Alexa ফ্রাইড চিকেন বানানোর সহজ উপায়

ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

ফ্রাইড চিকেন বানানোর সহজ উপায়

 প্রকাশিত: ০৬:২১ ৫ জুলাই ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

আজকে আপনাদের বলব, ঘরোয়া উপায়ে ফ্রাইড চিকেন বানানোর রেসিপি । আপনি খুবই সহজে অল্প কিছু উপাদান দিয়ে ঘরেই ফ্রাইড চিকেন বানাতে পারেন।

উপকরণ:
১ । চিকেন লেক পিস
২ । আদা
৩। রসুন
৪। গোল মরিচ ও লবন
৫। পাবরিকা পাউডার
৬। ময়দা ও লবন

প্রথমে আপনি ৪ পিস চিকেন লেক স্কিন সহ নিয়ে নিবেন । স্কিন সহ নিলে পুডিং টা ভালো হয় । চিকেন লেক গুলো ভালো ভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিবেন । তারপর ২ চা চামচ পরিমান আদা , রসুন বাটা এতে দিয়ে দিবেন। আর দিবেন গোল মরিচ গুড়া , যেমন ঝাল আপনি দিতে চান সেই পরিমান গোল মরিচ গুড়া দিবেন । সামান্য লবন ও পাবরিকা পাউডার দিয়ে দিবেন । লবন আপনি স্বাদ মত দিবেন , এর সাথে দিয়ে দিবেন সয়া সস । আপনাদের কাছে পাবরিকা পাউডার না থাকলে আপনি লাল মরিচের গুড়াও দিতে পারেন । এর মধ্যে আরও অনেকে অনেক মসলা দেয় । কিন্তু সহজে করার জন্য আপনি সে গুলো না দিয়ে নুডুলসের মসলা দিয়েও মাংশটা মেরিনেট করে নিতে পারেন । এটার ফ্লেভার ও কিন্তু খুব সুন্দর আসে । এর মধ্যে সিজিনিং পাউডার থাকে তাই খুব টেস্টি হয় । এটা মাখিয়ে কম পক্ষে ২ ঘন্টা রেখে দিবেন । আপনার যদি একে বারে সময় না থাকে তবে আপনি অন্ত্যত আধ ঘন্টা মাখিয়ে রাখবেন । যাতে মসলা গুলো মাংশের মধ্যে ঢুকে যায় । মেরিনেট করা মাংশ ফ্রিজ থেকে ১ ঘন্টা আগে বের করে রাখবেন । কারন ফ্রিজে থাকা অবস্থায় মাংশ অনেক শক্ত হয়ে থাকে । আপনি যদি অল্প সময় মেরিনেট করে রাখেন তবে ভিতরের মসলা ঢুকবে না আর মাংশ থেকে পানিও বের হবে না । একটা কথা মনে রাখবেন , মাংশ ফ্রিজ থেকে বের করে সাথে সাথে ভাজতে যাবেন না । রুমের তাপমাত্রায় আশা পর্যন্ত অপেক্ষা করতে হবে । রুমের তাপমাত্রায় আসলে মাংশ থেকে বের হওয়া পানির সাথে আবার কষলিয়ে মিশিয়ে নিবেন । এবার আপনি মাংশের পুরটা তৈরি করবেন ।

আপনি পর্যাপ্ত পরিমানে ময়দা নিয়ে নিবেন । যাতে চিকেনের পুরটা ভালো ভাবে দিতে পারেন । ময়দার মধ্যে স্বাদ মত লবন ও গোল মরিচের গুড়ো দিয়ে দিবেন । এ বার এ গুলোকে ভালো ভাবে ময়দার সাথে মিশিয়ে নিবেন । এখন আপনি মসলা মাখা চিকেনটা এর মধ্যে দিয়ে দিবেন । ময়দার মধ্যে চিকেন দিয়ে আপনাকে খুব আস্তে আস্তে ২ – ৩ মিনিট নেড়ে চেড়ে দিতে হবে। কোন ভাবে চিকেন টা চেপে ধরা যাবে না । খুব হালকা করে চিকেনের উপর ময়দা মেখে নিবেন । চার পাশটা সমান ভাবে ময়দা দিয়ে কোড করে দিবেন । এক একটা চিকেন আপনি ধর্য্য ধরে ২ – ৩ মিনিট কোড করবেন । দেখবেন , মাংশটা খুবই ভালো ভাবে কোড হবে । আপনি যত বেশি সময় মেরিনেট করে রাখবেন তত ভাল ভাবে মাংশ কোড হবে । কারন এতে মাংশের পানি বের হয়ে মাংশটা অনেক ভিজে ভিজে থাকে । কোড করা হলে চিকেন টা ঝারিয়ে নিয়ে অতিরিক্ত ময়দা ফেলে দিবেন । তারপর একটা বাটিতে ঠান্ডা পানি নিয়ে তাতে কোড করা মাংশটা দিয়ে দিন ১০ সেকেন্ডের জন্য । তারপর আবার চিকেন টা তুলে নিয়ে ময়দার মধ্যে দিয়ে আবার কোড করে নিবেন । চেপে চেপে করা যাবে না । ৩ মিনিট ময়দা কোড করবেন ঘুরিয়ে ঘুরিয়ে । তার পর হালকা করে ঝাকিয়ে উপরের ময়দা টা ফেলে দিবেন । এ ভাবে সব গুলো মাংশ কোড করে নিবেন । এটা এ ভাবে সরাসরি তেলের মধ্যে দিবেন না । মিনিট খানেক এটাকে একটি প্লেটে তুলে রাখবেন যাতে কোড ময়দা ভালো ভাবে মিলে যায় । তারপর আপনি চুলায় তেল গরম হতে দিবেন । তেল গরম হলে আপনি চিকেন সাবধানে এর মধ্যে দিয়ে দিবেন । একই ময়দায় সব গুলো কোড না করে ময়দা চেলে কোড করবেন । চুলার আচঁ মাঝারিতে রাখবেন । সোনালী করে আপনি চিকেন গুলো ভেজে নিবেন । এ ভাবেই আপনি মজাদার চিকেন ফ্রাই তৈরি করতে পারবেন ।

ডেইলি বাংলাদেশ/টিএএস