ঢাকা, রোববার   ১৭ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ৪ ১৪২৫,   ১১ জমাদিউস সানি ১৪৪০

বছরের শেষ চমক দেখাবে হুয়াওয়ে!

ফিচার ডেস্ক

 প্রকাশিত: ১৪:৩৪ ৫ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৪:৩৪ ৫ ডিসেম্বর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড হওয়ার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে। এ কারণে প্রতিষ্ঠানটি গবেষণা ক্ষেত্রে ব্যয় করছে রেকর্ড পরিমাণ অর্থ। তাদের লক্ষ্য বছরে দু-চারটি চমকপ্রদ ফোন বাজারে আনা।

হুয়াওয়ে কনজুমার বিজনেস গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা রিচার্ড ইয়ু সম্প্রতি এক সাক্ষাৎকারে সিএনবিসিকে বলেন, উন্নয়নশীল দেশগুলোর পরিবর্তে হুয়াওয়ে উন্নত দেশগুলোতে বেশি নজর দিচ্ছে। ইতিমধ্যে চীনের বাজারে হুয়াওয়ে অনেক ভালো করেছে। এবারে বৈশ্বিক পর্যায়ে প্রথম হওয়ার লড়াইয়ে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

উন্নত নকশা ও অভিজ্ঞতাকে গুরুত্ব দিয়ে হুয়াওয়ে বাজারে আনছে নোভা ৪। বৈশ্বিক বাজারে গ্যালাক্সি এ৮এস হ্যান্ডসেটকে টেক্কা দিতেই ফোনটি প্রস্তুত করা হয়েছে।  ১৭ ডিসেম্বর চীনে এ ডিভাইস উন্মোচন করা হবে। 

বিভিন্ন গণমাধ্যমের মতে, নোভা ৪-এ ট্রিপল ভার্টিকেল ক্যামেরা সেটআপ থাকতে পারে। এর ব্যাক প্যানেলে ব্যবহার করা হয়েছে গ্র্যাডিয়েন্ট ফিনিশিং। কিরিন ৯৮০ প্রসেসরচালিত ৬ গিগাবাইট র্যামের এ ডিভাইসে ১২৮ গিগাবাইট অভ্যন্তরীণ তথ্য সংরক্ষণের সুবিধা থাকতে পারে।

হুয়াওয়ের নোভা ৪ স্মার্টফোনের ডিসপ্লেতে সেলফি ক্যামেরার জন্য একটি গর্ত থাকবে। ডিভাইসটিতে সত্যিকারের বেজেলহীন ডিসপ্লে দেখা যাবে। তবে স্মার্টফোনটির ডিসপ্লেতে নচ ব্যবহার করা হবে কিনা, তা জানা যায়নি। ডিভাইসটি স্থানীয় বাজারের বাইরে কবে থেকে সরবরাহ শুরু হবে, সে বিষয়ে কোনো তথ্য প্রকাশ করা হয়নি। তবে এটা নিশ্চিত, বছরের শেষ চমক দেখাতে যাচ্ছে হুয়াওয়ে।

ডেইলিবাংলাদেশ/এনকে