বইমেলায় সাংবাদিক মিন্টু হোসেনের ‘এলিয়েন’
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=162954 LIMIT 1

ঢাকা, শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৪ ১৪২৭,   ৩০ মুহররম ১৪৪২

Beximco LPG Gas

বইমেলায় সাংবাদিক মিন্টু হোসেনের ‘এলিয়েন’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:০৯ ১২ ফেব্রুয়ারি ২০২০  

সংগৃহীত

সংগৃহীত

একুশে বইমেলায় এসেছে সাংবাদিক ও লেখক মো. মিন্টু হোসেনের নতুন বই ‘এলিয়েন’। পাঠ্য ও উপহারের উপযোগী বইটি বাজারে এনেছে সমগ্র প্রকাশন। পাওয়া যাচ্ছে ৬২০-৬২১ নম্বর স্টলে।

এলিয়েন বইটি পাঠকের অনুসন্ধানী মনকে এলিয়েন সম্পর্কে আরো উৎসাহী করে তুলবে। বইতে শিশু কিশোর থেকে শুরু করে সব বয়সের অনুসন্ধানী মানুষের মনকে নাড়া দেয়ার উপাদান রয়েছে। যদি বলি এলিয়েন আছে তবে প্রশ্ন উঠবে কোথায় তারা? পৃথিবীর কাছে ‘প্রোক্সিমা বি’ নামের এক গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানিরা, যেখানে বিশাল সমুদ্র থাকার সম্ভাবনার কথাও জানিয়েছেন তারা৷ পাশাপাশি এই গ্রহে জীবনের অস্তিত্বের সম্ভাবনাও উড়িয়ে দেয়া হচ্ছে না। গ্রহটি পৃথিবী থেকে ৪.২ আলোকবর্ষ দূরে। আকারে পৃথিবীর প্রায় সমান। এখানেই আছে এলিয়েন। এরকম এলিয়েন নিয়ে নানা কৌতুহলী প্রশ্নের উত্তর ও নতুন তত্ত্ব, এলিয়েনের প্রকারভেদ দারুণ ছবি দিয়ে তুলে ধরা হয়েছে। বইটিতে একদিকে যেমন তথ্য উপস্থাপন করা হয়েছে তেমনি রয়েছে এলিয়েনদের নিয়ে ফিকশনের উপাদান।

বইটিতে গ্রহ-নক্ষত্রের অজানা সব তথ্য ও গল্প পাওয়া যায়। এলিয়েন বইটি অনুসন্ধানী মনকে এলিয়েন সম্পর্কে আরো উৎসাহী করে তুলবে।

মো. মিন্টু হোসেন পেশায় সাংবাদিক ও লেখক। জন্ম মেহেরপুর জেলার আমঝুপী গ্রামে। ইংরেজিতে স্নাতকোত্তর করেছেন। কাজ করেন প্রথম আলো পত্রিকায় জ্যেষ্ঠ সহ-সম্পাদক হিসেবে। নিয়মিত লেখেন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিষয়ে। গবেষণা, রাজনীতি, বিজ্ঞান–প্রযুক্তি ও জীবনযাপনের বিভিন্ন বিষয় নিয়ে নিয়মিত লেখার পাশাপাশি শিশুদের জন্য গল্প ও ফিচার লেখেন তিনি। তার লেখা পৃথিবীর বাইরে বইটির জন্য শিশুসাহিত্যিক হিসেবে অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার-১৪২৪ অর্জন করেন তিনি। তিনি স্পেস নাইট, পৃথিবীর বাইরেসহ বেশ কয়েকটি বই লিখেছেন।

ডেইলি বাংলাদেশ/এস