Alexa বন্যা ব্যবস্থাপনায় বাংলাদেশকে সহযোগিতা করবে চীন

ঢাকা, মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯,   কার্তিক ২৭ ১৪২৬,   ১৪ রবিউল আউয়াল ১৪৪১

Akash

বন্যা ব্যবস্থাপনায় বাংলাদেশকে সহযোগিতা করবে চীন

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:৫৯ ৭ নভেম্বর ২০১৯   আপডেট: ০২:০৪ ৭ নভেম্বর ২০১৯

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

বন্যা ব্যবস্থাপনায় বাংলাদেশের প্রতি সহযোগিতার হাত বাড়িয়েছে চীন। গঙ্গা বেসিন ও ব্রহ্মপুত্র-যমুনা বেসিনে বন্যা ব্যবস্থাপনার ওপর গবেষণা করে এর পরিকল্পনা আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছে দেশটি।

বুধবার পানি সম্পদ মন্ত্রণালয়ে চীনের রাষ্ট্রদূত লি জিমিং বন্যা ব্যবস্থাপনা পরিকল্পনা হস্তান্তর করেন।

এই পরিকল্পনায় যমুনা, গঙ্গা ও পদ্মা নদীর মূলধারা এবং ব্রহ্মপুত্র-যমুনার কয়েকটি শাখা নদী (দুধকুমার, ধরলা ও তিস্তা) বন্যা ব্যবস্থাপনা কীভাবে করতে হবে তার বিস্তারিত বর্ণনা রয়েছে।

পানি সম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয় প্রকল্পটির জন্য মোট ব্যয় হয় ২৫.৯৪ কোটি টাকা যেখানে চীন সরকারের কারিগরি অনুদান ২৫.৬৮ কোটি টাকা। এ প্রকল্প বাংলাদেশে মধ্যমেয়াদি এবং দীর্ঘমেয়াদি বন্যা ব্যবস্থাপনার উন্নয়নে দিক নির্দেশনা তৈরির কাজে বিশেষ সহায়ক ভূমিকা পালন করবে।

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, চীনের অব্যাহত সহযোগিতা বাংলাদেশের উন্নয়নকে ত্বরান্বিত করেছে এবং দু’দেশের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক আরো শক্তিশালী হবে।

পানি সম্পদ উপমন্ত্রী এ. কে.এম.এনামুল হক শামীম বলেন, বাংলাদেশ চীনের অকৃত্রিম বন্ধু এবং উন্নয়নের বিশ্বস্ত সহযোগী। দু’দেশের মধ্যে স্বাক্ষরিত ৬টি প্রকল্পের কাজও দ্রুত বাস্তবায়িত হবে।

এ সময় পানি সম্পদ সচিব কবির বিন আনোয়ারসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/আরএ