বদলাচ্ছে না মুশফিকের ব্যাটিং পজিশন

ঢাকা, বৃহস্পতিবার   ২৩ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৮ ১৪২৬,   ১৭ রমজান ১৪৪০

Best Electronics

বদলাচ্ছে না মুশফিকের ব্যাটিং পজিশন

 প্রকাশিত: ১৭:০৪ ১০ নভেম্বর ২০১৮   আপডেট: ১৭:০৪ ১০ নভেম্বর ২০১৮

ফাইল ফটো

ফাইল ফটো

দীর্ঘ ৫ বছর পর জিম্ববুয়ের কাছে হারল বাংলাদেশ। আর সিলেট টেস্টে হারের পর বাংলাদেশের টেস্ট দলের ব্যাটিং স্তম্ভ মুশফিকুর রহীমের ব্যাটিং পজিশন নিয়ে বেশ ঝড় উঠেছিল। দলের সেরা ব্যাটসম্যান কেন ছয় নম্বরে, এই প্রশ্নটা উঠেছে সব মহল থেকে। শুরুর দিকে ব্যাটসম্যানরা ব্যর্থ হচ্ছেন। ছয় নম্বরে নামলে মুশফিক খুব বেশি সময় কারো সহায়তা পাচ্ছেন না। প্রথম দিকে খেললে বরং তার কাছে ভালো কিছু পাবে দল, এই আলোচনাই ছিল চারদিকে।

সিলেটে প্রথম টেস্ট হারের পর রোববার থেকে মিরপুরে যখন ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের, তখন অন্য অনেক বদলের মতো মুশফিক কি প্রথম দিকে খেলবেন? এই টেস্টের একাদশে একাধিক পরিবর্তনের সরাসরি ইঙ্গিত দিয়েছেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু মুশফিকের ব্যাটিং পজিশন যে পাঁচ বা ছয়ের উপরে উঠছে না, জানিয়ে দিয়েছেন সেটিও।

শনিবার সংবাদ সম্মেলনে মুশফিকের ব্যাটিং অর্ডার নিয়ে প্রশ্ন উঠলে মাহমুদউল্লাহ বলেন, ‘যেহেতু ও(মুশফিক) কিপিং করছে পাঁচ-ছয়ই ওর জন্য বেটার পজিশন হবে। ৮০ ওভার বা ৯০ ওভার যখন আপনি কিপিং করেন, তাই একটু সময় দিলে ওর জন্য ভালো। আমার কাছে এটাই মনে হয়। আমার মনে হয়, টিম ম্যানেজমেন্ট ওভাবেই চিন্তা করছে। যদি ওকে সময় দেওয়া হয়, ও রিফ্রেশ হবে। ওর ব্যাটিংয়ের জন্য সেটা ভালো হবে। কারণ ওর ব্যাটিংটা আমাদের সবার জন্য অনেক জরুরি।’

তবে ম্যাচের আগে এখনো প্রায় ১৭-১৮ ঘণ্টা সময় বাকি। ম্যাচের চূড়ান্ত রণ-পরিকল্পনায় যে কিছু বদলাবে না, তা নয়। মাহমুদউল্লাহ যেমন বলছেন, ‘আমরা অনেক কিছু নিয়ে এখনো চিন্তার মধ্যে আছি। হয়তো বা এই জিনিসগুলো আজকের মধ্যে নির্ধারণ করব।’

তবে উইকেট কিপিং করলে মুশফিক যে পাঁচ-ছয়ের উপরে উঠছেন না এটা বলাই যায়। সিলেট টেস্টে মুশফিক প্রথম ইনিংসে ৩১ ও দ্বিতীয় ইনিংসে ১৩ রান করেন।

ওই টেস্টের পর মুশফিকের ব্যাটিং পজিশন নিয়ে প্রশ্ন উঠলে মাহমুদউল্লাহ বলেন, ‘এটা নিয়ে মুশফিকের সঙ্গে আলোচনা করতে হবে।’

ডেইলি বাংলাদেশ/আরএস

Best Electronics