Alexa ফেসবুক তথ্য কেলেঙ্কারি: বিজ্ঞাপন বন্ধ করে দিয়েছে ব্যাংক

ঢাকা, বুধবার   ১৭ জুলাই ২০১৯,   শ্রাবণ ২ ১৪২৬,   ১৩ জ্বিলকদ ১৪৪০

ফেসবুক তথ্য কেলেঙ্কারি: বিজ্ঞাপন বন্ধ করে দিয়েছে ব্যাংক

 প্রকাশিত: ০০:৪৯ ২৩ মার্চ ২০১৮   আপডেট: ০২:৪১ ২৩ মার্চ ২০১৮

 

কমার্জব্যাংক নামের জার্মানির দ্বিতীয় বৃহত্তম ব্যাংক ফেসবুকে তাদের বিজ্ঞাপন প্রচার বন্ধ করার ঘোষণা দিয়েছে। ফেসবুকের তথ্য বেহাত কেলেঙ্কারি ফাঁস হয়ে যাওয়ার পর বিশাল চাপে পড়েছে প্রতিষ্ঠানটি।

ব্যবহারকারীদের আস্থার সঙ্কটে পড়ার পাশাপাশি দেশে দেশে আইনি ব্যবস্থার মুখে পড়ারর ঝুঁকিতেও রয়েছে ব্যাপকভাবে সমাদৃত সামাজিক যোগাযোগ মাধ্যমটি। এখন কমার্জব্যাংকের মতো প্রতিষ্ঠানের সরে যাওয়ার সঙ্গে সসঙ্গে এম অ্যান্ড সি সাচিওর মতো বিজ্ঞাপনী সংস্থাও ফেসবুকে বিজ্ঞাপন দেওয়া বন্ধ করে দিয়েছে। তাদের মতে, ফেসবুকের তথ্য বেহাত হওয়ার ঘটনাটির রাজনৈতিক সংশ্লিষ্টতা থাকায় সতর্ক রয়েছে বড় বড় প্রতিষ্ঠানগুলো।

পরবর্তী নোটিস না দেওয়া পর্যন্ত ফেসবুকে ব্যাংকটির বিজ্ঞাপন দেওয়া বন্ধ থাকার বিষয়টি নিশ্চিত করে জার্মানির হ্যাঞ্জেলসব্ল্যাট বিজনেস ডেইলিকে প্রতিষ্ঠানটির একজন উচ্চপদস্থ কর্মকর্তা বলেছেন, ‘আমারা ফেসবুকে আমাদের চালানো প্রচারণা বন্ধ করে দিয়েছি। প্রতিষ্ঠানের সুনাম এবং তথ্য নিরাপত্তা আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ।’ তবে চূড়ান্তভাবে ফেসবুকে বিজ্ঞাপনী প্রচারণা বন্ধ করে দেওয়ার আগে ব্যাংকটি ফেসবুকের বক্তব্য শুনবে। ১৮৭০ সালে প্রতিষ্ঠিত কমার্জব্যাংক এ জি পৃথিবীর ৫০তি দেশে কার্যক্রম পরিচালনা করে।

অন্যদিকে বিজ্ঞাপনী সংস্থা এম অ্যান্ড সি সাচিও ফেসবুককে বিজ্ঞাপন দেওয়া বন্ধ করে দিয়েছে। সংস্থাটির প্রধান ডেভিড কেরশ বিবিসির রেডিও ফোরকে বলেছেন, ‘বিজ্ঞাপন দেওয়ার জন্য ফেসবুক খুবই ভাল জায়গা। কারণ এখানে সুনির্দিষ্টভাবে উদ্দিষ্ট গ্রাহকদের জন্য বিজ্ঞাপন দেওয়া যায়।

কিন্তু আমি মনে করি তথ্য বেহাত হওয়ার ঘটনার কারণে বিখ্যাত বড় বড় প্রতিষ্ঠানগুলো এখন ফেসবুকের সঙ্গে তাদের নাম জড়িয়ে রাখতে ভয় পাচ্ছে। তারা বেশি সতর্ক রয়েছে তথ্য বেহাত হওয়ার এই ঘটনাটির রাজনৈতিক সংশ্লিষ্টতার দিকটি নিয়ে।’

উল্লেখ্য ২০১৭ সালে ফেসবুক বিজ্ঞাপন থেকে প্রায় ৪ হাজার কোটি ডলার আয় করেছে।

ডেইলি বাংলাদেশ/ আরএ