বইমেলায় অঞ্জন আচার্যের প্রবন্ধগ্রন্থ ‘কথাপ্রসঙ্গে যৎসামান্য’

ঢাকা, বুধবার   ২৬ জুন ২০১৯,   আষাঢ় ১৪ ১৪২৬,   ২১ শাওয়াল ১৪৪০

বইমেলায় অঞ্জন আচার্যের প্রবন্ধগ্রন্থ ‘কথাপ্রসঙ্গে যৎসামান্য’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৬ ১৯ ফেব্রুয়ারি ২০১৯  

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হলো কবি, গল্পকার ও প্রাবন্ধিক অঞ্জন আচার্যের দ্বিতীয় প্রবন্ধ-গ্রন্থ ‘কথাপ্রসঙ্গে যৎসামান্য’। 

বইটি প্রকাশ করেছে অগ্রদূত অ্যান্ড কোম্পানি। এ প্রসঙ্গে প্রকাশক মনি মহম্মদ রুহুল আমিন বলেন, ‘বইটি মূলত প্রবন্ধের, পাঠ-আলোচনার। তবে লেখাগুলো গতানুগতিক চর্বিতচর্বণ নয়। বরং একটু ভিন্ন আঙ্গিকে দেখার প্রয়াস, একটু নতুন করে লেখার অভিপ্রায় লক্ষণীয়। ‘ভাবাত্মক’ ও ‘পাঠান্তর’ নামে দুটি আলাদা নামকরণে বিভক্ত হয়েছে পুরো বইটি। কী অন্তর্ভুক্ত আছে দুই ভিন্ন অধ্যায়ে? আছে বৈ কি! 

বেগম রোকেয়ার, শামসুর রাহমানের কিংবা সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতা, আবু ইসহাকের উপন্যাস থেকে ইসমত চুগতাইয়ের গল্পে বিচরণ। বিষয়ভিত্তিক এসব অংশে উল্লিখিত লেখকের রচনার যে আঙ্গিকটি নিয়ে আলোচিত হয়েছে, তা ইতিপূর্বে কখনো হয়নি। তেমনই সেলিনা হোসেনের গল্পগ্রন্থের, শাহাদুজ্জামানের অনুবাদ বইয়ের, মামুন হোসাইনের উপন্যাসের কিংবা তারেক মাসুদের চলচ্চিত্রগ্রন্থের যে পাঠ-বিশ্লেষিত হয়েছে, তা প্রথাগত নয়। বইটির কোনো না-কোনো লেখা কারো না-কারো ভালো লাগবেই- এমনটাই প্রত্যাশা করছি।”

বইটি সম্পর্কে অঞ্জন আচার্য বলেন, ‘আমি মূলত গল্প-কবিতা লিখি। তবে সময়ের প্রয়োজনে দেশ-বিদেশের বিভিন্ন পত্র-পত্রিকায় প্রবন্ধও লিখতে হয়েছে। দীর্ঘদিন ধরেই নানা বিষয়ের ওপর প্রবন্ধ লিখে আসছি। প্রকৃতপক্ষে, সাহিত্য-বিষয়ক প্রবন্ধগুলো একত্রিত করার তাগিদ অনুভবের মধ্য দিয়েই এই গ্রন্থের প্রকাশ।’

বইটির প্রচ্ছদ করেছেন সারাজাত সৌম। ১৩৬ পৃষ্ঠার এ বইয়ের মূল্য ২৫০ টাকা। বইটি পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের অগ্রদূতের ৫৮৮ নং স্টলে।

ডেইলি বাংলাদেশ/আরআর