Alexa বইমেলার সময় বাড়ানোর দাবি নাকচ

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

বইমেলার সময় বাড়ানোর দাবি নাকচ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪৫ ২৮ ফেব্রুয়ারি ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

একুশে বইমেলা ঠিকঠাক চললেও গেল কয়েকদিনের টানা বৃষ্টিতে দুর্ভোগে পড়েছে প্রকাশক ও বই প্রেমীরা। বৃষ্টির কারণে গতকাল বুধবার নির্ধারিত সময়ের তিন ঘণ্টা আগেই বন্ধ করে দিতে হয়েছে মেলার দ্বার। আজও (বৃহস্পতিবার) সকালে বাংলা একাডেমীর আকাশে ছিল বৃষ্টির ঝরনা ধারা।

তিন দিনের বৃষ্টিতে মেলায় বই বিক্রি হয়েছে কম। মেলার উঠোনে কাঁদা ও জলাবদ্ধতার কারণে পাঠকরাও পড়েছেন বিপাকে। এ কারণে প্রকাশকরা দাবি করেছেন আরো এক সপ্তাহ যেনো বাড়ানো হয় বইমেলা। না হলে বড় অঙ্কের আর্থিক ক্ষতির সম্মুখীন হবেন প্রকাশকরা। 

প্রকাশকদের এই দাবি অবশ্য নাকচ করে দিয়েছে বাংলা একাডেমীর মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। এ বিষয়ে তিনি ডেইলি বাংলাদেশকে বলেন, বই মেলার সময় আর বাড়ানো সম্ভব নয়। 

অন্যপ্রকাশ প্রকাশনীর স্বত্বাধিকারী মাজহারুল ইসলাম বলেন, মেলার শেষ দিনগুলোতেই বিক্রি বেশি হয়। বিশ তারিখের পর থেকে প্রচুর বই বিক্রি হচ্ছিল। কিন্তু বৃষ্টির কারণে তিনদিন এক রকম বসে থেকেছে সব প্রকাশনী। আরো এক সপ্তাহ মেলা চালিয়ে নিলে বাংলা একাডেমির খুব বেশি সমস্যা হতো না। কিন্তু প্রকাশনীগুলো তাদের খরচ উঠিয়ে নিতে পারত।

এদিকে বৃহস্পতিবার মেলা প্রাঙ্গণে সকাল থেকেই দেখা দিয়েছে বিদ্যুৎ বিভ্রাট। তবে একাডেমির মহাপরিচালক জানিয়েছেন, সন্ধ্যার আগেই বিদ্যুতপ্রবাহ স্বাভাবিক হয়ে যাবে।

উল্লেখ্য, গেল ১৮ ফেব্রুয়ারিতেও দমকা হাওয়া ও ঝড়ে বইমেলার বেশ কয়েকটি স্টল ও ক্ষতিগ্রস্ত হয়েছিল।

ডেইলি বাংলাদেশ/টিএস/এমআরকে