ফের কমতির দিকে সূচক ও লেনদেন

ঢাকা, শনিবার   ২৫ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ১০ ১৪২৬,   ১৯ রমজান ১৪৪০

Best Electronics

ফের কমতির দিকে সূচক ও লেনদেন

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১৪:০০ ৬ ডিসেম্বর ২০১৮   আপডেট: ২০:৪০ ৬ ডিসেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

চলতি সপ্তাহের চতুর্থ কার্যদিবস পর্যন্ত মূল্য সূচক ও লেনদেনের ঊর্ধ্বগতিতে চলছিলো দেশের দুই পুঁজিবাজার। তবে শেষ কার্যদিবসে এসে অনেকটাই থমকে গেছে মূল্য সূচকের গতি। সেই সঙ্গে উল্লেখযোগ্যভাবে কমতির দিকে রয়েছে লেনদেনের পরিমাণও।

বৃহস্পতিবার বাজার বিশ্লেষণে দেখা যায়, দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)-এর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে কমেছে ২৮ পয়েন্টেরও বেশি। যার বর্তমান অবস্থান ৫ হাজার ৩৩২ পয়েন্ট। ডিএসইএস বা শরীয়াহ্ সূচকও ৭ পয়েন্ট কমে ১ হাজার ২২৪ পয়েন্টে নেমে এসেছে। এছাড়া কমেছে ডিএস-৩০ সূচক। এটি প্রায় ১০ পয়েন্ট কমে ১ হাজার ৮৬২ পয়েন্টে  নেমে এসেছে। আর আলোচ্য দিনে বাজারটিতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৫১৪ কোটি টাকা। যা আগের দিনের তুলনায় ১৬৫ কোটিরও কম।

ডিএসইতে এদিন লেনদেনে অংশ নেয় মোট ৩৪৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। যার মধ্যে দর বেড়েছে ১১২টির, দর কমেছে ২০২টির এবং দর অপরিবর্তিত রয়েছে আরো ২৯টির। 

এদিকে আগের কার্যদিবস বুধবার ডিএসইতে দিন শেষে লেনদেন হয় মোট ৬৭৯ কোটি ৫৯ লাখ ৪৭ হাজার টাকা। যা গেল মঙ্গলবারের তুলনায় ৩ কোটি ৮৯ লাখ ৯ হাজার টাকা কম। মঙ্গলবার এ বাজারে লেনদেন হয়েছিলো ৬৮৩ কোটি ৪৮ লাখ ৫৬ হাজার টাকার শেয়ার। এদিন ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ইনডেক্সের অবস্থান ছিলো ৫ হাজার ৩৬১ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ্ সূচকটির ছিলো ১ হাজার ২৩১ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচকটি ছিলো ১ হাজার ৮৭২ পয়েন্টে।

অন্যদিকে, দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)-এ ব্রড ইনডেক্স সিএসইএক্স আগের দিনের চেয়ে কমেছে ৬৭ পয়েন্টেরও বেশি। যার বর্তমান অবস্থান ৯ হাজার ৮৭৮ পয়েন্ট। এ সময় লেনদেন হওয়া ২৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৪টির, দর কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে আরো ১৮টির। আর আলোচ্য দিনে টাকার অঙ্কে এ বাজারে লেনদেন হয়েছে ২২ কোটি ১২ লাখ ৩৯ হাজার টাকা। যা আগের দিনের তুলনায় প্রায় ৭ হাজার কোটি টাকা কম।

ডেইলি বাংলাদেশ/এসআইএস

Best Electronics