভাইরাল হয়ে যায়। ভিডিওটি দেখেছেন চার কোটিরও বেশি মানুষ।

সবজি থেকে সুর

সবজি থেকে সুরএকটি গাজর কীভাবে বাঁশিতে পরিণত হয়? ভিয়েনার ভেজিটেবল অর্কেস্ট্রা একটি কুমড়োকে বানিয়ে ফেলল ড্রাম, সেলারি শাককে গিটার এবং বেল পিপার বা এক ধরনের লম্বা মরিচকে শিং বানিয়ে বাদ্যযন্ত্রে পরিণত করে। তবে ভালো সুর সৃষ্টির জন্য অবশ্যই শাক-সবজিগুলো হতে হবে টাটকা। ১৯৯৮ সাল থেকে অর্কেস্ট্রাটি বিশ্বব্যাপী কনসার্ট করে আসছে। প্রত্যেক শো-এর পর অতিথিদের জন্য ওই শাক-সবজিগুলো দিয়ে ভেজিটেবল স্টু তৈরি করেন তারা।

ডেইলি বাংলাদেশ/জেএমএস