Alexa বঙ্গবন্ধু স্যাটেলাইটের নিয়ন্ত্রণ পেল বাংলাদেশ

ঢাকা, শুক্রবার   ১৮ অক্টোবর ২০১৯,   কার্তিক ২ ১৪২৬,   ১৮ সফর ১৪৪১

Akash

বঙ্গবন্ধু স্যাটেলাইটের নিয়ন্ত্রণ পেল বাংলাদেশ

 প্রকাশিত: ২০:০৫ ৯ নভেম্বর ২০১৮   আপডেট: ২০:০৫ ৯ নভেম্বর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

উড়ানোর ছয় মাস পর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মালিকানা ও দেখভালের দায়িত্ব বুঝে নিলো বাংলাদেশ। এখন থেকে বাংলাদেশ কমিউনেকশন স্যাটেলাইট কোম্পানি লিমিটিড (বিসিএসসিএল)’র অধীনে বঙ্গবন্ধু-১ এর সম্পূর্ণ কার্যক্রম পরিচালিত হবে।

শুক্রবার সন্ধ্যায় প্রতিষ্ঠানটির কার্যালয়ে ফ্রান্সের থ্যালাস অ্যালেনিয়া স্পেস থেকে স্যাটেলাইটের নিয়ন্ত্রণ বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বুঝে নেয়।

পরবর্তীতে একই অনুষ্ঠানে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বঙ্গবন্ধু-১ এর নিয়ন্ত্রণ বিসিএসসিএল এর কাছে হস্তান্তর করে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার, বিসিএসসিএল চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, বিটিআরসি চেয়ারম্যান মো. জহুরুল হক, ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূতসহ সংশ্লিষ্টরা।

গত ১১ মে স্যাটেলাইটটি মহাকাশে উড়ানো হয়। নিজ কক্ষপথ ১১৯ দশমিক ১ ডিগ্রিতে পৌঁছানোর পর এটির ইন অরবিট টেস্টসহ (আইওটি) নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন হয়।

এইরমধ্যে স্যাটেলাইটটি সফলতার মুখ দেখেছে। বঙ্গবন্ধু-১ এর মাধ্যমে সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিত সাফ চাম্পিয়নশিপ সরাসরি সম্প্রচার করা হয়। দুবাইতে এশিয়া কাপ ক্রিকেটের সরাসরি সম্প্রচার করে বাংলাদেশ টেলিভিশন। তাছাড়া কয়েকটি বেসরকারি টেলিভিশনের সঙ্গেও বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর পরীক্ষা সম্পন্ন হয়েছে।

স্যাটেলাইটটিকে ব্যবসায়িকভাবে সফল করতে এরইমধ্যে থাইল্যান্ডের কোম্পানি থাইকমের সঙ্গে চুক্তি করেছে বিসিএসসিএল। ফলে আন্তর্জাতিক বাজারে ব্যবসার দিকটি তারাই দেখবে।

স্যাটেলাইটটি উড়াতে সরকারের খরচ হয়েছে দুই হাজার ৭৬৫ কোটি টাকা। আগামী সাত বছরের মধ্যে এ খরচ উঠবে বলে হিসেব করেছে বিটিআরসি। এরইমধ্যে সরকারের বেশ কয়েকটি মন্ত্রণালয় এ স্যাটেলাইট থেকে সংযোগ নিতে আগ্রহ দেখিয়েছে। তাছাড়া কোম্পানির পক্ষ থেকে সেবা নিতে ৪৫ মন্ত্রণালয় ও বিভাগকে চিঠি দেয়া হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমআরকে