ফেনী কারাগার নির্মাণে ‘দুর্নীতি’র অভিযোগ দুদকে

ঢাকা, মঙ্গলবার   ২৫ জুন ২০১৯,   আষাঢ় ১১ ১৪২৬,   ২০ শাওয়াল ১৪৪০

ফেনী কারাগার নির্মাণে ‘দুর্নীতি’র অভিযোগ দুদকে

 প্রকাশিত: ১০:২৪ ১৯ জুলাই ২০১৮   আপডেট: ১০:২৪ ১৯ জুলাই ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

ফেনী জেলা নতুন কারাগার নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহারসহ নানা অনিয়মের তথ্য দিয়ে একটি লিখিত অভিযোগ জমা হয়েছে দুর্নীতি দমন কমিশনে (দুদকে)। অভিযোগটি গ্রহণও করা হয়েছে দুদকের পক্ষ থেকে। কমিশনের একটি সূত্রে বিষয়টি জানা গেছে।

দুদক চেয়ারম্যান বরাবর দেয়া অভিযোগে উল্লেখ করা হয়, প্রায় সাড়ে ৭ একর জায়গায় ১৯৯৬ সালে কাজিরবাগ মৌজায় জেলা কারাগার নির্মাণ কাজ শুরু হয়। প্রায় ৩৭ কোটি টাকা ব্যয়ে এ কাজে বিভিন্ন অনিয়ম-দূর্নীতি হয়েছে। ফেজ ওয়ানের চেয়ে পরবর্তীতে ফেজের কাজগুলোতে নজিরবিহীন দূর্নীতি হয়েছে। 

বেশ কিছু জায়গায় পর্যাপ্ত পরিমাণ সিমেন্ট ব্যবহার করা হয়নি। ফেজ দুই এবং তিনের কাজে ব্যবহার করা হয়েছে মানহীন রড ও নিন্মমানের ইট। নির্মাণাধীন কিছু জায়গায় ডিজাইনেরও পরিবর্তন হয়েছে। মূল কারাগারের ছাদের পুরত্ব যা হওয়ার কথা তাও হয়নি। মূল ভিত্তিপ্রস্তরগুলোর ফাইলিংয়ে ব্যাস-পরিধি-ডায়ামিটার কমানো হয়েছে। ফলে কয়েকটি ভবনের ব্যবহার ও স্থায়ীত্ব ঝুঁকির মধ্যে পড়তে পারে।

অভিযোগকারীর দাবি, এ কাজের সঙ্গে গণপূর্ত বিভাগের ফেনীস্থ নির্বাহী প্রকৌশলী কাজী মো: বদরুজ্জামান, ঠিকাদার লোকমান হোসেন সহ একটি চক্র আর্থিক লাভবান হয়ে নির্মাণ কাজে জালিয়াতি করে এ দুর্নীতি করেছেন। অনিয়ম-দূর্নীতি-জালিয়াতির চিত্র কেমন ছিলো তা দূর্নীতি দমন কমিশনের সঠিক তদন্তে বেরিয়ে আসবে।

অভিযোগকারী আরো বলেন, নির্মাণ কাজে দূর্নীতি করে লাভবান হয়েছে চক্রটি। দুর্নীতির মাধ্যমে অর্জিত অর্থ তাদের ব্যক্তিগত ও নামে-বেনামে বিভিন্ন একাউন্টে রয়েছে।

অভিযোগের শেষাংশে তিনি উল্লেখ করেন, তদন্তের অগ্রগতির জন্য আরো জানাতে চাই- গত ১ জুলাই নির্মাণাধীন ফেনী কারাগার পরিদর্শনে যান মাননীয় কারা মহাপরিদর্শক। কাজ দেখে তিনি ক্ষুদ এবং বিস্মিত হন। তিনি সবার সামনে গণপূর্তের ফেনী নির্বাহী প্রকৌশলী এবং ঠিকাদারকে বলেছেন যে, এমন নিম্নমানের কাজ দিয়ে আর কোন কারাগার নির্মাণ হয়নি।

কারাগারকে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ভবন উল্লেখ করে অভিযোগকারি যারা রাষ্ট্রের ক্ষতিসাধন করে লাভবান হয়েছে সঠিক তদন্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আবেদন জানান।

প্রসঙ্গত; গত ১ জুলাই নির্মাণাধীন ফেনী কারাগার পরিদর্শনকালে আইজি প্রিজন (কারা মহাপরিদর্শক) বিগ্রেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন, তিনি নিম্নমানের কাজ দেখে অসন্তোষ প্রকাশ করেন।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ