Alexa ফেসবুকে সবাই কেন বুড়ো হয়ে যাচ্ছে?

ঢাকা, রোববার   ১৮ আগস্ট ২০১৯,   ভাদ্র ৩ ১৪২৬,   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

ফেসবুকে সবাই কেন বুড়ো হয়ে যাচ্ছে?

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৮ ১৬ জুলাই ২০১৯   আপডেট: ১৩:৫৫ ১৬ জুলাই ২০১৯

ছবি : ফেসবুক থেকে নেয়া

ছবি : ফেসবুক থেকে নেয়া

সামাজিক যোগযোগ মাধ্যম ব্যবহারকারীদের অনেকেই জানতে চাচ্ছেন, ৫০, ৬০ বা ৮০ বছর পর তাকে কেমন লাগবে! আবার অনেকে সে ছবি শেয়ার করছেন ফেসবুক, ইন্সটাগ্রামে। এটি মূলত ফেসঅ্যাপ নামের একটি কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত অ্যাপের কারসাজি। ওই অ্যাপের মাধ্যমে নিজের ছবিকে পরিবর্তন করে বুড়ো ছবি বানিয়ে তা ফেসবুকে পোস্ট করাকে ‘ফেস অ্যাপ চ্যালেঞ্জ’ বলা হচ্ছে।

কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত এই অ্যাপের প্রথম সংষ্করণ প্রকাশ হয়েছিল ২০১৭ সালে। অ্যাপটি তৈরি করেছে রাশিয়ান কোম্পানি ওয়ারলেস ল্যাব। সে সময়েও বেশ বাজিমাত করে দিয়েছিল অ্যাপটি। গুগল প্লে-স্টোর ও অ্যাপ-স্টোরে থাকা এই অ্যাপটি ২০১৯ সালে এসে ফের ভাইরাল হওয়া শুরু করেছে।

এনডিটিভির এক প্রতিবেদন অনুযায়ী, অ্যাপটি মানুষের মুখের আদল পরিবর্তন করে ফেলে। ছবি বিকৃত করে তা বয়স্ক, শিশু, নারী ও পুরুষের আদলে দেখায়। স্বাভাবিক ছবিতে মুখে কোনো হাসি না থাকলেও অ্যাপটির সাহায্যে তৈরি ছবিতে মুখে হাসি যুক্ত হয়। এতে পরিবর্তিত ছবিটি বাস্তবের কাছাকাছি করার চেষ্টা করা হয়।

কী কারণে অ্যাপটির এমন কারসাজি ভাইরাল হয়েছে? এই প্রশ্নের জবাব পাওয়া গেছে বেশ কয়েকটি প্রযুক্তিবিষয়ক সাইটে। দ্য ভার্জ-এর খবরে বলা হয়েছে, এটি অনেকটাই বাস্তবসম্মত ছবি তৈরি করতে পারছে এবং সামাজিক যোগাযোগের মাধ্যমে এটি চ্যালেঞ্জ আকারে ছড়িয়ে পড়ছে। কার চেহারা বেশি মানানসই হয়েছে, তা দেখাতেই অনেকেই এ চ্যালেঞ্জ নিচ্ছেন।

তবে এটা কতটা নিরাপদ তা নিয়েও প্রশ্ন তুলছেন অনেকেই। দ্য ভার্জ-এর প্রতিবেদনে বলা হয়েছে, এর পেছনে কোনো না কোনো কারণ থাকে যা এটির প্রাইভেসি পলিসিতে লেখা থাকে। এদিকে ফেসঅ্যাপটি তাদের প্রাইভেসি পলিসিতে জানিয়েছে, তারা ব্যবহারকারীর আইপি অ্যাড্রেস, ব্রাউজারের কুকিস, লগ ফাইল, ডিভাইসের বিভিন্ন তথ্য এবং অবস্থান সংক্রান্ত তথ্য সংগ্রহ করে থাকে।

ডেইলি বাংলাদেশ/এনকে

Best Electronics
Best Electronics