বইমেলায় ববির তিন শিক্ষার্থীর নতুন বই

ঢাকা, মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০,   চৈত্র ১৭ ১৪২৬,   ০৬ শা'বান ১৪৪১

Akash

বইমেলায় ববির তিন শিক্ষার্থীর নতুন বই

বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩৫ ১৯ ফেব্রুয়ারি ২০২০  

ছবিঃ ডেইলি বাংলাদেশ

ছবিঃ ডেইলি বাংলাদেশ

অমর একুশে গ্রন্থমেলা-২০২০ এ প্রথমবারের মতো এবারের মেলায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীর বই প্রকাশিত হয়েছে। তাদের সঙ্গে কথা বলে বই প্রকাশের আদ্যোপান্ত জানাচ্ছেন শফিকুল ইসলাম।

বই: জোড়া কাক
ধরণ: উপন্যাস
প্রচ্ছদ: নাহিদা নিশা
প্রকাশনী: ছায়াবীথি
লেখক পরিচিতি: আশিকুর রহমান বিশ্বাস, লোকপ্রশাসন বিভাগ। 

উপন্যাসটি সম্পর্কে লেখক বলেন, বইটি আমার প্রথম প্রকাশিত বই। স্বাভাবিকভাবে প্রথম বইয়ের প্রতি একজন লেখকের একটা আলাদা টান কাজ করে। তবে বইটি নিয়ে আমি আশাবাদী, বাকিটা পাঠকের হাতে। পাঠকের ভালো লাগলে আমারও ভালো লাগবে।

বই: এক অন্ধ হোমারের ডাকে
ধরন: কাব্যগ্রন্থ
প্রকাশনী: চতুর্দিক
স্টল নং: ৫৫৭
লেখক পরিচিতি: খাজা আহমেদ, ব্যবস্থাপনা বিভাগ।

প্রেম, ভালোবাসা, আবেগ, প্রকৃতি নিয়ে সবাই কবিতা লিখে, কিন্তু বাস্তবতার যোগ বিয়োগ, মনের হাহাকার রাষ্ট্র ও মানুষ নিয়ে কবিতা খুব কমজনই লিখে তেমনই একটি কবিতার বই এই এক অন্ধ হোমারের ডাকে ।  

এই বইয়ে ফুটিয়ে তুলেছেন সামাজিক অস্থিরতা, দেশের বিভিন্ন সেক্টরে অরাজকতা। 

কবি খাজা আহমেদ এর ভেতর সৃষ্টিশীলতার অন্যতম অনুষঙ্গ পরিলক্ষিত হয়েছে ‘এক অন্ধ হোমারের ডাকে, কাব্যগন্থ জুড়ে। যা পাঠক মাত্রেই আকর্ষিত হবে বলে আমার বিশ্বাস। 

আমার আরো বিশ্বাস, খাজা আহমেদ এর  গ্রন্থটি সব অনিয়ম-অব্যবস্থাপনা-অস্থিতিশীল পরিস্থিতির নিরসন ঘটাতে সাহায্য করবে। বইটি সম্পর্কে কথাগুলো বলেছেন বিশিষ্ট সাহিত্যিক ভাস্কর চৌধুরী। 

বই: শিমুল ফুল অথবা মানুষ’
ধরণ: কাব্যগ্রন্থ
প্রকাশনী: গ্রন্থিক
প্রচ্ছদ: নাদিয়া রহমান।
স্টল নং: ২১১
লেখক পরিচিতি: শেখ আল মুনসুর মাহমুদ, সমাজবিজ্ঞান বিভাগ।

ছোটবেলা থেকেই কবিতা পছন্দ করা লেখক শেখ আল মুনসুর মাহমুদ বইটি সম্পর্কে বলেন, আমাদের এ প্রবাহমান জীবনের গহীনে অনেক গল্প জমে থাকে। জীবনের এসব গল্পগুলোর মধ্যে থেকে লেখা ‘শিমুল ফুল অথবা মানুষ’ কাব্যগ্রন্থটি। ফলে অন্য যেকোন বই থেকে স্বতন্ত্র বইটি যা তারুণ্য নির্ভর সমাজে অন্যরকম গুরুত্বের দাবি রাখে।

ডেইলি বাংলাদেশ/জেডএম