Alexa বইমেলায় কমছে বইয়ের প্রকাশনা

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

বইমেলায় কমছে বইয়ের প্রকাশনা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:১৪ ২৪ ফেব্রুয়ারি ২০১৯  

ছবি : ডেইলি বাংলাদেশ

ছবি : ডেইলি বাংলাদেশ

আর মাত্র চারদিন। এরপরই সাঙ্গ হবে অমর একুশে গ্রন্থমেলা। মেলার দিন যতই শেষ হয়ে আসছে, ততই কমছে বই প্রকাশনা।

রোববার মেলায় নতুন বই এসেছে ৯১টি। যেখানে ষোলটি গল্পের বই ও ১৮টি রয়েছে কবিতার বই। এছাড়া উপন্যাস রয়েছে নয়টি। 

মেলায় এদিন উল্লেখ করার মতো বই রয়েছে পূরবী বসুর গল্পের বই ‘যে পালাতে চায় সে হারায়’। এটি প্রকাশ করেছে পাঞ্জেরী প্রকাশনী।

এদিকে মেলায় আজ পুরান ঢাকার বলধা গার্ডেনকে নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ‘বলধা গার্ডেন: আমাদের উদ্যান-ঐতিহ্য’ বিষয়ক অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন সাহিত্যিক মোকারম হোসেন। আলোচনায় অংশগ্রহণ করেন হাশেম সূফী, মোহাম্মদ আলী খান, নূরুন্নাহার মুক্তা। সভাপতিত্ব করেন বিপ্রদাশ বড়ুয়া।

মোকারম হোসেন বলেন, আমাদের অন্যতম উদ্যান-ঐতিহ্য বলধা গার্ডেন আজ বিপন্ন। চারপাশের সুউচ্চ দালানকোঠা বাগানের বিরল সংগ্রহকে হুমকির মুখে ঠেলে দিয়েছে। তাছাড়া বিভিন্ন দুঃসময় ও প্রাকৃতিক দুর্যোগে হারিয়ে গেছে বাগানের অনেক গুরুত্বপূর্ণ সংগ্রহ।

এ সময় তিনি বিকল্প কোনো নকশায় মূল বাগানের প্রতিটি উদ্ভিদের চারা একটি করে রোপণ করে নতুন বলধা গার্ডেন সৃষ্টির পক্ষেও মত দেন। 

অন্যান্য আলোচকরা গার্ডেনকে নেহাত একটি উদ্যান নয়, এটি আমাদের ইতিহাস ও ঐতিহ্যের অন্তর্গত অঞ্চল বলেও উপস্থাপন করেন। তারা জানান, রবীন্দ্রনাথের স্মৃতিবিজড়িত বহু স্মরণীয় কবিতা ও সাহিত্যকর্মের জন্ম হয়েছে এই উদ্যানে। 
 
সভাপতির বক্তব্যে বিপ্রদাশ বড়ুয়া বলেন, বলধা গার্ডেন শুধু বাংলাদেশের নয় সামগ্রিকভাবে বিশ্ব উদ্যান-ঐতিহ্যের অন্যতম সংযোজন। এখানে বৃক্ষরাজি-তরুলতার যে বৈচিত্র্যপূর্ণ সমাবেশ ঘটেছে, তা যেমন প্রাণপ্রকৃতির রক্ষাকবচ অন্যদিকে শিল্প-সাহিত্য-সংস্কৃতিরও প্রেরণাদায়কও।

কালের বিবর্তনে এই উদ্যানের বিন্যাসে পরিবর্তন এলেও এর মূল কাঠামো অক্ষুন্ন রাখা প্রয়োজন বলেও মত দেন তিনি।  

ডেইলি বাংলাদেশ/টিএস/আরএইচ