বনরুই থেকে ছড়িয়েছে করোনা!

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭,   ০৪ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

বনরুই থেকে ছড়িয়েছে করোনা!

আন্তর্জাতিক ডেস্ক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৩৪ ২৯ মার্চ ২০২০  

বনরুইয়ের ফাইল ছবি

বনরুইয়ের ফাইল ছবি

করোনাভাইরাস (কোভিড-১৯) ছড়ানোর উৎস খোঁজে বের করতে গবেষণা থেমে নেই। ভাইরাসটির প্রথম বহনকারীকে খোঁজে পেতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন গবেষকরা। তবে চীনে পাচার হওয়া মালয় প্রজাতির বনইরুয়ে দুই ধরনের করোনাভাইরাস পাওয়া গেছে। যার সঙ্গে মানুষের শরীরে পাওয়া করোনাভাইরাসের মিল রয়েছে বলে দাবি করেছেন হংকং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।-খবর বিবিসির।

হংকং বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. টমি ল্যাম সংবাদমাধ্যমটিকে বলেন, চীনে মালয় প্রজাতির বনরুইয়ের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। ভাইরাসটি কিভাবে ঢুকেছে। আবাস্থল থেকে নাকি কোনো বাদুড় থেকে ভাইরাসটি এসেছিল তা নিশ্চিত হওয়া যায়নি।

তিনি আরো বলেন, করোনাভাইরাস (কোভিড-১৯) মানুষের মাঝে ছড়ানোর ক্ষেত্রে বনরুইয়ের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠছে। তাই বনরুইয়ের ওপর আরো পর্যবেক্ষণ ও পরীক্ষা প্রয়োজন। এদিকে ‘সার্স কোভ–২’ এর প্রাদুর্ভাবের সরাসরি ‘হোস্ট’ হিসেবে বনরুইয়ের ভূমিকা ধারণা করা হচ্ছে। তবে বিষয়টি নিয়ে আরো ভাবার আছে। বনরুইয়ের ভূমিকা নিয়ে নিশ্চিত হওয়ার প্রয়োজন রয়েছে। কারণ এ প্রজাতির প্রাণী থেকে মহামারি ছড়ানোর শঙ্কা থাকলে ওই প্রাণী বিক্রির ওপর নিষেধাজ্ঞা আনা প্রয়োজন।

বন্যপ্রাণী থেকে ছড়িয়ে পড়া ভাইরাস নিয়ে গবেষণা করে ইকো হেলথ অ্যালায়েন্স। সংস্থাটির প্রেসিডেন্ট পিটার ডাসক বলেন, মহামারি ছড়িয়ে পড়ার সঙ্গে বনরুইয়ের সম্পর্ক রয়েছে।

তিনি বলেন, করোনাভাইরাস (কোভিড-১৯) সম্ভবত বাদুড থেকে ছড়াতে পারে। পরে বাদুড় থেকে আরো স্তন্যপায়ী প্রাণীর শরীরে ভাইরাসটি ছড়ায়। যা চীনের হুবেই প্রদেশের উহার শহরে বিক্রি হয়।

যুক্তরাজ্য ভিত্তিক প্রখ্যাত মেডিকেল জার্নাল নেচারে গত ১৭ মার্চ প্রকাশিত একটি গবেষণাপত্রে পাঁচ বিজ্ঞানী বলেন, করোনাভাইরাসের মতো মারাত্মক রোগ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার ঝুঁকি কমাতে বন্যপ্রাণী বাজারে বনরুইয়ের মতো প্রাণী নিষিদ্ধ করা প্রয়োজন। কারণ বাদুড়ের শরীরে থাকা করোনাভাইরাসের সঙ্গে মানুষের শরীরে সংক্রমিত ভাইরাসের মিল রয়েছে। কিন্তু ভাইরাসটি মানুষের শরীরে কোষ ভেদ করে ঢুকা ভাইরাসের সঙ্গে মিল খোঁজে পাননি বিজ্ঞানীরা।

এদিকে সহ-গবেষক সিডনি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এডওয়ার্ড হোমস বলেন, বন্যপ্রাণীদের মধ্য থাকা ভাইরাস মানুষকে সংক্রমিত করার সক্ষমতা রয়েছে।

তার দাবি, করোনাভাইরাসের সঙ্গে বাদুড়ের সম্পর্কের পাশাপাশি বনরুই বা অন্য কোনো প্রাণীর জড়িত থাকার বড় সম্ভাবনা রয়েছে।

যুক্তরাজ্যের লন্ডনের জুলজিক্যাল সোসাইটির অধ্যাপক এন্ড্রু কানিংহ্যাম বলেন, করোনাভাইরাস (কোভিড-১৯) কোথাও থেকে এসেছে তা এখনো খোঁজে বের করা যায়নি। তাই গবেষণাপত্র অনুযায়ী কোনো সিদ্ধান্ত নেয়া যাবে না। এমনও হতে পারে, প্রাকৃতিকভাবে কোনো বনরুইয়ে ভাইরাসটি ছিল বা বনরুইটি ধরা ও হত্যার সময় কোনো প্রাণী থেকে ভাইরাসটি আসতে পারে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ