.ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১০ ১৪২৬,   ১৭ শা'বান ১৪৪০

বধূবেশে ক্যান্সারজয়ী এক নারী!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৫৩ ২ মার্চ ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ক্যান্সার মানেই তো নিশ্চিত মৃত্যুর দিকে ধাবিত হওয়া। কিন্তু সেই ধারণা ভুল প্রমাণ করে ক্যান্সারকে জয় করলেন তিনি। হয়ে উঠলেন পুরোপুরি সুস্থ। মাথার চুল পড়ে গেছে। সামনে বিয়ে। আর তাই অন্য দশটা মেয়ের মতো কনের সাজে ফটোশ্যুটও করেছেন।

বিয়ের সাজে অসাধারণ হয়ে উঠেছেন নাভি ইন্দ্রান পিল্লাই নামে ক্যান্সার জয়ী এই নারী। তার বিয়ের ছবি ইনস্টাগ্রামে ছড়িয়ে পড়লে ঝড় উঠে। তিনি নিজের এই সাহসী এবং অনুপ্রেরণামূলক ফটোশ্যুটের নাম দিয়েছেন ‘বোল্ড ইন্ডিয়ান ব্রাইড’। ছবিতে তাকে লাজুক নববধূ হিসেবে দেখা যায়।


ভারতীয় বংশোদ্ভূত মালয়েশিয়ান এই নাগরিক ইন্সটাগ্রামে নাভি ইন্দ্রান পিল্লাই নামে বেশি পরিচিত হলেও তার আসল নাম বৈষ্ণবী পোভানেন্দ্রান। ইন্সটাগ্রামে তার ‘দ্য বোল্ড ইন্ডিয়ান ব্রাইড’ নামে বিয়ের ফটোশ্যুটে তোলা ছবিগুলো এরই মধ্যে ভাইরাল হয়েছে। 

সামাজিক মাধ্যমে এক পোস্টে ব্রেস্ট ক্যান্সারজয়ী বৈষ্ণবী পোভানেন্দ্রান জানান, ক্যান্সারের চিকিৎসা করালে আমাদের জীবনে নানা সীমাবদ্ধতা আসে। বিষয়টি আমাদের সৌন্দর্য্য হরণ করে এবং আমাদের আত্মবিশ্বাস কেড়ে নেয়। 

তিনি বলেন, একজন নারী ছোটবেলা থেকেই তার বিয়ে নিয়ে অনেক স্বপ্ন দেখেন। এই দিনটি কেমন হবে, বউ সাজলে তাকে কেমন দেখাবে- এমন নানা বিষয়। কিন্তু ক্যান্সারে আক্রান্ত হলে আমাদের অনেকেরই এই সুন্দর স্বপ্নগুলো হারিয়ে যায়। 

পোভানেন্দ্রান জানিয়েছেন, এর আগেও একবার তিনি ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন। তিনি ভেবেছিলেন ক্যান্সার থেকে বেঁচে গেছেন। কিন্তু সুস্থ হওয়ার পাঁচ বছর পর আবারো ক্যান্সারে আক্রান্ত হন। তার লিভার এবং মেরুদণ্ডেও ক্যান্সারের ভাইরাস ছড়িয়ে পড়ে। তবে অনেকগুলো কেমোথেরাপি দেয়ার পর ২০১৮ সালের ডিসেম্বরে তিনি আবারও ক্যান্সারকে হারিয়ে সুস্থ হয়ে ওঠেন। তবে এই লড়াইটা মোটেও সহজ ছিল না। 

পোভানেন্দ্রান একজন মোটিভেশনাল স্পিকার এবং নৃত্য শিল্পী। এক পোস্টে তিনি বলেন, আমি একজন ক্যান্সারজয়ী। আমিও নিজের ভালোবাসার মানুষকে বিয়ে করার দিনটি নিয়ে স্বপ্ন দেখেছি। আমিও স্বপ্ন দেখেছি বউ সাজে আমাকে কেমন লাগবে, বউ হিসেবে কেমন অনুভূতি হয়।

কিন্তু ক্যান্সারকে জয় করে লাল রংয়ের শাড়ি, হাতে-পায়ে মেহেদি, গায়ে বিয়ের গহনা, মাথায় সাদা ঘোমটায় অপরূপা হয়ে উঠেছিলেন পোভানেন্দ্রান। বিয়ের সাজে পোভানেন্দ্রানের ওপর থেকে যেন চোখ ফেরানো যাচ্ছিল না। তার বিয়ের এসব ছবি তুলেছেন ফটোগ্রাফার ছেলেস জেরার্ড।

ক্যান্সারজয়ীদের জন্য একটি বার্তা দিয়েছেন পোভানেন্দ্রান। তিনি বলেন, আমাদের জীবনে ক্যান্সার অনেক প্রভাব ফেলছে। কিছু হয়তো ভালো আবার কিছু খারাপ। কিন্তু ক্যান্সারকে আমাদের জীবনের নিয়ন্ত্রণ নিতে দেয়া যাবে না। আমরা সেটা হতে দেব না।

ডেইলি বাংলাদেশ/জেডআর