ঢাকা, বৃহস্পতিবার   ২১ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ৮ ১৪২৫,   ১৫ জমাদিউস সানি ১৪৪০

বগুড়ায় দুই দিনব্যাপী কবি সম্মেলন শুরু

বগুড়া প্রতিনিধি

 প্রকাশিত: ১৫:৩০ ৭ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৫:৩৪ ৭ ডিসেম্বর ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বগুড়া লেখক চক্রের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দুই দিনব্যাপী কবি সম্মেলন শুরু হয়েছে।  এবছর ৪০ জেলা থেকে দুইশতাধিক কবি সাহিত্যিক অংশগ্রহণ করেছেন। 

শুক্রবার সকাল সাড়ে ১০টায় উডবার্ণ পাবলিক লাইব্রেরিতে এ সম্মেলনের উদ্বোধন করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভিসি ইমরান চৌধুরী,প্রধান অতিথি ছিলেন কবি হাবীবুল্লাহ সিরাজী। 

বগুড়া লেখক চক্রের উপদেষ্টা কবি বজলুল করিম বাহারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি শিরীণ আখতার,কবি মাকিদ হায়দার, রাজশাহী কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার। বাচিকশিল্পী অলোক পালের সঞ্চালনায় উদ্বোধনী সভায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা কবি শিবলী মোকতাদির। উদ্বোধনী পর্বে সংগঠনের মুখপত্র ‘ঈক্ষণ’ এর মোড়ক উন্মোচন করা হয়। 

১ম দিনে কথা ও কবিতার দুটি পর্বে সভাপতিত্ব করেন কবি আলমগীর রেজা চৌধুরী ও কবি খৈয়াম কাদের। কবি কামরুন নাহার কুহেলীর উপস্থাপনায় এ পর্বে আলোচক হিসেবে ছিলেন জলিল আহমেদ, চৌধুরী বাবুল বড়ুয়া,খালেদ উদ দীন,তারপর স্বরচিত কবিতা পাঠ পর্বে দেশের কবিরা স্বরচিত কবিতা পাঠ করেন। 

বিকেলে ‘স্বাধীনতা পরবর্তী বাংলা কবিতার স্বর’ শীর্ষক আলোচনা সভায় রাজা সহিদুল আসলামের উপস্থাপনায় আলোচক হিসেবে অংশগ্রহণ করেন মনি হায়দার, কবীর রানা, কাজী রাফি এবং হোসনে আরা মনি। আবৃত্তি পর্বে শরীফ মজুমদারের সভাপতিত্বে এবং অলোক পালের সঞ্চালয়ায় অংশগ্রহণ করেন সুনীল শৈশব, রাকিব জুয়েল, শ্রাবণী সুলতানা, জান্নাতুল ফেরদৌস তৃষা এবং জেফরিন রহমান। 

শুভেচ্ছা বক্তব্য পর্ব বিএফইউজে  যুগ্ম মহাসচিব (রাজশাহী বিভাগ) ও বগুড়া লেখক চক্রের উপদেষ্টা জি এম সজলের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা কালচারাল অফিসার মোঃ শাহাদৎ হোসেন, শিবগঞ্জ এম এইচ ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আব্দুল মান্নান, বগুড়া লেখক চক্রের উপদেষ্টা আতিকুর রহমান মিঠু এবং বিআইআইটি’র প্রতিষ্ঠাতা অধ্যক্ষ প্রকৌশলী সাহাবুদ্দীন সৈকত। শুভেচ্ছা বক্তব্য পর্বে বিআইআইটি’র প্রতিষ্ঠাতা অধ্যক্ষ প্রকৌশলী সাহাবুদ্দীন সৈকত এর জন্মদিন হওয়ায় কেক কেটে তা পালন করা হয় এবং বগুড়া লেখক চক্রের পক্ষ থেকে প্রকৌশলী সাহাবুদ্দীন সৈকতকে উত্তরীয় এবং শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়। শেষে সংশপ্তক থিয়েটার পরিবেশন করেন সংস্কৃতিক অনুষ্ঠান। আজ দ্বিতীয় দিনের আয়োজনে থাকছে সেমিনার, শুভেচ্ছা বক্তব্য, কথা ও কবিতা এবং এবং বগুড়া লেখক চক্র পুরস্কার প্রদান করা হয়।

ডেইলি বাংলাদেশ/জেডএম