.ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১১ ১৪২৬,   ১৮ শা'বান ১৪৪০

বরইয়ের টক-ঝাল-মিষ্টি আচার

তাইয়্যেবা ইসলাম ইমা

 প্রকাশিত: ১১:৪৫ ২২ জানুয়ারি ২০১৯   আপডেট: ১১:৪৫ ২২ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

আচারের নাম শুনলে জিভে জল আসেনা, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর! এই ঋতুতে পাকা বরই পাওয়া যায়। আচার তৈরীর জন্য পাকা বরই রোদে বা চুলার নিচে শুকিয়ে নিলে আচারের উপযোগী হবে। অথবা আপনি বাজার থেকে শুকনো বরই কিনে নিতে পারেন।

উপকরণ

শুকনো বরই ৫০০গ্রাম, তেঁতুল ২৫০গ্রাম, গুঁড় ১+১/২কাপ, লবণ ১চামচ, বিট-লবণ ১/২চামচ, শুকনো মরিচ ভেজে গুঁড়া করা ১চামচ, পাঁচফোড়ন গুঁড়া ২চামচ, জিরা গুঁড়া ১/২চামচ, ধনিয়া গুঁড়া ১/২চামচ, সরিষার তেল ১কাপ।

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি হাঁড়িতে গুড় ও অল্প পানি দিয়ে জ্বাল দিয়ে সিরা তৈরী করে নিন। এতে সব বরই দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে পানি শুকিয়ে নিন। এরপর তেঁতুল ভিজিয়ে রেখে মাড় তৈরী করুন। জ্বাল দিয়ে তেঁতুলের মাড় ঘণ করে নিন। এরপর একটি কড়াইয়ে সরিষার তেল গরম করে এতে শুকনা মরিচ গুঁড়া, ধনিয়াগুঁড়া, জিরাগুঁড়া ও পাঁচফোড়ন গুঁড়া দিয়ে ভাজুন। এরপর জ্বাল দেয়া বরই ও তেঁতুলের মাড় তেলে ছেড়ে দিন। এতে লবণ, বিট-লবণ ও চিনি দিয়ে দিন। ১০-১৫মিনিট অল্প আঁচে নাড়াচাড়া করুন। গুড়ের রস পুরোপুরি আঠালো হয়ে এলে চুলা থেকে নামিয়ে কাঁচের বাটিতে ঢেলে নিন। বরইয়ের আচারে তেঁতুল আপনার পছন্দ না হলে এই উপাদানটি বাদ দিয়েও তৈরী করতে পারবেন।

বিশেষ টিপস: আচার তৈরীর পর গরম অবস্থায় হাড়ি বা কড়াইয়ে বেশিক্ষণ রেখে দিবেন না। এতে আচারের স্বাদ ও রং পরিবর্তন হয়ে যায়। সাথে পাত্রটি ও উজ্জ্বলতা হারায়।

ডেইলি বাংলাদেশ/এনকে