বঙ্গবন্ধুকে চিঠি লেখার সুযোগ এলো!

ঢাকা, শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১১ ১৪২৭,   ০৮ সফর ১৪৪২

বঙ্গবন্ধুকে চিঠি লেখার সুযোগ এলো!

ঢাবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২৬ ৯ আগস্ট ২০২০  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা, ভালোবাসা বা নিজের আশা-আকাঙ্ক্ষা, প্রত্যাশা, প্রশ্ন বা অভিযোগ জানিয়ে চিঠি লেখার প্রতিযোগিতার আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ (ডিইউসিএস)। জাতির পিতার প্রতি সম্মান জানিয়ে চতুর্থবারের মত ভিন্নধর্মী এই আয়োজন করতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ। 

বাঙালি জাতিসত্তার অংশ হিসেবে জাতির পিতার প্রতি অসীম শ্রদ্ধা ও ভালোবাসার জায়গা থেকে অনেকেরই থাকতে পারে কোনো আকাঙ্ক্ষা, প্রত্যাশা বা অভিযোগ। জাতির পিতা বেঁচে থাকলে নতুন প্রজন্ম তাকে কী বলতো? সেই জায়গা থেকে এই প্রতিযোগিতার আয়োজন করে বলে জানায় আয়োজনকারী সংগঠন। 

প্রতিযোগিতায় অংশ নিতে পারবে ছোট বড় সকলেই। বঙ্গবন্ধুকে নিয়ে ‘প্রিয় বঙ্গবন্ধু’ শিরোনামে নিজের অনূভুতির কথা লিখে পাঠাতে পারবে। সিনিয়র এবং জুনিয়র দুই গ্রুপে অনুষ্ঠিত হবে প্রতিযোগিতাটি। উভয় গ্রুপ থেকে ৫ জন করে মোট ১০ জন বিজয়ীকে দেয়া হবে আকর্ষণীয় বই এবং সনদপত্র। 

জুনিয়র গ্রুপে অংশ নিতে পারবে প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত (যারা ২০২০ সালে এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা এই গ্রুপের অন্তর্ভুক্ত থাকবে) শিক্ষার্থীরা। সিনিয়র গ্রুপে অংশ নিতে পারবে উচ্চ মাধ্যমিক থেকে শুরু করে সকলেই। 

প্রতিবছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) বর্ণাঢ্য আয়োজনে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হলেও করোনা পরিস্থিতির কারণে অনলাইনেই অনুষ্ঠিত হবে প্রতিযোগিতাটি। প্রতিযোগিতায় অংশ নিতে আগামী ২০ আগস্ট, ২০২০ পর্যন্ত চিঠি পাঠানো যাবে। চিঠি লিখে সরাসরি পাঠানো যাবে [email protected] এই ই-মেইল অ্যাড্রেসে অথবা ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের ফেসবুক পেজের ইনবক্সে দেয়া যাবে নিজের লেখাটি। 

ভিন্নধর্মী এই আয়োজনের বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের সভাপতি হিল্লোল শেখর সমদ্দার বলেন, ‘পরাধীন এই জাতিকে মুক্তির আশা দিয়েছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। স্বাধীনতার প্রায় অর্ধ শতাব্দী পরে এসে আজ নতুন প্রজন্ম কি ভাবছে? জাতির পিতা বেঁচে থাকলে তাঁকে কি বলতো এই প্রজন্ম? এই নতুন প্রজন্মকে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে এবং ভাবতে উৎসাহিত করাই 'প্রিয় বঙ্গবন্ধু' আয়োজনের প্রধান উদ্দেশ্য।’

প্রতিযোগিতার নিয়মাবলি: চিঠিটি লিখতে হবে বাংলা ভাষায়। সর্বোচ্চ শব্দ সংখ্যা হবে ১৫০০। চিঠির সাথে নিজের নাম, ঠিকানা, পড়াশোনা, ফোন নম্বর উল্লেখ করতে হবে। পুরস্কার হিসেবে থাকবে বই এবং সনদপত্র। নির্বাচিত চিঠিগুলো ডিইউসিএসের বিভিন্ন প্রকাশনাসহ বিভিন্ন জায়গায় প্রকাশের ব্যাপারে সহযোগিতা করা হবে। 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি সমগ্র বাঙালি জাতির অন্তরে রয়েছে এক গভীর ভালোবাসা ও শ্রদ্ধার স্থান। আর সেই অনুভূতি ও ভাবনার প্রতি দৃষ্টি নিবদ্ধ করেই আয়োজন করা হয় এই প্রতিযোগিতাটির। প্রতিযোগিতার বিষয়ে আরো জানা যাবে-https://facebook.com/events/s/%E0%A6%AC%E0%A6%99%E0%A6%97%E0%A6%AC%E0%A6%A8%E0%A6%A7%E0%A6%95-%E0%A6%9A%E0%A6%A0-%E0%A6%B2%E0%A6%96%E0%A6%B0-%E0%A6%AA%E0%A6%B0%E0%A6%A4%E0%A6%AF%E0%A6%97%E0%A6%A4/1648160455349857/?ti=cl এই ফেইসবুক ইভেন্টে। 

ডেইলি বাংলাদেশ/আরআর