Exim Bank Ltd.
ঢাকা, বৃহস্পতিবার ২০ সেপ্টেম্বর, ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

ফের ভোট বর্জনের পথেই হাঁটছে বিএনপি

আব্দুল্লাহ আল মামুনডেইলি-বাংলাদেশ ডটকম
ফের ভোট বর্জনের পথেই হাঁটছে বিএনপি
ফাইল ফটো

২০১৪ সালের ৫ জানুয়ারির দশম জাতীয় সংসদ নির্বাচনের মতো ফের ভোট বর্জনের পথেই হাঁটছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)।

একাদশ নির্বাচন যত ঘনিয়ে আসছে ততই বিএনপি তাদের নির্দলীয় সরকারের দাবি জোরদার করছে।

গত নির্বাচন বর্জনকারী অন্যতম রাজনৈতিক দলটি আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করবে কিনা তা নিয়ে রাজনৈতিক অঙ্গণে চলছে নানা গুঞ্জণ। আন্দোলন করে ২০১৪ সালের নির্বাচন ঠেকাতে না পারা ও সরকার পতনে ব্যর্থ হওয়া বিএনপি এবার সিদ্ধান্তে পরিবর্তন এনে নির্বাচন প্রক্রিয়ার বিষয়ে কিছুটা হলেও নমনীয় হবে বলে ধরে নিয়েছিল রাজনৈতিক মহল।

বিএনপি চেয়ারপারসন গেল ৮ ফেব্রুয়ারি কারাবন্দি হওয়ার পর গুলশানে তার রাজনৈতিক কার্যালয়ে দলের সিনিয়র নেতারা কয়েক দফা বৈঠক করেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক প্রতিটি বৈঠকে অংশ নেয়া দলের এক সিনিয়র নেতা জানান, আর যাই হোক, বর্তমান সরকারের অধীনে বিএনপি কোনো নির্বাচনে যাবে না। প্রয়োজনে তীব্র আন্দোলন গড়ে তুলবে দলটি।

বর্তমান সরকারের অধীনে নির্বাচনে যেতে আপত্তি থাকলেও নির্দলীয় সরকার ব্যবস্থা কেমন হবে- সে ব্যাপারে বিএনপির নেতৃত্ব এখনো কোন রূপরেখা দেয়নি। বিএনপির শীর্ষ নেতৃত্ব বলেছেন, যথা সময়ে নির্দলীয় সরকারের রূপরেখা তুলে ধরা হবে। দলটির সব পর্যায়ের নেতারা একাদশ জাতীয় নির্বাচনে সরকারকে আর ফাঁকা মাঠে গোল দিতে দেবে না বলে হুঁশিয়ারি দিলেও কেউ কেউ আবার বলছেন, নির্বাচনকালীন সরকারব্যবস্থা ইস্যুতে ন্যূনতম কোনো ফয়সালা না হলে, ফের ভোট বর্জনের পথেই হাঁটতে পারে দলটি।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করা না করার প্রশ্নে বিএনপির অবস্থান এখনো স্পষ্ট নয়। দলটির সিনিয়র ও নীতি নির্ধারকরা আগামী নির্বাচন ইস্যুতে বিভিন্ন সভা-সমাবেশে ভিন্ন ভিন্ন বার্তা দিচ্ছেন। এ বিষয়ে এখনো কিছু বোঝা যাচ্ছে না, আসলে তারা কী করবেন। কখনো তাদের বক্তব্যে মনে হয় আগামী নির্বাচনে সরকারকে তারা আর ফাঁকা মাঠে গোল দিতে দেবে না, কখনো মনে হয়-নির্বাচনকালীন সরকার প্রশ্নে সরকার ছাড় না দিলে ফের ৫ জানুয়ারির মত ভোটের বাইরে থাকবে দলটি। সব মিলিয়ে আগামী নির্বাচন প্রশ্নে বিএনপি নিজেও এখন পর্যন্ত তাদের অবস্থান স্পষ্ট করতে পারেনি বা করেনি।

বিএনপিপন্থী বুদ্ধিজীবী ও গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, বিএনপি সাংগঠনিকভাবেও কিছুটা অগোছালো রয়েছে। সবার আগে তাদেরকে নিজেদের ঘর গোছাতে হবে। তারপর আন্দোলনের চিন্তা করা উচিৎ বিএনপির। এর কোনো বিকল্প নেই। নির্বাচনে অংশ নেয়া না নেয়া তাদের দলীয় সিদ্ধান্তের বিষয়। বিএনপিকে আরো বেশি জনগণের কাছে যেতে হবে এবং জনগণকে বুঝাতে হবে। জনগণের কাছে তাদের অবস্থান স্পষ্ট করতে হবে। রাষ্ট্র ক্ষমতা শেখ হাসিনা থেকে খালেদা জিয়ার কাছে গেলে জনগণের কী লাভ হবে সে বিষয়গুলো স্পষ্ট করা জরুরি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে বিএনপি কোন দিকে হাঁটছে- এমন প্রশ্নের জবাবে দলটির একাধিক সিনিয়র ও দায়িত্বশীল নেতারা ডেইলি বাংলাদেশকে বলেন, ২০১৪ সালের ৫ জানুয়ারির মত নির্বাচন আর এ দেশে হবে না। আগামী জাতীয় সংসদ নির্বাচন হতে হবে সব দলের অংশগ্রহণমূলক। সরকার যদি এবারো বিএনপিকে বাইরে রেখে আবারো একটি পাতানো নির্বাচন করতে চায় তাহলে এবার তাদের সমুচিত জবাব দেয়া হবে। তারা বলেন, একাদশ জাতীয় নির্বাচনের আগে অবশ্যই খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে। তাকে বাদ দিয়ে, বিএনপি কখনো সরকারের নীল নকশায় আর পা দেবে না। খালেদা জিয়াকে ছাড়া বিএনপি কোনো নির্বাচনে অংশগ্রহণ করবে না। দেশের মানুষ সরকারের সেই ষড়যন্ত্র আর কোনোভাবেই মেনে নেবে না। খালেদা জিয়াকে ছাড়া কোনো নির্বাচনের চেষ্টা করা হলে জনগণ তা ঘৃণাভরে প্রত্যাখান করবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, আমাদের দলের চেয়ারপাসন খালেদা জিয়া কারাগারে অসুস্থ। যেহেতু তিনি এই সরকারের কারাগারে রয়েছেন সেহেতু তাকে বিশেষায়িত হাসপাতালে সুচিকিৎসা দেয়া সরকারের দায়িত্ব। খালেদা জিয়ার মুক্তি ছাড়া গণতন্ত্র মুক্তি পাবে না। আওয়ামী লীগ গণতন্ত্রকে বাক্সে বন্দি করে রেখেছে। আজকে সব রাজনৈতিক দলকে গণতন্ত্র ও ভোটাধিকার রক্ষায় ঐক্যবব্ধ হতে হবে। ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমেই গণতন্ত্র রক্ষা পাবে। এজন্য সবার আগে খালেদা জিয়ার মুক্তি দরকার। দেশ-বিদেশের সবাই বাংলাদেশে একটি অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় উল্লেখ করে বিএনপির এই নেতা বলেন, এজন্য খালেদা জিয়া বা বিএনপিকে ছাড়া নির্বাচন হবে না, হতে দেয়া হবে না। ৫ জানুয়ারির মতো আরেকটি নীল নকশা করছে সরকার। কিন্তু এবার সেই নির্বাচনের পুনরাবৃত্তি হবে না।

দলটির আরেক স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, খালেদা জিয়াকে ছাড়া এদেশের কোনো নির্বাচন হতে দেয়া হবে না। এই সরকারের অধীনে নির্বাচন হবে না। কারণ তাদের অধীনে ভোট দেয় পুলিশ আর তাদের নেতা-কর্মীরা। সাধারণ জনগণ ভোট দিতে পারে না। তাই সরকারকে পদত্যাগ করে নির্বাচন কমিশন পুনর্গঠন করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। দলের নেতা-কর্মীদের সতর্ক করে তিনি বলেন, ১/১১ এর মতো বেঈমানি করে কেউ যদি এই সরকারের অধীনে নির্বাচনে যাওয়ার কথা ভাবে তাহলে রাজপথে নেমে তাদের প্রতিহত করা হবে।

বিএনপি ভাঙার ষড়যন্ত্র চলছেই মন্তব্য করে দলটির আরেক স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান বলেন, সরকার কোনোভাবেই সফল হচ্ছে না। তারা ভেবেছিলো খালেদা জিয়াকে জেলে নিয়ে গেলেই বিএনপির দুর্বল হয়ে পড়বে। কিন্তু তারা ব্যর্থ হয়েছে। দেশের মানুষ খালেদা জিয়াকে মুক্ত করবে। তারপরেই নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় যাবে বিএনপি।

ডেইলি বাংলাদেশ/জেডআর/আরআই

আরোও পড়ুন
সর্বাধিক পঠিত
শিস দিয়েই দুই বাংলার তারকা জামালপুরের অবন্তী
শিস দিয়েই দুই বাংলার তারকা জামালপুরের অবন্তী
সুজির মালাই পিঠা
সুজির মালাই পিঠা
আশুরার রোজা: নিয়ম ও ফজিলত
আশুরার রোজা: নিয়ম ও ফজিলত
তরুণীদের বেডরুমে নেয়ার পর হত্যা করাই কাজ
তরুণীদের বেডরুমে নেয়ার পর হত্যা করাই কাজ
অবন্তী সিঁথির জয়জয়কার
অবন্তী সিঁথির জয়জয়কার
যদি তুমি রুখে দাঁড়াও তবেই তুমি বাংলাদেশ!
যদি তুমি রুখে দাঁড়াও তবেই তুমি বাংলাদেশ!
যৌনতায় ঠাসা ৫টি সিনেমা
যৌনতায় ঠাসা ৫টি সিনেমা
সূরা আল নাস এর গুরুত্ব ও ফজিলত
সূরা আল নাস এর গুরুত্ব ও ফজিলত
‘তারেকের তিন গাড়ি, আমার বোন চলে বাসে’
‘তারেকের তিন গাড়ি, আমার বোন চলে বাসে’
শচীনের সঙ্গে অভিনেত্রীর ‘গোপন’ সম্পর্ক!
শচীনের সঙ্গে অভিনেত্রীর ‘গোপন’ সম্পর্ক!
বিয়ে ছাড়াই মা হলেন জিৎ-এর প্রেমিকা!
বিয়ে ছাড়াই মা হলেন জিৎ-এর প্রেমিকা!
নিককে প্রকাশ্যে চুমু খেলেন প্রিয়াঙ্কা
নিককে প্রকাশ্যে চুমু খেলেন প্রিয়াঙ্কা
ন্যান্সি ও তার স্বামীকে গ্রেফতারের দাবি
ন্যান্সি ও তার স্বামীকে গ্রেফতারের দাবি
সূরা বাকারার শেষ অংশের ফজিলত
সূরা বাকারার শেষ অংশের ফজিলত
‘শাহরুখ’ আর রেডি গোয়িং টু জাহান্নাম!
‘শাহরুখ’ আর রেডি গোয়িং টু জাহান্নাম!
মিলনে ‘অপটু’ ট্রাম্প, বোমা ফাটালেন এই পর্নো তারকা!
মিলনে ‘অপটু’ ট্রাম্প, বোমা ফাটালেন এই পর্নো তারকা!
বিবাহিতা বা সন্তানের মা হলে ১০ লাখ জরিমানা!
বিবাহিতা বা সন্তানের মা হলে ১০ লাখ জরিমানা!
‘পবিত্র আশুরা’
‘পবিত্র আশুরা’
এ কেমন কাণ্ড পুলিশ পুত্রের!
এ কেমন কাণ্ড পুলিশ পুত্রের!
কাকে বিয়ে করবেন?
কাকে বিয়ে করবেন?
শিরোনাম:
এশিয়া কাপে পাকিস্তানকে হারিয়ে ভারতের জয় এশিয়া কাপে পাকিস্তানকে হারিয়ে ভারতের জয় আদালতে হাজির হওয়ার মতো সুস্থ নন খালেদা জিয়া: অ্যাডভোকেট মাসুদ তালুকদার আদালতে হাজির হওয়ার মতো সুস্থ নন খালেদা জিয়া: অ্যাডভোকেট মাসুদ তালুকদার এক শতাংশ প্রতিবন্ধী কোটা রাখার পরামর্শ সংসদীয় কমিটির এক শতাংশ প্রতিবন্ধী কোটা রাখার পরামর্শ সংসদীয় কমিটির সুষ্ঠু নির্বাচন হলে সরকারের অস্তিত্ব থাকবে না: ফখরুল সুষ্ঠু নির্বাচন হলে সরকারের অস্তিত্ব থাকবে না: ফখরুল আগামী নির্বাচনের মাধ্যমে শৃঙ্খলমুক্ত হতে চান এরশাদ আগামী নির্বাচনের মাধ্যমে শৃঙ্খলমুক্ত হতে চান এরশাদ অক্টোবরের শেষ সপ্তাহে নির্বাচনকালীন সরকার: কাদের অক্টোবরের শেষ সপ্তাহে নির্বাচনকালীন সরকার: কাদের রোহিঙ্গাদের কারণে কক্সবাজারে পরিবেশ বিপর্যয়, এইডস ও সংঘবদ্ধ অপরাধের ঝুঁকি তৈরি হয়েছে: সংসদে প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের কারণে কক্সবাজারে পরিবেশ বিপর্যয়, এইডস ও সংঘবদ্ধ অপরাধের ঝুঁকি তৈরি হয়েছে: সংসদে প্রধানমন্ত্রী ইস্কাটনে জোড়া হত্যা; এমপিপুত্র রনির বিরুদ্ধে মামলার রায় ৪ অক্টোবর ইস্কাটনে জোড়া হত্যা; এমপিপুত্র রনির বিরুদ্ধে মামলার রায় ৪ অক্টোবর