ফের ধেয়ে আসছে ঘূর্ণিঝড়

ঢাকা, মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০,   আষাঢ় ৩০ ১৪২৭,   ২২ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

ফের ধেয়ে আসছে ঘূর্ণিঝড়

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৫৯ ৩১ মে ২০২০   আপডেট: ২২:০১ ৩১ মে ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতে সম্প্রতি আঘাত হানা শক্তিশালী ঘূর্ণিঝড় আম্ফানের ক্ষত শুকায়নি এখনো। কিন্তু এর মধ্যেই ফের ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া দফতর।

রোববার এক পূর্বাভাসে দেশটির আবহাওয়া দফতর জানায়, আরব সাগর দিয়ে ভারতের পশ্চিমাঞ্চলীয় দুই রাজ্য গুজরাট ও মহারাষ্ট্রের দিকে ঘূর্ণিঝড়টি ধেয়ে আসছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যেই এ দুই রাজ্যের উপকূলে আঘাত হানতে পারে এটি।

এদিকে পশ্চিমবঙ্গ ও উড়িষ্যায় সম্প্রতি আঘাত হানা অতি প্রবল ঘূর্ণিঝড় আম্ফানের তাণ্ডব থেকে শিক্ষা নিয়ে শুরু হয়ে গিয়েছে আগাম প্রস্তুতি। এরইমধ্যে দুই রাজ্যের মৎস্যজীবীদের আগামী ৫ জুন পর্যন্ত গভীর সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে।

আবহাওয়া দফতরের সাইক্লোন বিভাগের কর্মকর্তা সুনীতা দেবী জানিয়েছেন, আরব সাগর ও লাক্ষাদ্বীপ এলাকায় দক্ষিণ-পূর্ব এবং সংলগ্ন পূর্ব-মধ্য অঞ্চলে একটি নিম্নচাপ বলয় সৃষ্টি হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় সেটি নিম্নচাপে পরিণত হবে এবং তার পর আরও ২৪ ঘণ্টার মধ্যে সেটি ‘সাইক্লোনিক স্টর্ম’ বা ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, ‘নিম্নচাপে পরিণত হওয়ার পর পশ্চিমের দিকে এটি এগিয়ে যেতে পারে। অর্থাৎ ৩ জুন সেটি আছড়ে পড়তে পারে মহারাষ্ট্র ও গুজরাটের উপকূলে।’

ঘূর্ণিঝড়ের প্রভাবে দুই রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনার কথাও জানিয়েছে আবহাওয়া দফতর। পূর্বাভাসে বলা হয়েছে, মহারাষ্ট্রের দক্ষিণ উপকূলীয় এলাকায় ২ থেকে ৪ জুন, উত্তর উপকূলে ২ থেকে ৩ জুন এবং গুজরাট, দমন-দিউ, দাদরা ও নগর হাভেলিতে ৩ থেকে ৫ জুন ভারী থেকে অতিভারী বর্ষণ হবে। এর ফলে সমুদ্র উত্তাল হতে পারে।

সূত্র: আনন্দবাজার

ডেইলি বাংলাদেশ/মাহাদী