Alexa বছরের ‘সেরা’ ফোন আনলো গুগল

ঢাকা, বুধবার   ১৩ নভেম্বর ২০১৯,   কার্তিক ২৮ ১৪২৬,   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

Akash

বছরের ‘সেরা’ ফোন আনলো গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৮:৫৯ ১৭ অক্টোবর ২০১৯   আপডেট: ১০:৩৫ ১৭ অক্টোবর ২০১৯

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

অবশেষে দেখা মিলল গুগল পিক্সেল ৪ এবং পিক্সেল ৪ এক্সএল। বলা হচ্ছে, এ দুটোই গুগলের সেরা ফোন। মার্কিন প্রতিষ্ঠানটি ফিচারের পাশাপাশি হার্ডওয়্যারেও এবার সবচেয়ে গুরুত্ব দিয়েছে। দু’টি ফোনের ডিসপ্লে ছাড়া অন্যান্য রেজুলেশন অনেকটা একই।

পিক্সেল ৪ এবং পিক্সেল ৪ এক্সএলের ওএলইডি পর্দার রিফ্রেশ রেট ৯০ হার্টজ। মানে গেমের গ্রাফিকস আগের তুলনায় আরো মসৃণ গতিতে চলবে। দু’টি স্মার্টফোনই সাদা, কালো ও কমলা রঙে আসবে। তা ছাড়া নতুন ভয়েস রেকর্ডার অ্যাপে ধারণ করা কণ্ঠ লেখা আকারে মিলবে। এরই মধ্যে অর্ডার নেয়া শুরু করেছে গুগল।

৫.৭ ইঞ্চি ওএলইডি ডিসপ্লের ফোনটির রেজুলেশন ১০৮০ পিক্সেল। যার অ্যাসপেক্ট রেশিও ১৯: ৯। পিক্সের ৪ এক্সএল মডেলটিতে রয়েছে ৬.৩ ইঞ্চি কিউএইচডি প্লাস ডিসপ্লে। তবে কোনো নচ নেই।

ফোনদুটিতে রয়েছে কোয়ালকমের স্ণ্যাপড্রাগন ৮৫৫ প্রসেসর। থাকবে ৬ জিবি র‍্যামের পাশাপাশি পাওয়া যাবে ৬৪ ও ১২৪ জিবি সংস্করণে।ফোনগুলোতে থাকছে ডুয়েল ক্যামেরা। থাকছে রিয়ার ক্যামেরা টেলিফটো লেন্স। আর ২এক্স জুম, হাইব্রিড অপটিক্যাল এবং ডিজিটাল ফোকাস। পেছনে একটি ১২ মেগাপিক্সেল এবং আরেকটি ১৬ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স।

ফোনে রয়েছে গুগলের সর্বশেষ অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেম। পিক্সেল ৪ ফোনে থাকছে ২৮০০ এমএএইচ এবং পিক্সেল ৪ এক্সএলে থাকছে ৩৭০০ এমএএইচ ব্যাটারি। এছাড়া ৯০ হার্জ স্ক্রিনের কারণে বেশিক্ষণ চার্জ ধরে রাখতে পারবে ব্যাটারি। চার্জিংয়ে থাকছে ইউএসবি টাইপ সি পোর্ট।

কালো, সাদা এবং কিছু পরিমাণ অরেঞ্জ কালারে ফোনগুলো পাওয়া যাবে। ২৪ অক্টোবর থেকে ফোনগুলো পাওয়া যাবে। পিক্সেল ৪ ও ৪ এক্সএলের দাম পড়বে যথাক্রমে ৭৯৯ ও ৮৯৯ ডলার।

ডেইলি বাংলাদেশ/এনকে/টিআরএইচ