Alexa ফেসবুক ছেড়েছে পেপ্যাল

ঢাকা, মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯,   কার্তিক ৬ ১৪২৬,   ২২ সফর ১৪৪১

Akash

ফেসবুক ছেড়েছে পেপ্যাল

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩২ ৭ অক্টোবর ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

চলতি বছরের জুনে ফেসবুক ডিজিটাল মুদ্রা লিব্রা’র ঘোষণা দিয়ে ২৮টি কোম্পানির সমন্বয়ে একটি সংস্থা গঠন করেছিল। সেখান থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে অর্থ লেনদেনের সবচেয়ে জনপ্রিয় প্রতিষ্ঠান পেপ্যাল।

পেপ্যাল গত শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, তারা ফেসবুকের লিব্রা অ্যাসোসিয়েশন ত্যাগ করছে। এছাড়া প্রতিষ্ঠানটি আরো জানায়, এই মুহূর্তে নিজেদের ব্যবসাতেই বেশি নজর দিচ্ছি এবং গণতান্ত্রিক প্রক্রিয়ায় সাধারণকে যে সেবা দিচ্ছি সেটাতেই মনোযোগী হতে চাই। তাছাড়া লিব্রা চালু করতে আমাদের সমর্থন থাকবে।

তবে বর্তমানে বিশ্বজুড়ে নীতিনির্ধারকদের সমালোচনা ও তদন্তের মুখে পড়েছে এ প্রকল্প। নীতিনির্ধারকদের নজরদারি এড়াতে লিব্রায় নিজেদের অন্তর্ভুক্তি পুনর্বিবেচনা করছে মাস্টারকার্ড ও ভিসা।

ফেসবুকের একজন সহযোগী কর্মকর্তা ডেভিড মার্কাস যিনি এক সময় পেপ্যালের প্রধান নির্বাহীর কাজ করতেন। তিনি মনে করেন পেপ্যালের এমন সিদ্ধান্তের ফলে ফেসবুকের লিব্রা প্রকল্প বাস্তবায়নে বিভিন্ন রাষ্ট্রের রেগুলেটর থেকে বাধা আসতে পারে।

২০২০ সালের প্রথম দিকেই লিব্রা অ্যাসোসিয়েশনের সহযোগিতায় ডিজিটাল মুদ্রা লিব্রা আনার কথা জানিয়েছে ফেসবুক। তথ্যসূত্র-দ্য ভার্জ

ডেইলি বাংলাদেশ/অরিন/এনকে