Alexa বইমেলায় ‘অজানা ৭১’ ও ‘বন্ধু সময়’

ঢাকা, শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৯ ১৪২৬,   ২৭ জমাদিউস সানি ১৪৪১

Akash

বইমেলায় ‘অজানা ৭১’ ও ‘বন্ধু সময়’

নিজেস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:১০ ২৭ ফেব্রুয়ারি ২০১৯  

অমর একুশে গ্রন্থমেলার ২৭তম দিন বুধবার দর্শনার্থীর সংখ্যা ছিলো একেবারেই কম। বেলা ৩ টা থেকে শুরু হয়ে এদিন সন্ধ্যা ৬টায় মেলা শেষ হয়। প্রাকৃতিক দুর্যোগের কারণে গ্রন্থমেলা তিন ঘন্টা কমিয়ে আনেন মেলা কতৃপক্ষ। বুধবার মেলায় নতুন বই এসেছে ২৪৮টি।

মেলায় এসেছে ছাত্রনেতা ও সাংবাদিক লায়েকুজ্জামানের লেখা বই ‘অজানা ৭১’। মহান মুক্তিযুদ্ধের ঘটনাকে কেন্দ্র করে লেখা এই বইটি কারুবাক প্রকাশনি থেকে প্রকাশ হয়েছে। মুক্তিযুদ্ধের অনেক অজানা কাহিনি বইটিতে তুলে ধরেছেন লেখক।

এবারের মেলায় এসেছে আরাফাত আল মাসুদের উপন্যাস ‘বন্ধু সময়’। বেহুলা বাংলা প্রকাশনী থেকে প্রকাশ হওয়া এই বইটিতে সমাজ, রাজনীতি, অর্থনৈতিক বিভাজন, সাম্প্রদায়িকতার বিষয় উঠে এসেছে। সেই সাথে লেখন ষাটের দশক থেকে বর্তমান সময় পর্যন্ত বিভিন্ন প্রজন্মের মধ্যকার তারণ্য, বন্ধুত্বের টানাপোড়েন ও জেনারেশন গ্যাপের ভাল-মন্দ নানাদিক তুলে ধরেছেন। ‘বন্ধুসময়’ উপন্যাসটিতে মূলত কয়েক প্রজন্মের গল্প বয়ানের ভিতর দিেেয়উঠে আসে সময়ের আখ্যান।

গ্রন্থমেলার মূলমঞ্চে বিকেল ৪টায় অনুষ্ঠিত হয় উদ্যোগ ও অর্জন শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন শাহিদা খাতুন। আলোচনায় অংশগ্রহণ করেন ওসমান গণি, রেজানুর রহমান, ফরিদ আহমদ দুলাল এবং জালাল আহমেদ। সভাপতিত্ব করেন সৈয়দ মনজুরুল ইসলাম।

ডেইলি বাংলাদেশ/এমএস