.ঢাকা, বুধবার   ২৭ মার্চ ২০১৯,   চৈত্র ১২ ১৪২৫,   ২০ রজব ১৪৪০

বন্ড মার্কেটে জোর দিতে হবে: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪৪ ১৪ মার্চ ২০১৯   আপডেট: ১৪:৪৪ ১৪ মার্চ ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ব্যাংকিং খাতের উন্নয়নে বন্ড মার্কেটে জোর দেয়ার প্রতি গুরুত্বারোপ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, দেশের ব্যাংকিং খাত  যেভাবে চলছে, তাতে কোনো দেশের উন্নয়ন সম্ভব নয়। কারণ স্বল্পমেয়াদী আমানত গ্রহণ করে দীর্ঘমেয়াদী ঋণ দেয়া যেতে পারে না। 

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে অগ্রণী ব্যাংকের বার্ষিক সম্মেলন-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

এ সময় প্রতিষ্ঠান হিসেবে সর্বপ্রথম প্রাণকে দিয়েই বন্ডের বিনিয়োগ শুরু করার কথা জানান অর্থমন্ত্রী। এক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংককে প্রয়োজনীয় সহযোগিতা করার পরামর্শ দেন।

তিনি বলেন, দেশের উন্নয়নের ট্যাক্স এর পরিধি আরো বাড়াতে হবে। আমাদের দেশে যারা কর প্রদান করে তারাই বারবার প্রদান করে আসছেন। তাই আগামীতে এর আওতা বাড়াতে হবে।

সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন ব্যাংকটির সিইও এবং ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস-উল ইসলাম। তিনি ব্যাংকের আর্থিক অবস্থা তুলে ধরে বলেন, ২০১৮ সাল শেষে অগ্রণী ব্যাংকের আমানত দাঁড়িয়েছে ৬২ হাজার ৩৯২ কোটি টাকা। এ সময় ঋণ ও অগ্রিম এর পরিমাণ দাঁড়িয়েছে ৩৯ হাজার ৫৭৫ কোটি টাকা। শ্রেণিকৃত ঋণ ( খেলাপি ঋণ) দাঁড়িয়েছে ৫ হাজার ৭৫১ কোটি টাকা; যা মোট ঋণের ১৬ দশমিক ২১ শতাংশ। আলোচিত সময়ে ব্যাংকের শাখার সংখ্যা দাঁড়িয়েছে ৯৫২টি।

অনুষ্ঠানে অগ্রণী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. জায়েদ বখত সভাপতিত্ব করেন। এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম প্রমুখ।

ডেইলি বাংলাদেশ/এসএস/জেডআর