Alexa ফের ঘুরবে পাটকলের চাকা

ঢাকা, বুধবার   ২৩ অক্টোবর ২০১৯,   কার্তিক ৭ ১৪২৬,   ২৩ সফর ১৪৪১

Akash

ফের ঘুরবে পাটকলের চাকা

খুলনা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫২ ১৫ মে ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

খুলনার নয়টি সরকারি পাটকলের শ্রমিকদের বকেয়া মজুরি ঘোষিত কমিশনের বর্ধিত হারে পরিশোধের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে পাট ও শ্রম মন্ত্রণালয়। এরইমধ্যে শ্রমিকদের ব্যাংক অ্যাকাউন্টের তথ্য সংগ্রহ করেছে বিজেএমসি কর্তৃপক্ষ। আর পাওনা বুঝে পেলে ফের কারখানায় ফিরে যাবেন শ্রমিকরা। এতে ফের পাটকলের চাকা ঘোরার সম্ভাবনা উঁকি দিয়েছে।

বুধবার আন্দোলনের ১০ দিন হলেও মিলের উৎপাদন বন্ধ রেখে একই কর্মসূচি পালন করেছেন শ্রমিকরা। সকালে মিলগেটে বিক্ষোভ প্রদর্শন করেছেন এবং বিকেল ৪টায় খুলনা-যশোর মহাসড়কের তিনটি স্থানে রাজপথ ও রেলপথ অবরোধ কর্মসূচি পালন করবেন শ্রমিকরা।

শ্রমিকরা জানান, ১০ দিন (শুক্রবার বাদে) খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত নয়টি পাটকলের চাকা বন্ধ। কর্মবিরতি চলাকালেই প্রথম রমজান থেকে শ্রমিকরা বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সড়ক ও রেলপথ অবরোধ, ইফতার ও নামাজ আদায় করেন। পাটকল শ্রমিক লীগ ও সিবিএ, নন-সিবিএ নেতারা বিভিন্ন মানুষের কাছ থেকে টাকা চেয়ে এনে চিড়া, গুড়, মুড়ি, শরবত দিচ্ছে রোজাদার শ্রমিকদের। প্রতিদিনই বিক্ষুব্ধ শ্রমিকেরা সড়কের বিভিন্ন স্থানে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন।

১৩ সপ্তাহের বকেয়া মজুরিসহ ৯ দফা বাস্তবায়নের দাবিতে শ্রমিকরা ধর্মঘট ও রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচি পালন করছেন। পাটখাত প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, বকেয়া মজুরি-বেতন পরিশোধ, জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশনের রোয়েদাদ ২০১৫ কার্যকর, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ ও গ্র্যাচ্যুইটির অর্থ পরিশাধ, চাকুরিচ্যুত শ্রমিক-কর্মচারিদের পুর্নবহাল, সবাই মিলে সটআপের অনুকূল শ্রমিক-কর্মচারিদের শূন্য পদের বিপরীতে নিয়োগ ও স্থায়ীকরণসহ ৯ দফা দাবিতে শ্রমিকরা এ আন্দোলন চালিয়ে আসছে। নতুন মজুরি কমিশনের বর্ধিত হারে বকেয়া না দিলে আন্দোলন চালিয়ে যাওয়ার হুমকি দেন শ্রমিকরা।

ক্রিসেন্ট জুট মিলের শ্রমিক নেতা সোহরাব হোসেন বলেন, নয় দফার মধ্যে মজুরি কমিশন বাস্তবায়ন ও বকেয়া মজুরির টাকা প্রদান করা হলে আন্দোলন প্রত্যাহার করা হবে।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-ননসিবিএ পরিষদের আহ্বায়ক সোহরাব হোসেন বলেন, খুলনা বিজেএমসির আঞ্চলিক অফিস থেকে শ্রমিকদের মজুরি বিবরণী ঢাকা পাঠানো হয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেএস