Alexa ফ্রান্সে চলমান বিক্ষোভ থামাতে ম্যাক্রোঁর বৈঠক

ঢাকা, বুধবার   ২২ জানুয়ারি ২০২০,   মাঘ ৮ ১৪২৬,   ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১

Akash

ফ্রান্সে চলমান বিক্ষোভ থামাতে ম্যাক্রোঁর বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:০৯ ৮ ডিসেম্বর ২০১৯   আপডেট: ১৫:০৩ ৯ ডিসেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অবসর গ্রহণ ব্যবস্থা সংস্কারের পরিকল্পনা ঘোষণার প্রতিবাদে প্রবল বিক্ষোভে স্থবির হয়ে পড়েছে ফ্রান্স। দেশজুড়ে চলা এই বিক্ষোভ থামাতে মন্ত্রীদের সঙ্গে বিশেষ বৈঠকে বসবেন ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ। 

রোববার এ বৈঠক করার কথা রয়েছে। অবসর গ্রহণ ব্যবস্থা সংস্কার পরিকল্পনার প্রতিবাদে চলমান ধর্মঘট নিয়ে আলোচনা করা হবে এ বৈঠকে। খবর- ফ্রান্স টুয়েন্টি ফোর 

দেশব্যাপী চলমান এ বিক্ষোভে স্থবির হয়ে পড়েছে দেশটির মূল পরিবহণ পরিষেবা। রোববার অচল হয়ে ছিল দেশটির রাজধানী প্যারিসের পরিবহণ ব্যবস্থা। জাতীয় রেল অপারেটর এসএনসিএফ জানিয়েছে যে দ্রুতগতির ছয়টি ট্রেনের মধ্যে মাত্র একটি ট্রেন চলবে। 

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এ ধর্মঘটটি দেশটিতে হওয়া ১৯৯৫ সালের বিক্ষোভের কথা স্মরণ করিয়ে দেয় যখন সরকার সর্বশেষ এটিকে পরিবর্তনের চেষ্টা করেছিল। তৎকালীন প্রেসিডেন্ট জ্যাক শিরাক পরাজয় স্বীকার না করা পর্যন্ত তিন সপ্তাহের বিক্ষোভে দেশ স্থবির হয়ে গিয়েছিলো তখন।

দেশটির প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপ জোর দিয়ে বলেন যে, তার সরকার এই পরিকল্পনা ত্যাগ করবে না। 

তিনি বলেন, ‘যদি আজ আমরা সুদূরপ্রসারী, গুরুতর ও প্রগতিশীল কোনো সংস্কার না করি তাহলে পরবর্তীতে হয়ত অন্য কেউ নির্মম কোনো কিছু করবে।’

কট্টরপন্থী সিজিটি ইউনিয়নের নেতা ফিলিপ মার্টিনজ বলেন, ‘সংস্কার পরিকল্পনাটি প্রত্যাহার না করা পর্যন্ত আমরা ধর্মঘট চালিয়ে যাবো।’ 

প্রধানমন্ত্রী অবসর ব্যবস্থা সংস্কারের পুরো বিবরণ উন্মোচন করবেন যা ইউনিয়নের মধ্যে আরো ক্ষোভের জন্ম দিতে পারে বলে ধারণা করা হচ্ছে।  

ইউনিয়নগুলো মঙ্গলবার দেশব্যাপী দ্বিতীয় বর্ধনমূলক বিক্ষোভের প্রতিশ্রুতি দিয়েছে। তবে আগামী দিনগুলোতে পরিবহণ ব্যবস্থা কিছুটা শীতল হতে পারে বলে আশা করা হচ্ছে। 

ফ্রান্সের সংস্কারের প্রতিশ্রুতি দিয়ে ২০১৭ সালে ক্ষমতায় আসেন প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। ইউরোপের শীর্ষস্থানীয় রাজনীতিবিদ হিসেবে আন্তর্জাতিক মঞ্চেও জায়গা করে নিয়েছেন তিনি। তবে এই ধর্মঘটটি একটি বৃহত্তম ঘরোয়া চ্যালেঞ্জ হিসেবে প্রমাণিত হতে পারে তার জন্য। 

ডেইলি বাংলাদেশ/মাহাদী/টিআরএইচ