বন্ধুত্ব ও বিনিয়োগ নিয়ে আসছেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=118929 LIMIT 1

ঢাকা, বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০,   শ্রাবণ ২২ ১৪২৭,   ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

বন্ধুত্ব ও বিনিয়োগ নিয়ে আসছেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:২২ ১২ জুলাই ২০১৯   আপডেট: ০৭:৫৭ ১৩ জুলাই ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

তিন দিনের রাষ্ট্রীয় সফরে আজ ঢাকায় আসছেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন। কোরিয়ার প্রধানমন্ত্রীর এ সফরকে অর্থনীতি ও কূটনীতিক ভাবে অনেক গুরুত্বপূর্ণ বলে মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা।

লি নাক-ইয়োনের এ সফরে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বিনিয়োগ ও বিনিময় বিষয়ে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ চুক্তির সম্ভাবনা রয়েছে। বিদ্যুৎ ও অবকাঠামো উন্নয়ন এবং প্রযুক্তি খাতেও দেশটি বাংলাদেশে মোটা অংকের বিনিয়োগ করতে পারে।

ঢাকার কূটনৈতিক মহলে গুঞ্জন রয়েছে, ২০২৩ সাল পর্যন্ত কোরিয়ার সঙ্গে সাংস্কৃতিক বিনিময়ের একটি চুক্তি করতে পারে বাংলাদেশ। এ সময়ে একাডেমিক বিনিময় চুক্তি, বেশ কয়েকটি ব্যবসায়িক খাতে বিনিয়োগ চুক্তি ও হিউম্যান পাওয়ার ডেভেলপমেন্ট বিষয়ে দক্ষিণ কোরিয়া ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি বা সমঝোতা স্মারক সইয়ের সম্ভাবনা রয়েছে। 

নাম প্রকাশ না করার শর্তে একজন কূটনীতি বিশ্লেষক ডেইলি বাংলাদেশকে বলেছেন, দক্ষিণ কোরিয়ার কাছে বাংলাদেশ এখন কূটনৈতিকভাবে বেশ গুরুত্বপূর্ণ। দক্ষিণ এশিয়ার সঙ্গে পূর্ব এশিয়ার দূরত্ব ঘোচাতে বাংলাদেশের সঙ্গে দক্ষিণ কোরিয়া সম্পর্ক উন্নয়ন প্রয়োজন। এ জন্যই বাংলাদেশকে গুরুত্বের সঙ্গে কাছে টানবে দেশটি। 

তিনি আরো বলেন, কোরিয়ার বন্ধুত্বপূর্ণ এই আহ্বানে সাড়া দিয়ে অর্থনৈতিক ও কূটনৈতিকভাবে বাংলাদেশকে লাভবান হতে হবে। দেশটির সঙ্গে প্রযুক্তি খাতে বিনিয়োগ ও নলেজ শেয়ারিং বাড়াতে হবে। 

এদিকে, গত ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়ায় রফতানি হয়েছে ২৫ কোটি ৪৮ লাখ ডলারের পণ্য। অন্যদিকে একই সময়ে আমদানি হয়েছে ১২৪ কোটি ৭ লাখ ডলারের পণ্য। দু’দেশের মধ্যে এ বিশাল বাণিজ্য ঘাটতি কমাতে এবার ফলপ্রসূ আলোচনা হতে পারে। এ বিষয়ে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়া এরই মধ্যে ঐকমত্যে পৌঁছেছে।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে সফরসঙ্গী হিসেবে ১০০ জনের মতো ব্যবসায়ী বাংলাদেশে আসছেন। দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধিতে এসব ব্যবসায়ীরা কাজ করবে। এ ছাড়া এ সফরের মধ্য দিয়ে বাংলাদেশের বিদ্যুৎ, অবকাঠামো উন্নয়ন ও তৈরি পোশাক খাতে কোরীয় বিনিয়োগ বাড়বে।

শনিবার বিকেল পাঁচটা ৪০ মিনিটে ঢাকায় এসে পৌঁছাবেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন। এটিই তার প্রথম ঢাকা সফর। সফরে তিনি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া বাংলাদেশি ও কোরীয় ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করবেন লি।

স্বাধীনতার পর ১৯৭৩ সালে দক্ষিণ কোরিয়ার সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠিত হয়।

ডেইলি বাংলাদেশ/টিএসআই/আরএইচ