‘ফেসবুক ওয়াইফাই’ প্রস্তাব ফের নাকচ

ঢাকা, শনিবার   ২৫ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ১০ ১৪২৬,   ১৯ রমজান ১৪৪০

Best Electronics

‘ফেসবুক ওয়াইফাই’ প্রস্তাব ফের নাকচ

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৮:১৩ ১৬ মে ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

স্বল্প খরচে সারাদেশে ওয়াইফাই ‍সুবিধা চালু করতে চেয়েছিল ফেসবুক। এ নিয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে তিনটি বৈঠক অনুষ্ঠিত হয়। সর্বশেষ বৈঠকেও ফেসবুকের প্রস্তাবটি নাকচ করে দেয়া হয়েছে।

এর আগে গত বছরের শেষ দিকে বিটিআরসিতে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারের উপস্থিতিতে এক বৈঠকে ‘এক্সপ্রেস ওয়াইফাই’ নামের ওই কার্যক্রমের প্রস্তাব দেয় ফেসবুক। বিষয়টিকে তখন বাতিল করে দিয়ে পরের কমিশন বৈঠকেই আবার ফেরত আনা হয়েছিল পর্যালোচনার জন্য। পর্যালোচনার পর আবারো তা খারিজ করে দিল  বিটিআরসি।

ফেসবুকের প্রস্তাব বাতিল করে দেয়ার কারণ হিসেবে বলা হচ্ছে, নিরাপত্তার কারণে সারা দেশের ইন্টারনেট বন্ধ করে দেয়ার প্রয়োজন হলে তখন মোবাইল ডেটা বন্ধ করা গেলেও ওয়াইফাইয়ের মাধ্যমে মোবাইল ফোনে ইন্টারনেট চালু থাকবে। তখন এটি নিরাপত্তার জন্য ঝুঁকি হয়ে যাবে। তা ছাড়া সেবাটি থেকে সরকারের আয় কিভাবে নিশ্চিত হবে সেটিও প্রস্তাবে পরিস্কার নয়।

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটি বাংলাদেশে কম খরচে ইন্টারনেট সেবার প্রসারে এক্সপ্রেস ওয়াইফাই নামে একটি সেবা চালুর প্রস্তাব দেয়। কয়েকটি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারকে সঙ্গে নিয়ে এ কাজ করতে চেয়েছিল। ফেসবুক বর্তমানে কেনিয়া, ভারত, তানজানিয়া, নাইজেরিয়া আর ইন্দোনেশিয়ায় এই এক্সপ্রেস ওয়াইফাই নিয়ে কাজ করছে।

ডেইলি বাংলাদেশ/এনকে

Best Electronics