বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে শিল্প মন্ত্রণালয়ের ব্যাপক কর্মসূচি 

ঢাকা, সোমবার   ২০ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৬ ১৪২৬,   ১৪ রমজান ১৪৪০

Best Electronics

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে শিল্প মন্ত্রণালয়ের ব্যাপক কর্মসূচি 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:০১ ১৫ মে ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে শিল্প মন্ত্রণালয় ব্যাপক কর্মসূচি গ্রহণ করবে।

এ সব কর্মসূচির মাধ্যমে ১৯৪৭ সালে পাকিস্তান সৃষ্টি থেকে শুরু করে ৫৪ এর যুক্তফ্রন্ট, ৬৬ এর ৬ দফা আন্দোলন, ৬৯ এর গণঅভ্যুত্থান, ৭০ এর সাধারণ নির্বাচন, ৭১ এর মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার পর দ্বিতীয় বিপ্লবের কর্মসূচিসহ বাঙালি জাতির রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তিতে বঙ্গবন্ধুর ঐতিহাসিক অবদান তুলে ধরা হবে।

বুধবার জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে শিল্প মন্ত্রণালয়ের কর্মপরিকল্পনা নির্ধারণের জন্য আয়োজিত সভায় এসব সিদ্ধান্ত গৃহিত হয়। শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ সভার আয়োজন করা হয়।

শিল্প-সচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে সভায় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন প্রধান অতিথি এবং শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সভায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এক জুড়ে শিল্প মন্ত্রণালয় কেন্দ্রীয়ভাবে এবং মন্ত্রণালয়ের আওতাধীন দফতর বা সংস্থাগুলো পৃথকভাবে কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়। কর্মসূচির মধ্যে সেমিনার, আলোচনা সভা, মটর শোভাযাত্রা, সড়ক দ্বীপ ও ভবনে দৃষ্টিনন্দন আলোকসজ্জা ইত্যাদি থাকবে।

এ ছাড়া, শিল্প মন্ত্রণালয় এবং এর আওতাধীন সংস্থাগুলোর প্রধান ফটকে বঙ্গবন্ধুর প্রতিকৃতি, বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন সংগ্রামের চিত্র, শিল্প উৎপাদন, শিল্পখাতের উন্নয়ন ইত্যাদি নিয়ে তৈরি ব্যানার, ফেস্টুন ইত্যাদি দিয়ে সাজানো হবে। সভায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয়ভাবে আয়োজিত বিভিন্ন কর্মসূচিতে শিল্প মন্ত্রণালয় অগ্রণী ভূমিকা পালন করবে বলে সিদ্ধান্ত নেয়া হয়।

শিল্পমন্ত্রী সভায় বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে বাঙালি জাতি চির ঋণী। ব্যাপক কর্মসূচির মধ্য দিয়ে তার জন্মশতবার্ষিকী উদযাপন করে এ ঋণের কথা স্মরণ করতে হবে।

এ সময় তিনি জাতীয়ভাবে অনুষ্ঠিত কর্মসূচিতে শিল্প মন্ত্রণালয়ের ব্যাপক অংশগ্রহণ নিশ্চিত করার নির্দেশনা দেন।

এর আগে, মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার ২০১৭’ প্রদানের লক্ষ্যে মনোনয়ন চূড়ান্তকরণ কমিটির সভা অনুষ্ঠিত হয়। শিল্পমন্ত্রীর সভাপতিত্বে এতে শিল্প প্রতিমন্ত্রী এবং শিল্প সচিব উপস্থিত ছিলেন।

সভায় ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার ২০১৭’ এর মনোনয়ন চূড়ান্ত করা হয়। শিগগিরিই রাষ্ট্রপতির সম্মতি সাপেক্ষে দিন নির্ধারণ করে এ পুরস্কার বিতরণ করা হবে বলে সিদ্ধান্ত গৃহিত হয়।

ডেইলি বাংলাদেশ/এমআরকে

Best Electronics

শিরোনাম

শিরোনামজঙ্গিবাদ থেকে মুক্ত রেখে দেশের অর্থনৈতিক উন্নয়ন চায় সরকার: প্রধানমন্ত্রী শিরোনামপরিবেশ আইন-লঙ্ঘন: উত্তরাঞ্চলের ১৯ ইটভাটার মালিকের বিরুদ্ধে মামলা করার নির্দেশ হাইকোর্টের শিরোনামকেমিক্যাল ব্যবহার বন্ধে সারা দেশের ফলের বাজারে যৌথ কমিটির তদারকির নির্দেশ হাইকোর্টের শিরোনামরূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের আবাসিক প্রকল্পে দুর্নীতির ঘটনা তদন্ত চেয়ে হাইকোর্টে করা রিটের শুনানি আজ শিরোনামবিমান বাংলাদেশ এয়ারলাইন্সের হজ ফ্লাইটের টিকিট বিক্রি শুরু শিরোনামসংরক্ষিত আসনে বিএনপির মনোনয়ন জমা দিলেন রুমিন ফারহানা শিরোনামরাঙামাটিতে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা শিরোনামচট্টগ্রামে বন্দুকযুদ্ধে ছিনতাইকারী নিহত শিরোনামরাজধানীতে বন্দুকযুদ্ধে দুই ছিনতাইকারী নিহত শিরোনামআজ ইফতার: সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে